কনুই থেকে ছিন্নবিচ্ছিন্ন ডান হাত, বাদ পড়ত সব আঙুল! জটিল অস্ত্রোপচারে হাওড়ার যুবককে জীবনে ফেরাল কলকাতার হাসপাতাল

গত ৬ই নভেম্বর সাতটার সময় ওই জটিল অস্ত্রোপচার করেন চিকিৎসক অখিলেশ কুমার ও তার টিম। এই অস্ত্রোপচারের নাম প্লাস্টিক এবং রিকনস্ট্রাকটিভ অপারেশন।

Web Desk - ANB | Published : Nov 18, 2022 4:19 PM IST / Updated: Nov 18 2022, 10:44 PM IST

হাওড়ার জগদীশপুরের ২৪ বছর বয়েসী যুবক। আচমকা দুর্ঘটনায় ডান হাতের সব আঙুল ছিন্নবিচ্ছিন্ন হয়ে যায় বিপ্লব সামন্তের। তিনিই তাঁর পরিবারের একমাত্র উপার্জনকারী যুবক। ফলে রোজগারের সব পথ বন্ধ হয়ে যাওয়ায় পেটে টান পড়ে পরিবারের। হাত বাদ যাওয়ার আশঙ্কা করেছিলেন প্রায় সবাই। ফলে চিরতরে রোজগার বন্ধ হয়ে যাওয়ারও ভয় কাজ করছিল সামন্ত পরিবারে।

হাত বাদ যাওয়া আটকাতে বিকেল পাঁচটা নাগাদ তাঁকে নিয়ে আসা হয় কলকাতায় বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে। গত ৬ই নভেম্বর সাতটার সময় ওই জটিল অস্ত্রোপচার করেন চিকিৎসক অখিলেশ কুমার ও তার টিম। এই অস্ত্রোপচারের নাম প্লাস্টিক এবং রিকনস্ট্রাকটিভ অপারেশন। এটি বেশ জটিল ছিল কারণ পাঁচটি আঙুলের আকৃতির দিকটাও রিকনস্ট্রাক্ট করার প্রয়োজন ছিল। আঙুলের হাড়গুলো করার জন্য স্টিলের তার ব্যবহার করা হয়।

পরে টেন্ডন অর্থাৎ একটি ফাইব্রাস টিস্যু যা মাংসপেশীর সঙ্গে হাড়ের সংযোগ স্থাপন করে আগের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। পাশাপাশি, লুমেন (একটি সরু প্রণালী যেখানে রক্ত সরবরাহ করে) ঠিক রয়েছে কীনা, তা জানার জন্য ও নিশ্চিত হওয়ার ১ মিলিমিটার কম মাপের রক্ত প্রণালী মাইক্রোস্কোপের তলায় জন্য রাখা হয়। অস্ত্রোপচারের পর রোগীকে পর্যবেক্ষণে রাখেন হাসপাতালের দুই চিকিৎসক। অন্যদিকে এটাও খেয়াল রাখতে হয়েছিল যাতে ভাসকুলার দিক থেকে কোনও সমস্যায় পড়তে না হয়। সব দিক বাঁচিয়ে বিপ্লব সামন্তকে প্রায় সুস্থ করে বাড়ি ফেরাল হাসপাতাল।

এই জটিল অস্ত্রোপচার করতে প্রচুর অর্থ ব্যয়ের চিন্তা করছিল যুবকের পরিবার। তবে পরে এই পরিবারের আর্থিক সামর্থ্যের কথা ভেবে মানবিকতার খাতিরে ইস্টার্ন ইন্ডিয়া হেলথকেয়ার ফাউন্ডেশন, বেঙ্গালুরুর এমসিকেএস ট্রাস্ট ফান্ড থেকে অর্থ সংগ্রহ করে এই পরিবারটিকে সাহায্য করা হয়। বাদবাকি যা বিল হয়, তা মকুব করে দেয় মেডিকা হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের পক্ষ থেকে বলা হয় মানবিকতার খাতিরেই ওই পরিবারের কাছ থেকে কোনও অর্থ নেওয়া হয়নি। এই টাকা সর্বস্ব যুগে দাঁড়িয়ে হাসপাতালের এই ভূমিকা উদাহরণ হয়ে থাকার মত। অস্ত্রোপচারের প্রায় ৮দিন পরে রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। ধীরে ধীরে ডান হাতের কার্যক্ষমতা ফিরছে বিপ্লব সামন্তের বলে খবর।

আরও পড়ুন

SSC Case: তদন্তকারীদের প্রধান করে আনা যাবে না অখিলেশ সিং-কে, জানুন দাপুটে সিবিআই অফিসার সম্পর্কে

ধর্মতলায় চপ ভাজলেন গ্রুপ ডি চাকরিপ্রার্থীরা,হকের চাকরির দাবিতে এবার প্রতিকী আন্দোলন কর্মপ্রার্থীদের

Share this article
click me!