পঞ্চায়েত ভোটে সন্ত্রাস ইস্যু- সোমবার বিকেলেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাত হবে রাজ্যপাল সিভি আনন্দ বোসের

বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করেছিল, দিল্লিতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহের সঙ্গে বৈঠক করতে পারেন রাজ্যপাল। তাঁকে রাজ্যের ‘নির্বাচনী হিংসা’র বিষয়ে জানাতে পারেন। সোমবার সন্ধ্যায় সম্ভবত সেই কাজটাই করতে চলেছেন তিনি।

Parna Sengupta | Published : Jul 10, 2023 9:18 AM IST

রাজ্যে হিংসা বিধ্বস্ত পঞ্চায়েত নির্বাচন নিয়ে রিপোর্ট করতে দিল্লি গিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সূত্রের খবর সোমবার সন্ধেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নর্থ ব্লকে রাজ্যপালের সঙ্গে দেখা করবেন। সূত্রের খবর, শনিবার রাজ্যে পঞ্চায়েত ভোটে যে ‘সন্ত্রাস’-এর অভিযোগ উঠেছে, সেই বিষয়ে কথা বলবেন রাজ্যপাল।

বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করেছিল, দিল্লিতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহের সঙ্গে বৈঠক করতে পারেন রাজ্যপাল। তাঁকে রাজ্যের ‘নির্বাচনী হিংসা’র বিষয়ে জানাতে পারেন। সোমবার সন্ধ্যায় সম্ভবত সেই কাজটাই করতে চলেছেন তিনি। পঞ্চায়েত নির্বাচন নিয়ে রাজ্যপালের রীতিমত সক্রিয় ছিলেন। শনিবার একাধিক বুথ পরিদর্শন করেন। হিংসার ঘটনা খতিয়ে দেখেন। রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে তলব করে রাজ্যের পরিস্থিতি নিয়েও রিপোর্ট চেয়ে পাঠিয়েছিলেন। ভোট পরিচালনা বিয়ে রাজীব সিনহার তীব্র সমালোচনাও করেন তিনি।

উল্লেখ্য, শুভেন্দু অধিকারী বলেছিলেন, রাজ্যের এই হিংসার পরে রাজ্যপালের আর ভাষণ দেওয়ার প্রয়োজন নেই। এবার রাজ্যপালের উচিৎ বাংলার হিংসা নিয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি পাঠানোর। তিনি বলেন রাজ্যপালের এবার বলা উচিৎ 'বাংলা জ্বলছে। এবার কেন্দ্রীয় সরকারের ৩৫৫ বা ৩৫৬ ধারার মাধ্যনে হস্তক্ষেপ করা উচিৎ।'

এদিকে, পঞ্চায়েত নির্বাচনে হিংসার কারণে আজ ৬৯৭টি বুথে পুনঃভোট হচ্ছে। শনিবার ৭৪ হাজার পঞ্চায়েতের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল, যেখানে হিংসা, অগ্নিসংযোগ, ভাঙচুর এবং বুথ দখলের অনেক ঘটনা ঘটেছে। আজ ভোটের সময় সকাল ৭টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। এ সময় বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

শনিবার ভোটের দিন রাজ্য রক্ত প্রাণহানির হোলিখেলা দেখে। এ সময় বহু মানুষ নিহত হয় এবং বুথ দখলের ঘটনাও সামনে আসে। কোথাও কাউকে ব্যালট বাক্স নিয়ে পালিয়ে যেতে দেখা গেছে, কোথাও ব্যালট বাক্স পুড়ে গেছে আবার কোথাও ব্যালট বাক্স জলে ভাসতে দেখা গেছে। এমন নৈরাজ্যের মধ্যে, পুলিশ, প্রশাসন এবং রাজ্য সরকারের করা নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বড় প্রশ্ন উঠেছে।

এর আগেই রাজ্যে পঞ্চায়েত ভোটের বিভিন্ন পর্যায়ে হিংসার জন্য নির্বাচন কমিশনকে প্রকাশ্যে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন রাজ্যপাল। তাঁর নিয়োগ করা নির্বাচন কমিশনার রাজীব সিংহের ‘উদাসীনতা’র সমালোচনা করে রাজ্যপাল বোস এ কথাও বলেছিলেন যে রাজীব বাংলার মানুষকে হতাশ করেছেন। ম্যাকবেথের সংলাপ টেনে এনে রাজ্যপাল বলেছিলেন, নির্বাচন কমিশনারের হাতে এত রক্ত লেগে রয়েছে যে পবিত্র গঙ্গা জলে ধুলেও সেই রক্তের দাগ মুছবে না।

ভোট ঘোষণার পর থেকে বাংলায় যে সন্ত্রাসের ছবি দেখা গিয়েছিল, তা নিয়ে বার বার অসন্তোষ প্রকাশ করতে দেখা গিয়েছে তাঁকে। এমনকি, তিনি নিজে একাধিক বার সমস্যাদীর্ণ এলাকাগুলিতে ছুটে গিয়েছেন জেলায় জেলায়। রাজভবনে খুলেছেন ‘পিসরুম’। তবে তাতে ছবি বদলায়নি। সেই হিংসাত্মক ছবির রিপোর্ট করতেই দিল্লি সফরে রাজ্যপাল।

আরও পড়ুন

Panchayat Election 2023: ৬০০০ বুথে পুননির্বাচনের দাবি, পঞ্চায়েত নিয়ে ফের সরব বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী

Panchayat Election 2023:'বাংলায় রাজনৈতিক দূষণ হয়েছে', পঞ্চায়েত নির্বাচন প্রসঙ্গে বিস্ফোরক দিলীপ ঘোষ

Read more Articles on
Share this article
click me!