RG Kar হত্যাকাণ্ডে ফরেন্সিক নমুনা সংগ্রহে 'বড় ভুল'! অনভিজ্ঞ ফরেন্সিক কাজই CBI-র কাছে কঠিন চ্যালেঞ্জ

আরজি কর মৃত্যু রহস্যে নমুনা সংগ্রহে গাফিলতির অভিযোগ উঠলো সিবিআই-এর তরফ থেকে। ঘটনাস্থল এবং মৃতদেহ থেকে নমুনা সংগ্রহের পদ্ধতিতে গলদ রয়েছে বলে দাবি তদন্তকারীদের। ফরেন্সিক বিশেষজ্ঞদের জিজ্ঞাসাবাদ করা ।

Saborni Mitra | Published : Aug 30, 2024 6:41 AM IST

112
আরজি কর কাণ্ডে বড় অভিযোগ

আগেই দেহ উদ্ধার ও নমুনা সংগ্রহে দেরীর অভিযোগ উঠেছিল। এবার ফরেন্সিকের জন্য যে পদ্ধতিতে নমুনা সংগ্রহ করা হয়েছিল তার পদ্ধতিও যে ভুল ছিল তা জানিয়েছে সিবিআই সূত্র।

212
সিবিআই-এর দাবি

সিবিআই যে আধিকারিকরা তদন্ত করছেন, তাদের অনুমান, ঘটনাস্থলে দেহ যে যে পদ্ধতিতে নমুনা সংগ্রহ করেছিল ফরেন্সিক বিশেষজ্ঞরা তার প্রক্রিয়াতেই রয়েছে গলদ।

312
ফরেন্সিক বিশেষজ্ঞ

সিবিআই সূত্রের খবর যে ফরেন্সিক বিশেষজ্ঞদের ঘটনাস্থল আর দেহ থেকে নমুনা সংগ্রহের কথা ছিল তারা তা করেননি। বদলে অন্য ফরেন্সিক বিশেষজ্ঞদের দিয়ে নমুনা সংগ্রহ করা হয়েছিল। তাতে কাজে সমস্যা হচ্ছে বলেও সূত্রের খবর।

412
অপরাধ বিজ্ঞানের নিয়ম

সাধারণত ফরেন্সিক মেডিসিনের বিশেষজ্ঞেরা মৃতদেহ থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করেন। তাঁরা চিকিৎসক। আর ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করেন ফরেন্সিক গবেষকেরা। তাঁরা চিকিৎসক নন, কিন্তু বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন।

512
ফরেন্সিক বিশেষজ্ঞ

দেহ থেকে যাঁরা নমুনা সংগ্রহ করেন, তাঁদের ক্ষেত্রেও বিশেষ বিশেষ ঘটনায় বিশেষ পারদর্শিতার প্রয়োজন থাকে। যেমন, বিষক্রিয়ার ক্ষেত্রে কিছু বিশেষ দিক থাকে। আবার, ধর্ষণ ও খুনের ঘটনার নমুনা সংগ্রহের ক্ষেত্রেও কিছু বিশেষ দিক থাকে।

612
আরজি করে উলট পুরাণ

আরজি করের ক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি বলেও সিবিআই-এর সূত্র দাবি করেছে। সেই কারণেই এখানে নমুনা সংগ্রহেই গলদ রয়েছে। আরজি করের ক্ষেত্রে এমন কেন করা হল তা নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেছেন সিবিআই তদন্তকারীরা।

712
ফরেন্সিক বিশেষজ্ঞদের জিজ্ঞাসাবাদ

ইতিমধ্যেই রহস্যের জট ছাড়াতে সিবিআই দীর্ঘ জিজ্ঞাসাবাদ করেছেন ফরেন্সিক বিশেষজ্ঞদের। কোন কর্তারা নির্দেশে তারা ঘটনাস্থলে গিয়েছিলেন তাও জানতে চাওয়া হয়েছে।

812
রাজ্য ফরেন্সিক কর্তাদের চিঠি

সিবিআই রাজ্য ফরেন্সিক কর্তাদের চিঠি পাঠিয়েছে। তাদের থেকেও বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে।

912
ফরেন্সিক রিপোর্ট নেই

সিবিআই সূত্রের খবর ঘটনার পর ২১ দিন কেটে গেলেও এখনও পর্যন্ত আরজি কর হত্যাকাণ্ড নিয়ে তারা রাজ্য ফরেন্সিক পরীক্ষাগার থেকে কোনও রিপোর্ট পায়ননি। রাজ্য ফরেন্সিক পরীক্ষাগার রিপোর্ট দিতে টালবাহানা করছে বলেও অভিযোগ সিবিআই কর্তাদের।

1012
হাতের ও পায়ের ছাপ

সিবিআই সূত্রের খবর আরজি কর কাণ্ডে ক্রাইম সিনের হাতের ও পায়ের ছাপ অত্যান্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এক্ষেত্র অনভিজ্ঞ ফরেন্সিক বিশেষজ্ঞদের দিয়ে কাজ করানোর জন্য নমুনা নিয়েও তাদের সমস্যায় পড়তে হয়েছে।

1112
উত্তর এড়াচ্ছেন সন্দীপ ও দেবাশিস

সিবিআই সূত্রের খবর মৃতদের উদ্ধারের পরে কী কী হয়েছিল- তার কোনও সদুত্তর দিচ্ছেন না আরজি করের ফরেন্সিক বিশেষজ্ঞ দেবাশিস সোম। একই পন্থা নিয়েছেন সন্দীপও।

1212
প্রমাণ লোপাটের তত্ত্ব

ঘটনার দিনের সেমিনার হলের ভিডিয়োটি সামনে আসার পরেই সেখানে দেবাশিস-সহ ফরেন্সিক মেডিসিনের চার জনকে থাকতে দেখে সংশয় প্রকাশ করেছেন চিকিৎসকদের বড় অংশ। যা প্রমাণ লোপাটের তত্ত্বকে আরও জোরাল করছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos