প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে আজই হতে পারে রুবি মেট্রোর শুভ সূচনা, জেনে নিন মেট্রোপথের বিস্তারিত তথ্য

নিউ গড়িয়া বা কবি সুভাষ স্টেশনকে 'জংশন' স্টেশন হিসেবে তৈরি করা হয়েছে। রুবি থেকে এই স্টেশনে এসে নেমে অন্য দিকের মেট্রো ধরতে হবে যাত্রীদের।

Web Desk - ANB | Published : May 4, 2023 1:54 AM IST

জুড়ে যেতে চলেছে কলকাতার ব্লু লাইনের সাথে অরেঞ্জ লাইন। শহরের মেট্রোপথে নতুন পথের উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৪ মে, বৃহস্পতিবার পুরী থেকে ভার্চুয়াল মাধ্যমে এই পথ উন্মোচন করবেন তিনি। নতুন অরেঞ্জ লাইন জুড়ে দিতে চলেছে নিউ গড়়িয়ার কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে রুবির হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন। এই পথ চালু হলে ই এম বাইপাসে ব্যস্ত সময়ে বিপুল ভিড়ে অনেকখানি লাগাম টানা যাবে বলে মনে করছে আমজনতা, পাশাপাশি যাতায়াতের ক্ষেত্রেও সুবিধা বেড়ে যাবে দ্বিগুণ।

গত এপ্রিল মাসেই এই রুটের ভাড়ার তালিকা প্রকাশ করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। যাত্রা পথে সর্বনিম্ন ভাড়া রাখা হয়েছে মাত্র ৫ টাকা। নতুন পথের শুরু থেকে শেষ, অর্থাৎ কবি সুভাষ থেকে হেমন্ত মুখ‌োপাধ্যায় স্টেশনের মাঝে মোট ২টি স্টেশন রয়েছে। সেগুলি হল বাঘাযতীনের সত্যজিৎ রায় এবং কালিকাপুরের কবি সুকান্ত। কবি সুভাষ মানে নিউ গড়িয়া থেকে সত্যজিৎ রায় স্টেশন পর্যন্ত ভাড়া রাখা হয়েছে ৫ টাকা। কবি সুভাষ থেকে কবি সুকান্ত, অর্থাৎ কালিকাপুর অবধি ভাড়া হবে ১০ টাকা। কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায়, অর্থাৎ রুবি অবধি ভাড়া হবে ২০ টাকা। অর্থাৎ এই মেট্রোপথে সর্বোচ্চ ভাড়া হচ্ছে ২০ টাকা আর সর্বনিম্ন ভাড়া ৫ টাকা।

মেট্রোর ভাড়া দেওয়ার ক্ষেত্রে যাত্রীদের সুবিধার্থে ব্লু লাইনের টোকেনেই অরেঞ্জ লাইনের মেট্রোতে চাপার বন্দোবস্ত করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া, অর্থাৎ, মেট্রোর ব্লু লাইনের যাত্রীরা যাতে সরাসরি রুবি মোড় এবং সংলগ্ন এলাকায় দ্রুত পৌঁছতে পারেন, তার জন্য বিশেষ টিকিটের ব্যবস্থাও করেছেন মেট্রো রেল কর্তৃপক্ষ। সরাসরি দক্ষিণেশ্বর কিংবা দমদম স্টেশন থেকে রুবির হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত পৌঁছে যেতে যাত্রীদের দিতে হবে ৪৫ টাকা ভাড়া। এসপ্ল্যানেড, চাঁদনি চক, পার্ক স্ট্রিট কিংবা কালীঘাট স্টেশন থেকে মেট্রোয় একই গন্তব্যে যেতে হলে দিতে হবে ৪০ টাকা। টালিগঞ্জের মহানায়ক উত্তম কুমার স্টেশন থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনে যেতে গেলে ৩৫ টাকার টিকিট কাটতে হবে।

নিউ গড়িয়া বা কবি সুভাষ স্টেশনকে 'জংশন' স্টেশন হিসেবে তৈরি করা হয়েছে। রুবি থেকে মেট্রোতে চেপে কবি সুভাষে নামতে হবে। সেখান থেকে আবার টালিগঞ্জমুখী দক্ষিণেশ্বরগামী মেট্রোতে চড়তে হবে যাত্রীদের। জানা গিয়েছে, ৪ মে, বৃহস্পতিবার পুরী থেকে হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনের মঞ্চ থেকেই ভার্চুয়ালই রুবি মেট্রোর শুভ সূচনা করতে পারেন নরেন্দ্র মোদী। দক্ষিণ-পূর্ব রেল এবং কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষকে শুভ সূচনার জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-

স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে কলকাতার তাপমাত্রা, কেমন থাকবে বৃহস্পতিবারের আবহাওয়া?
মে মাসের শুরুতে কোন শহরে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম? দেখে নিন বৃহস্পতিবারের পেট্রোল-দর

Gold Silver Price: হু হু করে ঊর্ধ্বমুখী সোনার দামের কাঁটা, রুপোর দামও বাড়ছে চড়চড়িয়ে

Read more Articles on
Share this article
click me!