DA বৃদ্ধির মাঝেই সরকারি কর্মীদের জন্য দারুণ বিজ্ঞপ্তি নবান্নের, এক ধাক্কায় দ্বিগুন বাড়ল এই ভাতা

বেতন বেশি পাওয়ার খবর রীতিমত খুশিতে ডগমগ করেছে রাজ্য সরকারি কর্মচারীদের। এবার আরও এক ভাতা দ্বিগুণ করে দিল রাজ্য সরকার।

Parna Sengupta | Published : Jun 15, 2024 6:21 AM IST

সরকারি কর্মীদের জন্য খুলেছে উপহারের ঝুলি। মে নয়, এপ্রিল থেকেই রাজ্য সরকারি কর্মীদের ৪% বর্ধিত হারে ডিএ পাওয়ার কথা। গত মঙ্গলবার, এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকারের অর্থ দফতর। লোকসভা নির্বাচনের কিছুদিন আগেই সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে রাজ্য। আর লোকসভা ভোটে দুর্দান্ত ফলাফলের পর থেকে আরও ধামাকা দিয়ে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।

দিন কয়েক আগেই রাজ্য সরকারের তরফ থেকে জামাইষষ্ঠীর জন্য রাজ্য সরকারি কর্মচারীদের হাফ বেলা ছুটি দেওয়ার ঘোষণা করে। আর এরপর আবার ঘোষণা হয় বেতন নিয়ে। রাজ্য সরকারের ঘোষণায় জুন মাসের শেষে রাজ্য সরকারি কর্মচারীরা বেতন অনেকটাই বেশি পাবেন।

Latest Videos

রাজ্য সরকারি কর্মচারীরা যখন কেন্দ্রের সমান ডিএ-এর দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চালাচ্ছেন, ঠিক সেই সময় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় গত বছর ডিসেম্বর মাসের ২১ তারিখ প্রথম দফায় চার শতাংশ দিয়ে বৃদ্ধি করার ঘোষণা করেছিলেন। বর্ধিত ডিএ-এর হারে জানুয়ারি মাস থেকে বেতন দেওয়া শুরু হয়। এরপর আবার রাজ্য বাজেটে ডিএ আরো ৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা করা হয়। রাজ্য বাজেটে নতুন করে যে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল সেই অনুযায়ী বেতন মিলেছে মে মাসেই।

এখন অনেকের মধ্যেই প্রশ্ন জাগতে পারে, হঠাৎ করে কেন রাজ্য সরকারের তরফ থেকে বেতন বেশি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল? এর পিছনে রয়েছে ডিএ। স্বাভাবিকভাবেই বেতন বেশি পাওয়ার খবর রীতিমত খুশিতে ডগমগ করেছে রাজ্য সরকারি কর্মচারীদের।

এবার আরও এক ভাতা দ্বিগুণ করে দিল রাজ্য সরকার। কলকাতা ও রাজ্য পুলিশে কর্মরত হোমগার্ডদের অবসরকালীন ভাতা বাড়ানোর কথা ঘোষণা করেছে রাজ্য। নবান্নের তরফে এই নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, এ বার থেকে ৫ লক্ষ টাকা করে অবসরকালীন ভাতা পাবেন হোমগার্ডরা। উল্লেখ্য, এত দিন এই ভাতার পরিমাণ ছিল ৩ লক্ষ টাকা। এবার এক ধাক্কায় ২ লক্ষ টাকা বাড়ানো হল।

ইতিমধ্যেই এই বিষয়ে অর্থাৎ হোমগার্ডদের ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত লিখিত ভাবে কলকাতা পুলিশের কমিশনার ও রাজ্য পুলিশের ডিজিকে জানিয়ে দেওয়া হয়েছে। সরকারি কর্মীদের এক মাসের অতিরিক্ত ভাতার ঘোষণা করায় সন্তুষ্ট রাজ্যের সরকারি কর্মচারীরা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু