শাড়িতেও ফিট নারী: শাড়ি পরেও যে দৌঁড়ানো যায় তা দেখিয়ে দিল তিলোত্তমা - দেখুন ছবিতে

কেই আটপৌড়ে, কেউ সাধারণ, কেউ আবার আধুনিক সকলেরই পরনে শাড়ি। কারও সাদা, কারও আবার রঙিন। ৪৩০০ জন মহিলা শাড়ি পরে কলকাতা শহরে দাঁখিয়ে দিলেন শাড়িতেও শক্তিশালী নারী শক্তি। কলকাতা পাশাপাশি এই অভিনব শোভাযাত্রায় পিছিয়ে ছিলেন না প্রত্যন্ত এলাকার মহিলারা।

 

Saborni Mitra | Published : Mar 12, 2023 4:16 PM IST

121
শাড়িতেও ফিট নারী


একটা সময় ছিল যখন এই দেশের মহিলা, ঝাঁসীর রানি লক্ষ্মীবাই থেকে শুরু করে মাতঙ্গিনী হাজরা সকলেই শাড়ি পরেই ব্রটিশ রাজের বিরুদ্ধে লড়াই করেছেন। কিন্তু হালফিলে আধুনিক মহিলাদের মধ্যে শাড়ির তেমন চল নেই। কিন্তু এদিন তিলোত্তমা সেই দাবিও খারিজ করে দিল। 
 

221
শাড়িতেও ফিট নারী

রবিবারে সকালের কলকাতা দেখিয়ে দিল শাড়িতেও ফিট নারী। তারা শাড়ি পরে ছুটতে পারে। হাঁটতে পারে। সমস্যা হল কোমর বেঁধে কাজে নিজেদের ফিট রাখতে পারে। 
 

321
শাড়িতেও ফিট নারী

শাড়ি পরা মহিলারা খুব ভোরে সল্টলেক স্টেডিয়ামে একত্রিত হয়েছিল কেবল কলকাতা থেকে নয়, বেলুড়, হাওড়া, বেহালা, নামখানা এবং অন্যান্য জেলাগুলির মতো দূরবর্তী স্থান থেকেও।
 

421
শাড়িতেও ফিট নারী

৪৩০০ জন মহিলা শাড়ি পরে যেন ফিটনেশ সার্টিফিকেট নিয়ে দাঁপিয়ে বেড়ালেন সল্টলেকের রাস্তায়। অভিনব এই মিছিলেন স্লোগান ছিল একজন ফিট মানুষ একজন ফিট মানুষ,  একজন ফিট মহিলা হল একটি ফিট পরিবার!
 

521
শাড়িতেও ফিট নারী

বিভিন্ন কারণে, মহিলাদের ফিটনেস এখনও ভারতে একটি অগ্রাধিকার নয় এবং একটি বিশাল সংখ্যক মহিলা এখনও পোশাক সম্পর্কে সামাজিক চাপের কাছে নত হয়ে ফিটনেস থেকে দূরে সরে যায়। মহিলাদের মধ্যে সাধারণ ধারণা হল ফিটনেস শুধুমাত্র বিশেষ সুবিধাপ্রাপ্ত কয়েকজনের জন্য যারা ইচ্ছেমত  পোশাক পরতে পারেন

621
শাড়িতেও ফিট নারী

ফিটনেসের জন্য নির্দিষ্ট পোশাকের প্রয়োজন যে আখ্যানটি পরিবর্তন করার জন্য শাড়ি রান একটি প্রচেষ্টা। ফিটনেসে কোনো বাধা ছাড়াই সহজ হওয়া উচিত।
 

721
শাড়িতেও ফিট নারী

শাড়ি দৌড়ের উদ্দেশ্য হল স্টিরিওটাইপিক্যাল চিন্তা প্রক্রিয়াকে ভেঙে ফেলা।  কারণ আমরা বিশ্বাস করি মহিলাদের ফিটনেসের জন্য গুরুতর উৎসাহের প্রয়োজন! পোষাকের নয়। শাড়ি পরেও ফিটনেশ ক্রিয়াকলাপগুলি করা যায়। শাড়ি কোনও বিশেষ পোষাক নয়। এটি সকলেই সমানভাবে ব্যবহার করতে পারে। 
 

821
শাড়িতেও ফিট নারী

এই ইভেন্টটি ব্যাঙ্গালুরুর ফিটনেস কোম্পানি, JJAactive র উদ্যোগে হয়েছিল।  যাদের সারা ভারতে তাদের ফিটনেস সেন্টার রয়েছে। গত ৭ বছর ধরে ব্যাঙ্গালুরুতে এজাতীয় ইভেন্ট হয়েছে। এবার কলকাতাতেও হল।

921
শাড়িতেও ফিট নারী

মা ও মেয়ে জুটি, বন্ধুদের দল, শাশুড়ি ও পুত্রবধূর জুটি, পরিবারের সদস্যদের দল, তিন প্রজন্মের মহিলা মা, মেয়ে, নাতনিকে আজ রবিবার সকালে নিজেদের মত করে নিজেরা উপভোগ করলেন। তাঁদের এই আনন্দ আগামী দিনে আরও মহিলাদের শাড়ি পরেই ফিটনেসের ওপর জোর দিতে প্রভাবিত করবে। 
 

1021
শাড়িতেও ফিট নারী

এদিন এক অভিনব ছবি ধরা পড়ল। মা আর মেয়ে একই সঙ্গে শাড়ি পরে হাঁটল। কেউ আবার এসেছিল নাতনিকে নিয়ে। ঠাকুমা বা দিদিমার সঙ্গে তন্বী নাতনিও দৌড় লাগাল। 
 

1121
শাড়িতেও ফিট নারী

কেউ আবার এসেছিলেন সদ্যোজাতকে নিয়ে। যা রীতিমত নজর কেড়েছে।  মাকে তো ফিট থাকতেই হবে সন্তানের জন্য । কারণ হোমমেকার যদি ফিট না থাকে তাহলে কি চলে

1221
শাড়িতেও ফিট নারী

শাড়ি পরে একসঙ্গে দৌঁড়ে রীতিমত তাক লাগালেন শাশুড়ি বৌমা। এদিন আর শাসবহু নন তাঁর - ফিটনেস সঙ্গী। 
 

1321
শাড়িতেও ফিট নারী

ফিটনেট আধুনিক জীবনে গুরুত্বপূর্ণ। তাই এগিয়ে আসতে হবে মেয়েদেরও 
 

1421
শাড়িতেও ফিট নারী

বেঙ্গালুরুর এই সংস্থা যেন সেই পথই দেখিয়ে দিল।

1521
শাড়িতেও ফিট নারী

শাড়ি পরা মহিলারা জ়ড়ো হয়েছিলেন সকাল ৬টার সময়।  অনুষ্ঠান রীতিমত নজর কেড়েছে সকলের। 
 

1621
শাড়িতেও ফিট নারী

শাড়ি পরা মহিলাদের নিয়ে রীতিমত সাজসাজ রব ছিল গোটা এলাকা জুড়ে। 
 

1721
শাড়িতেও ফিট নারী

এদিন কলকাতা দেখিয়ে দিল ফিট থাকার জন্য বিশেষ ড্রেসের প্রয়োজন নেই। শাড়িই কাফি
 

1821
শাড়িতেও ফিট নারী

রংবেরঙের শাড়িতে রীতিমত নজর কেড়েছেন মহিলারা। 
 

1921
শাড়িতেও ফিট নারী

আধুনিক শাড়ির পাশাপাশি অনেকেই আবার ট্র্যাডিশনাল শাড়িও পরেন। 
 

2021
শাড়িতেও ফিট নারী

সবমিলিয়ে অনুষ্ঠানটি ছিল রীতিমত নজরকাড়া। 
 

2121
শাড়িতেও ফিট নারী

শাড়ির মাধ্যমে ফিটনেস এক ছাদের তলায় নিয়ে এসেছে নানান বয়সী, নানান ধারার মহিলাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos