বঙ্গে থামল বৃষ্টি, চলতি সপ্তাহেই ৩৪ ডিগ্রিতে পৌঁছবে তাপমাত্রা, দেখে নিন বুধবার কেমন থাকবে আবহাওয়া

বৃহস্পতিবার পর্যন্ত পাহাড়ে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল। তবে বুধবার থেকেই বৃষ্টির সম্ভাবনা নেই মুর্শিদাবাদ-সহ একাধিক জেলায়। কলকাতায়ও ধরেছে বৃষ্টি।

 

Web Desk - ANB | Published : Mar 22, 2023 1:39 AM IST

ধীরে ধীরে কাটছে দুর্যোগের প্রভাব। বুধবারও সকাল থেকে মেঘলা আকাশ থাকলেও ভারী বৃষ্টির সম্ভাবনা তেমন নেই। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বৃষ্টি হলেও হতে পারে। তবে আজও আকাশ মেঘলা থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। আগামী শুক্রবার থেকে রৌদ্রজ্বল সকাল দেখবে কলকাতাবাসী। তবে ইতিমধ্যেই বেড়েছে শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা। আগামী কয়েকদিনে আরও বাড়বে তাপমাত্রা। এই সপ্তাহের শেষেই ৩৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে তাপমাত্রার পারদ। গত সোমবার থেকেই বৃষ্টির দাপট বেড়েছিল দক্ষিণবঙ্গে। মঙ্গলবার থেকে ধীরে ধীরে বৃষ্টি কমার সম্ভাবনা। বৃহস্পতিবার পর্যন্ত পাহাড়ে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল। তবে বুধবার থেকেই বৃষ্টির সম্ভাবনা নেই মুর্শিদাবাদ-সহ একাধিক জেলায়। কলকাতায়ও ধরেছে বৃষ্টি।

মঙ্গলবারের তুলনায় সামান্য বাড়ল তাপমাত্রা। চলতি সপ্তাহে ক্রমেই চড়বে তাপমাত্রার পারদ। বুধবার সকাল থেকেই মঘলা শহরের আকাশ। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে শহরে। পাশাপাশি থাকবে হাওয়ার প্রভাবও। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শহরে থাকবে ঝোড়ে হাওয়ার প্রভাবও। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের মুখ দেখবে শহরবাসী। তবে নিম্নচাপের প্রভাবে প্রচুর পরিমাণে জ্বলীয় বাষ্প প্রবেশ করেছে রাজ্যে। বুধবার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯০ শতাংশ।

মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই। সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বেড়েছিল বৃষ্টির পরিমাণ। আগামী তিনদিন বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। মালদা এবং দুই দিনাজপুর ও জলপাইগুড়িতে শিলা বৃষ্টির সম্ভাবনা। মালদা, দুই দিনাজপুর কোচবিহার ও আলিপুরদুয়ারেও ভারী 

 সম্ভাবনা আগামী দু'দিন। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, গত ১৭ থেকে ২০ মার্চের মধ্যে দক্ষিণ-পশ্চিম রাজস্থান এবং পার্শ্ববর্তী কচ্ছ থেকে বাংলাদেশের দিকে নিম্নচাপের একটি গভীর অক্ষরেখা বিস্তৃত ছিল। ঝাড়খণ্ড সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছিল এই রেখা। এরই সঙ্গে আর্দ্র হাওয়াও ভেসে আসছে বঙ্গোপসাগরের দিক থেকে। দুইয়ের জোড়া প্রভাবে মঙ্গলবার পর্যন্ত উত্তর এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি চলেছে। ২১ মার্চ অর্থাৎ, মঙ্গলবার থেকে ঝড়বৃষ্টি কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন - 

ধীরে ধীরে কাটছে দুর্যোগ, মঙ্গলবার থেকেই কমবে বৃষ্টির পরিমাণ, কোন জেলায় কেমন থাকবে আবহাওয়া? জানুন

কেন দীর্ঘ সময় ধরে ভূমিকম্প অনুভব করছেন দিল্লি-এনসিআরের বাসিন্দারা, ব্যাখ্যা করলেন বিজ্ঞানীরা

আফগানিস্তানের হিন্দুকুশ এলাকায় ভূমিকম্প, তীব্র ভূকম্পন ভারত-পাকিস্তানেও

Share this article
click me!