কলকাতা হাইকোর্টে আইনজীবীদের বিক্ষোভ ‘অভব্যতা’, রাজ্যে আসছে বার কাউন্সিল অব ইন্ডিয়ার প্রতিনিধি দল

আগামী সপ্তাহের মঙ্গলবারের মধ্যে কলকাতা হাই কোর্টের ঘটনার রিপোর্ট জমা দেবে এই তিন সদস্যদের দল। সেই রিপোর্টের ভিত্তিতে ভারতীয় বার কাউন্সিল তার সিদ্ধান্ত জানাবে বুধবার। 

Web Desk - ANB | Published : Jan 13, 2023 2:41 AM IST

বিগত কয়েকদিনে কলকাতা হাই কোর্টে চলা আইনজীবীদের বিক্ষোভকে ‘অভব্যতা’ আখ্যা দিল ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া’। বার কাউন্সিলের প্রতিনিধিরা রাজধানীতে একটি সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ‘‘যেভাবে এক জন বিচারপতির বিরোধিতা করতে গিয়ে পুরো বিচারপ্রক্রিয়াকে ভেঙে তছনছ করা হয়েছে, তা অন্তত আইনজীবীদের ক্ষেত্রে শোভা পায় না।’’ বিষয়টি সম্পর্কে ভারতীয় বার কাউন্সিলের কাছে কলকাতা থেকে একটি রিপোর্ট দাখিল করা হয়েছিল। সেক্ষেত্রে বারের প্রতিনিধিদের বক্তব্য, বার কাউন্সিল এই ধরনের প্রতিবাদ সহ্য করবে না। সমগ্র ঘটনাটি খতিয়ে দেখতে শুক্রবার দিল্লি থেকে কলকাতায় আসছে একটি প্রতিনিধি দল। সেই দলের দেওয়া রিপোর্ট দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেবে ভারতীয় বার কাউন্সিল।

বিগত সপ্তাহের শুরু থেকেই কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজশেখর মান্থার এজলাসের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেছিলেন আইনজীবীদের একাংশ। বিচারপতি মান্থার এজলাস বয়কটের প্রস্তাবও এনেছিলেন বার কাউন্সিলের কলকাতা শাখার কয়েকজন সদস্য। এজলাসের সামনে একটানা অবস্থান বিক্ষোভ দেখানো হতে থাকে। যার জেরে থমকে গেছিল বহু মামলার শুনানিও।

বিক্ষোভ বাড়তে বাড়তে হাই কোর্ট চত্বরে আইনজীবীদের দু’টি দলের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটে যায়। বৃহস্পতিবার সেই প্রসঙ্গেই অসন্তোষ প্রকাশ করেছে আইনজীবীদের কেন্দ্রীয় সংগঠন ভারতীয় বার কাউন্সিল। বারের পক্ষ থেকে মননকুমার মিশ্র বলেছেন, ‘‘গত কয়েকদিনে যা হয়েছে, আমরা তা দেখেছি। কলকাতার বার কাউন্সিলের তরফে আমরা একটি আবেদনও পেয়েছি। যা ঘটেছে, তা এককথায় অভব্যতা। আমরা মনে করি যাঁরা এ সব করেছেন, তাঁদের প্র্যাকটিস করার অনুমতি পাওয়া উচিত নয়। আরও দুর্ভাগ্যজনক বিষয় হল, যে বার কাউন্সিল আইনজীবীদের শৃঙ্খলাপরায়ণ হতে শেখায়, ভদ্র, বিনয়ী এবং সংযত আচরণ করতে শেখায়, তার সদস্যরাই এমন কাণ্ড ঘটিয়েছেন।”

আগামী সপ্তাহের মঙ্গলবারের মধ্যে কলকাতা হাই কোর্টের ঘটনার রিপোর্ট জমা দেবে এই তিন সদস্যদের দল। সেই রিপোর্টের ভিত্তিতে ভারতীয় বার কাউন্সিল তার সিদ্ধান্ত জানাবে বুধবার। প্রয়োজন হলে এই রিপোর্ট সুপ্রিম কোর্টেও জমা দেওয়া হতে পারে বলে জানিয়েছে বার কাউন্সিল অব ইন্ডিয়া।

আরও পড়ুন-

অনলাইন লেনদেনে এবার বাড়তি লাভ, রুপে কার্ড, BHIM UPI অ্যাপ ব্যবহার করলে পুরস্কার দেবে কেন্দ্র সরকার
অনুব্রতর গড়ে হাল ধরতে যাচ্ছেন স্বয়ং মমতা, জানুয়ারি মাসেই বীরভূমে তৃণমূলনেত্রীর আবির্ভাব

Share this article
click me!