রং বদলাচ্ছে কলকাতার আইকনিক হলুদ ট্যাক্সি, এবার শহরের রাজপথে দেখা যাবে সবুজ ট্যাক্সি

ট্যাক্সিগুলিকে এবার থেকে ইলেকট্রিক গাড়িতে যানে পরিণত করতে চলেছে রাজ্য সরকার। এরই সঙ্গে হলুদ ট্যাক্সিগুলি তাদের ১৫ বছরের স্ক্র্যাপ সীমা ছাড়িয়েও নতুন জীবনের মেয়াদ পাবে বলে আশা করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Mar 21, 2023 11:37 AM IST

কলকাতার কথা ভাবলে অনেক কিছুই মনে আসে, আইকনিক হলুদ রঙের ট্যাক্সিগুলি তার মধ্যে অন্যতম। কিন্তু, এই ট্যাক্সি খুব তাড়াতাড়ি স্মৃতি হয়ে যেতে চলেছে। কলকাতার ইতিহাসের হলুদ পাতায় জায়গা করে নিতে চলেছে শহরের এই সিগনেচার বস্তুটি। তবে আতঙ্কিত হবেন না, এই ট্যাক্সিগুলিকে বাতিল করা হচ্ছে না বরং তাদের রংবদল ঘটছে। এবার থেকে কলকাতার রাস্তায় দেখা যাবে সবুজ ট্যাক্সি।

এই ট্যাক্সিগুলিকে এবার থেকে ইলেকট্রিক গাড়িতে যানে পরিণত করতে চলেছে রাজ্য সরকার। এরই সঙ্গে হলুদ ট্যাক্সিগুলি তাদের ১৫ বছরের স্ক্র্যাপ সীমা ছাড়িয়েও নতুন জীবনের মেয়াদ পাবে বলে আশা করা হচ্ছে। রাজ্যের বিদ্যুৎ সচিব এস সুরেশ কুমার বলেছেন, "কলকাতার আইকনিক হলুদ ক্যাবগুলি ইভি ইঞ্জিনের সাথে আরও বেশি দিনের আয়ু পাবে।" তিনি যোগ করেছেন যে, "রাজ্যের গৃহীত স্ক্র্যাপিং নীতির সাথে, যানবাহনের এই ধরনের রেট্রোফিটিং বেশ গুরুত্ব দিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে।"

বেঙ্গল চেম্বার (বিসিসিএন্ডআই) আয়োজিত একটি ইভি ইকোসিস্টেম ওয়ার্কশপে বক্তৃতা দেন সুরেশ কুমার। ইভেন্টটি ভারতে ক্রমশ জায়গা করে নেওয়া স্মার্ট পাওয়ার এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি (ASPIRE) প্রোগ্রামের আওতাধীন হিসেবে আয়োজন করা হয়। সুরেশ কুমার বলেন যে সরকার একটি "সম্পূর্ণ ইভি ইকোসিস্টেম" তৈরি করার চেষ্টা করছে, যেখানে স্মার্ট ইভি তৈরি করা, ইভিগুলির অনন্য রেট্রোফিটিং, সেরা অনুশীলন এবং বাণিজ্যিক অর্থায়নের মতো অনেক সম্ভাবনার সন্ধান করা যেতে পারে। মডেল যা ভারতের ইভি বাজারে প্রযোজ্য হতে পারে।

তিনি আরও বলেন, "আমরা চাই ইভি কোম্পানিগুলো সারা বাংলায় তাদের প্রতিষ্ঠান গড়ে তুলুক, যাতে এমন একটি ইকোসিস্টেম গড়ে ওঠে।" এরই সঙ্গে রাজ্য সরকার পরিবর্তনশীল চার্জিং শুল্ক সম্পর্কেও ভাবনা চিন্তা করছে বলে জানান তিনি। তিনি বলেন অফ-পিক আওয়ারে পাঁচ টাকা এবং পিক আওয়ারে ছ টাকা প্রতি কিলোওয়াট ঘন্টা (kWh)- হিসেবে পাওয়া যেতে পারে। অন্যদিকে পাওয়ার ট্রান্সমিটারের উপর চাপ কমাতে পিক আওয়ারে যাতে চার্জিং না করা হয়, সেই বিষয়েও আলোচনা চলছে। তিনি আগে বলেছিলেন যে রাজ্যে শহর জুড়ে ২০০টিরও বেশি ইভি চার্জিং স্টেশন রয়েছে।

'ইভি-বন্ধু' নামে একটি অ্যাপ্লিকেশন শীঘ্রই পুনরায় চালু করা হবে বলে জানান তিনি।

সবুজ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ট্যাক্সি অপারেটররা

ট্যাক্সি অপারেটররা ১৫ বছরের পুরনো যানবাহন স্ক্র্যাপ নীতিকে সরিয়ে ইভিতে পরিবর্তনের সুবিধা দেওয়ার ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। কলকাতায় করোনা মহামারীর পরে হলুদ ট্যাক্সির সংখ্যা প্রায় সাত হাজারে নেমে এসেছে। এর মধ্যে আড়াই হাজার ট্যাক্সি, যারা সকলেই D এবং E সিরিজের অ্যাম্বাসেডর - ২০২৫ সালের মধ্যে পর্যায়ক্রমে বাদ দেওয়া হবে। এতে মোট ট্যাক্সি সংখ্যা শহর জুড়ে পাঁচ হাজারে নেমে যাবে। অপারেটররা সরকারের সবুজ উদ্যোগকে স্বাগত জানিয়ে এই তথ্য দিয়েছেন।

বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক সঞ্জীব রায় বলেন, "আমরা যদি ইভি ইঞ্জিন দিয়ে ডিজেল ক্যাবগুলিকে পুনরুদ্ধার করতে পারি তাহলে এটা খুবই ভালো খবর।" "তবে, এই ধরনের রেট্রোফিটিং খরচ একটি প্রধান সমস্যা হবে। খরচ খুব বেশি হলে, বেশিরভাগ ক্যাব অপারেটর তাদের গাড়ি স্ক্র্যাপ করতে চাইবে।"

কলকাতায় অ্যাম্বাসেডর ট্যাক্সির ইতিহাস

অ্যাম্বাসেডর ট্যাক্সি ব্রিটেনের ১৯৫৬ মরিস অক্সফোর্ড সিরিজ III এর আদলে তৈরি করা হয়েছিল। এটি প্রথম ১৯৫৭ সালে উত্তরপাড়ার হিন্দুস্তান মোটরসের ইউনিটে উত্পাদিত হয়েছিল। ইউনিটটি ২০১৪ সালে বন্ধ হয়ে যায়।

শুরুতে, ট্যাক্সি দুটি ভেরিয়েন্টে পাওয়া যেত- কালো-হলুদ যান, যা শহরের সীমার মধ্যে চলত, এবং সমস্ত-হলুদ, যেগুলি আন্তঃনগর ভ্রমণের জন্য ব্যবহৃত হত। সময়ের সাথে সাথে, কালো-হলুদ ট্যাক্সি সংখ্যায় কম হতে থাকে, তবে শুধুমাত্র হলুদ ক্যাবগুলি অবশিষ্ট ছিল।

Share this article
click me!