নিয়োগ নেই উচ্চ প্রাথমিকে, পুলিশ বনাম চাকরিপ্রার্থীদের খণ্ডযুদ্ধে রণক্ষেত্র সেক্টর ফাইভ

উচ্চ প্রাথমিকে দ্রুত নিয়োগের দাবিতে বুধবার স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) ভবনে যাওয়ার কর্মসূচি চাকরিপ্রার্থীদের একাংশ।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 9:24 AM IST

বুধবার রণক্ষেত্রে পরিনত হল সল্টলেকের সেক্টর ফাইভ চত্ত্বর। পুলিশ বনাম চাকরী প্রার্থীদের খণ্ডযুদ্ধে উত্তপ্ত গোটা এলাকা। উচ্চ প্রাথমিকে দ্রুত নিয়োগের দাবিতে বুধবার স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) ভবনে যাওয়ার কর্মসূচি চাকরিপ্রার্থীদের একাশ। তাঁদের দাবি গত ন'বছর ধরে নিয়োগ হয়নি উচ্চ প্রাথমিকে। উত্তীর্ণ হয়েও মেলেনি চাকরির ডাক। ঘটনার প্রতিবাদে এবার স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) ভবনে দিকে পা বাড়ান বিক্ষোভকারীরা। তবে এসএসসি ভবনে পৌঁছনর আগেই সল্টলেকের সেক্টর ফাইভে চাকরিপ্রার্থীদের পথ রোধ করে পুলিশ। বিরোধিতা করায় চাকরিপ্রার্থীদের উপর লাঠিচার্জও করা হয়। কার্যত পাঁজাকোলা করে গাড়িতে তোলা হয় তাঁদের। কয়েকমাস আগেও একই দৃশ্য দেখেছিল কলকাতা। রাতের অন্ধকারে জোড় করে তুলে নিয়ে যাওয়া হয়েছিল বিক্ষোকারী চাকরিপ্রার্থীদের।

গত ন'বছর ধরে নিয়োগ নেই উচ্চ প্রাথমিকে। যোগ্য প্রার্থী হয়েও মেলেনি চাকরি। বিক্ষোভকারীদের দাবি দু'দফায় ইন্টারভিউ দিয়েও চাকরির জন্য ডাক পাননি তাঁরা। ২০০৮ থেকে ২০২২ সাল হয়ে গেলেও কমিশন এখনও পর্যন্ত একটা স্বচ্ছ নিয়োগ করতে পারল না বলেও অভিযোগ জানান তাঁরা। এবার যাবতীয় দাবিদাওয়া নিয়ে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) ভবনে যাওয়ার কর্মসূচি নিয়েছিল চাকরি প্রার্থীরা।

গত বছরের ৩০ সেপ্টেম্বর কলকাতা হাই কোর্ট উচ্চ প্রাথমিকের একটি মামলায় নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে মেধাতালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছিল কমিশনকে। উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের ইন্টারভিউয়ের জন্যও ডাকা হয়। দু'দফায় ইন্টারভিউ দেন তাঁরা। কিন্তু এর পরেও ডাক পাননি প্রার্থীরা। গত বছরের ২৭ ডিসেম্বর বিষয়টি নিয়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন তাঁরা। হাই কোর্টের নির্দেশ সত্ত্বেও নিজেদের অবস্থান স্পষ্ট করছে না এসএসসি বলে দাবি চাকরি প্রার্থীদের।

Share this article
click me!