রাজন্যার হাত ধরেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘাসফুল ফোটাতে চাইছে তৃণমূল, গুরু দায়িত্ব পেলেন মমতার স্নেহধন্যা

রাজন্যা দায়িত্ব পেয়ে জানিয়েছেন, তাঁকে যে দায়িত্ব দেওযয়া হবে তা তিনি পালন করার চেষ্টা করবেন। তিনি যাদবপুর ক্যাম্পাস থেকে ব়্যাগিং দূর করার করার চেষ্টা করবেন। Rajanya halder Jadavpur University Trinamool Congress Chhatra Parishad president

 

Saborni Mitra | Published : Aug 19, 2023 9:40 AM IST

২১ জুলায়ের মঞ্চে তৃণমূল কংগ্রেসের সবথেকে বড় চমক ছিল রাজন্যা হালদার। তৃণমূল কংগ্রেসের শহিদ দিবসের রাজন্যার বক্তব্য বিশেষ সাড়াও ফেলে দিয়েছিল। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আশীর্বাদের হাত ছিল তাঁর মাথায়। সেই ঘটনার পর এখনও এক মাস যায়নি। তারই মধ্যে আরও গুরুদায়িত্ব দেওয়া হল রাজন্যার কাঁধে। রাজন্যাকে তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদের নতুন ইউনিট সভাপতি ঘোষণা করেছে তৃণমূলর। সূত্রের খবর রাজন্যার হাত ধরেই বাম দূর্গ হিসেবে পরিচিত যাবদপুর বিশ্ববিদ্যালয়ে ঘাসফুল ফোটাতে ছাইছে তৃণমূল। সেই কারণে রাজন্যাকে বড় দায়িত্ব দেোয়া হয়েছে। তিনি এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রীও। ইউনিটের চেয়ারপার্সেন করা হয়েছে সঞ্জীব প্রামানিককে।

রাজন্য হালদার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাশ করেছেন। বাংলা নিয়ে পিএইচডিও করছেন। আবার যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে বিএডও করছেন। শুধুমাত্র পড়াশুনা নয়, রাজন্যা গানবাজনাও করেন। তাঁর নিজের একটি গানবাজনার দল রয়েছে। অন্যদিকে মমতার ব্র্যান্ড জয়ীর অন্যতম সদস্য তিনি। সোনারপুরের তরুণী বর্তমানে রাজ্যরাজনীতিতে চর্চার একটি গুরুত্বপূর্ণ বিষয়। ২০১৭ সাল থেকেই রাজনীতি করছেন রাজন্যা। প্রেসিডেন্সির ছাত্রভোটে দুই বার নির্দল প্রার্থী হিসেবে জয়ী হয়েছিলেন। দক্ষিণ ২৪ পরগনা জেলার তৃণমূল ছাত্রপরিষদের সহ-সভাপতির দায়িত্বেও রয়েছেন রাজন্যা হালদার।

রাজন্যা দায়িত্ব পেয়ে জানিয়েছেন, তাঁকে যে দায়িত্ব দেওযয়া হবে তা তিনি পালন করার চেষ্টা করবেন। তিনি যাদবপুর ক্যাম্পাস থেকে ব়্যাগিং দূর করার করার চেষ্টা করবেন। পাশাপাশি তিনি বিশ্ববিদ্য়ালয়ের উন্নয়নের জন্যই ইতিমধ্যেই বেশ কিছু পরিকল্পনা করেছেন বলেও জানিয়েছেন। বলেছেন উৎকর্ষের দিক থেকে প্রথম হলেও এখন বিশ্ববিদ্যালয়ে সব সুবিধে পাওয়া যায় না। সেগুলি যাতে আগামী দিনে পড়ুয়ারা পায় তার ব্যবস্থা তিনি করবেন। যাদবপুর বরাবরাই অতিবাম ছাত্ররাজনীতির আঁখড়া বলে পরিচিত। সেখানে রাজন্য়ার পথ চলাটা কিছুটা হলেও কঠিন হবে।

দিন কয়েক আগেই ব়্যাগিং মুক্ত ক্যাম্পাসের জন্য ডেপুটেশন দিতে গিয়েছিল তৃণমূল ছাত্রপরিষদ। বিশ্ববিদ্যালয়ের অরবিন্দ ভবনের সামনে বিরুদ্ধেপন্থীদের সঙ্গে ধ্বস্তাধস্তিতে জড়িয়ে পড়ে তৃণমূল। আক্রান্ত হন রাজন্যা। তাঁর জামাকাপড় ছিঁড়ে দেওয়া হয় বলেও অভিযোগ ওঠে। কিন্তু সূত্রের খবর স্বপ্নদীপ কুণ্ডুর মৃত্যুর পর থেকে ব়্যাগিং-এর অভিযোগ উঠেছে বামপন্থী ছাত্রদের বিরুদ্ধে। যা নিয়ে কিছুটা হলেও ব্যাকফুটে বাম আর অতি-বাম ছাত্রদের দল। তাতেই বিশ্ববিদ্যালয়ের তৃণমূলের ছাত্র ইউনিটকে নতুন করে সক্রিয় করার চেষ্টা করছে তৃণমূল। কারণ আগেও এই বিশ্ববিদ্যালয়ে তৃণমূলের ছাত্র ইউনিট ছিল। কিন্তু বাম ছাত্রদের সামনে দাঁড়াতে পারেনি ঘাসফুল শিবির। তাই রাজন্যার হাত ধরেই নতুন করে স্বপ্ন দেখতে চাইছে তৃণমূল।

আরও পড়ুনঃ

ছেলে বৌদ্ধ মহিলাকে নিয়ে পালিয়েছে, পদ হারিয়ে সন্তানের কৃতকর্মের ফল ভোগ করছেন বাবা

পার্থর নাকতলার বাড়ি নিয়োগ দুর্নীতির আঁতুরঘর, সেখান থেকে যেত নির্দেশ- দাবি সিবিআই-এর

হিমালয়ের রহস্যে ঘেরা পাহাড় কৈলাস, এখনও অলৌকিক ঘটনার জট খুলতে পারেনি আধুনিক বিজ্ঞান

 

Share this article
click me!