"গোটা সাগরের জলও আমার হাতের রক্ত ধুয়ে ফেলতে পারবে না", নাটুকে ভঙ্গিমায় পার্থর জামিনের বিরোধিতা ইডির আইনজীবীর

শেক্সপিয়রের নাটকে রাজা ডানকানকে খুনের পর ম্যাকবেথের হাতে যে পাপের রক্ত লেগে ছিল, পার্থর পাপের পরিমাণ তার সমকক্ষ বলে দাবি ইডির আইনজীবীর। পার্থর অপরাধের মাত্রা বোঝাতেই ম্যাকবেথের সঙ্গে তুলনা টানলেন ফিরোজ এডুলজি।

 

Ishanee Dhar | Published : Nov 1, 2022 2:32 AM IST / Updated: Nov 01 2022, 08:10 AM IST

"গোটা সাগরের জলও আমার হাতের রক্ত ধুয়ে ফেলতে পারবে না। বরং লাল হয়ে যাবে।" নাটুকে ভঙ্গিমায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের বিরধিতা ইডির আইনজীবীর। উত্তপ্ত এজলাসে মোমবাতি নিয়ে আওড়ালেন শেক্সপিয়রের ম্যাকবেথের বিখ্যাত উক্তি। পার্থর অপরাধের মাত্রা বোঝাতেই ম্যাকবেথের সঙ্গে তুলনা টানলেন ফিরোজ এডুলজি। মুহূর্তে স্তব্ধ ব্যাঙ্কশাল আদালতের কক্ষ।

সোমবার শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার শুনানি ব্যাঙ্কশাল আদালতে। এদিন ফের জামিনের আবেনের করেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। তাঁর আকুতি "আমায় বাঁচতে দিন।" নিজের অসুস্থতার কথা বলেও ফের একবার আদালতের দ্বারস্থ হন তিনি। উত্তপ্ত এজলাসের মধ্যে এবার একেবারে ‘বিবেকের ভূমিকা’য় অবতীর্ণ হন ইডির আইনজীবী। পার্থর অপরাধের সঙ্গে শেক্সপিয়রের ম্যাকবেথের তুলনা টানেন তিনি। পার্থর অপরাধের মাত্রা বোঝতে আওড়ালেন বিখ্যাত নাটকের উক্তিও। আদালতে দাড়িয়ে ফিরোজ বলেন, শেক্সপিয়রের নাটকে রাজা ডানকানকে খুনের পর ম্যাকবেথের হাতে যে পাপের রক্ত লেগে ছিল, পার্থর পাপের পরিমাণ তার সমকক্ষ।

প্রসঙ্গত, এর আগেও জামিনের জন্য আর্জি জানিয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায়। পার্থর আইনজীবীর পক্ষ থেকে এদিন আদালতের কাছে 'যে কোনও মূল্যে' জামিন মঞ্জুর করার দাবি রাখা হল। এমনকী নিজ বাসভবনে নজরবন্দি থাকতেও রাজি তিনি। তবু যে কোনও শর্ত সাপেক্ষে মুক্তি চান পার্থ। প্রাক্তন মন্ত্রীর তরফে জানানো হয়েছে, পার্থর একাধিক শারীরিক সমস্যা রয়েছে। তার জন্য দিনে মোট ১৭টি ওষুধ খেতে হয় তাঁকে। পার্থর রক্তাল্পতাজনিত সমস্যা আছে, তা ছাড়া হিমোগ্লোবিন কম, ক্রিয়েটিনিনের পরিমাণ বেশি ইত্যাদি সমস্যার পাশাপাশি শ্বাসকষ্ট ও শিরদাঁড়াতেও সমস্যা আছে বলে আদালতকে জানিয়েছেন পার্থর আইনজীবী। তাই তাঁর শারীরিক অবস্থার কথা মাথায় রেখে জামিনের আর্জি জানানো হয়েছে।

এসএসসি (স্কুল সার্ভিস কমিশন) দুর্নীতি মামলায় পার্থ-অর্পিতার বিরুদ্ধে ৫৮ দিনের মাথায় চার্জ শিট পেশ করতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সোমবারই ইডির বিশেষ আদালতে পেশ করা হতে পারে চার্জশিট পেশ করা হবে। ইডি সূত্রে জানা যাচ্ছে চার্জশিটে নাম থাকছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী ও তার ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায় সহ আরও কয়েকজনের।

পার্থ-অর্পিতার মালিকানাধীন সম্পত্তির হদিশ পেতে তাইল্যান্ডে খোঁজসূখবর চালাচ্ছে ইডি। আদালতে পেশ করা ইডির চার্জশিটে উঠে এসে পার্থ-অর্পিতা সম্পর্কে একাধিক অপ্রকাশিত তথ্য। উঠে এসেছে স্নেহময় দত্ত নামে এক ব্যক্তির নাম। তাঁকে জিজ্ঞাসাবাদ করেই জানা গিয়েছে তাইল্যান্ড সফরে গিয়েছিলেন পার্থ-অর্পিতা। শুধু তাইল্যান্ড নয় গোয়া ভ্রমণেও গিয়েছিলেন তাঁরা, এমনটাই দাবি করছে ইডি। উল্লেখ্য 'অপা'-এর এই সফরে সঙ্গী ছিলেন স্নেহময়ও। এবার প্রশ্ন তবে কি তাইল্যান্ডেও কোনও সম্পত্তি রয়েছে পার্থ-অর্পিতা জুটির? সূত্রের খবর এই বিষয় খোঁজখবর নেওয়া হচ্ছে ইডির তরফে। যদিও জেরায় পার্থ জানিয়েছেন তাইল্যান্ডে তাঁর কোনও সম্পত্তি নেই।

আরও পড়ুন - 

খড়গপুর আইআইটির ছাত্রের রহস্যমৃত্যু কি ব়্যাগিং-এর কারণে, আদালতের দ্বারস্থ হয়ে তদন্তের দাবি পরিবারের

উত্তর কোরিয়ার টার্গেট জাপান সাগর, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারও মিলাইল উৎক্ষেপণ কিম জং উনের 

হু হু করে বাড়ছে ডেঙ্গি সংক্রমণ, কলকাতায় মৃত্যু হল এক পুলিশ কর্মীর

Share this article
click me!