আজ থেকেই শুরু হতে চলেছে রেমাল ঘূর্ণিঝড়ের তাণ্ডব! দুপুর হতেই শুরু হবে বৃষ্টি?

আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে বজ্রবিদ্যুৎসহ হালকা বা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগের দমকা ঝোড়ো হাওয়া বইবে।

Parna Sengupta | Published : May 23, 2024 7:27 PM IST

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার সকালে উত্তর-পূর্ব দিকে এগিয়ে গিয়ে নিম্নচাপে পরিণত হবে। তারপর আরও শক্তি নিয়ে উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাবে। হাওয়া অফিসের মতে শুক্রবার থেকেই উত্তাল হতে পারে সমুদ্র। ৫০-৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। রবিবার সকালে সাগরে হাওয়ার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার।

আলিপুর হাওয়া অফিস প্রবল ঝড়বৃষ্টির জন্য সতর্ক করেছে। পাশাপাশি উপকূলবর্তী এলাকার মানুষদেরও সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে বজ্রবিদ্যুৎসহ হালকা বা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগের দমকা ঝোড়ো হাওয়া বইবে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আজ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাত সহ বৃষ্টি হবে। এর মধ্যে ভারী বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। এই সমস্ত জেলায় জারি হয়েছে সতর্কতা।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ২৫ মে থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। এদিন দক্ষিণের প্রায় সমস্ত জেলাতেই বজ্রপাত সহ বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে। এদিকে শনি ও রবিবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে রাজ্যের একাধিক জেলায়। বিশেষত উপকূলের জেলা গুলিতে।

আজ উত্তরবঙ্গের শুধুমাত্র দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং এই তিন জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার ও শনিবার শুধুমাত্র দার্জিলিং ও কালিম্পং-এ হালকা বৃষ্টি হতে পারে। আলিপুর হাওয়া অফিসের মধ্যে ঘূর্ণিঝড়ের কারণে সমুদ্রের ওপর ১০০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। নিম্নচাপ পরিস্থিতি ও ঘূর্ণিঝড়ের কারণে দক্ষিণবঙ্গের সবকটি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP News | অভিজিৎ দাসকে নিয়ে মুখ খুললেন শমীক ভট্টাচার্য, দেখুন কী বললেন
Barasat News Today : 'ছেলেধরা' সন্দেহে...'গুজব'কে কেন্দ্র করে রণক্ষেত্র বারাসাত! কি বলছে পুলিশ!
PM Modi Live : খরচ ১৭০০ কোটি , নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস উদ্বোধনে প্রধানমন্ত্রী মোদী
Suvendu Adhikari : 'এবার পশ্চিমবঙ্গ নড়ে যাবে, বিরাট জননেতা' বলেই নমস্কার করলেন শুভেন্দু, কেন!
Bagdah News : 'ভূমিপুত্র ছাড়া মানবো না...' বাগদায় নির্দল প্রার্থী এই বিজেপি নেতা! অসন্তোষ চরমে!