Weather News: প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস, তৈরি হতে পারে নিম্নচাপ! জেনে নিন কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাতের খবর

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরে একটি নিম্নচাপ বলয় তৈরি হতে পারে। সেখানেই নিম্নচাপ অঞ্চল তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

deblina dey | Published : May 20, 2024 6:15 PM IST

Weather News: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। যার কারণে এদিন থেকে কলকাতা সহ রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পারদ কিছুটা হলেও নিম্নগামী। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৩ মে-র মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরে একটি নিম্নচাপ বলয় তৈরি হতে পারে। সেখানেই নিম্নচাপ অঞ্চল তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, সাগরে ঘূর্ণিঝ়ড়ের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। যার প্রভাব ইতিমধ্যেই পড়তে শুরু করেছে রাজ্যের ওপর। শুক্রবার থেকে রাজ্যের আবহাওয়ার পরিস্থিতি খারাপ হবে। প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। তবে সোমবার থেকেই তার প্রভাব পড়তে শুরু করেছে।

সোমবার থেকেই তার প্রভাব পড়বে রাজ্যের ওপর। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী রাজ্যে সোমবার থেকেই ঝড়বৃষ্টি শুরু হয়ে গেছে। শুক্রবার থেকে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভানা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই শুক্রবার থেকে সমুদ্রে যাওয়ার ওপর সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়াবীদরা সমুদ্রের ঢেউয়ের দিকে নজর রাখছে। সূত্রের খবর সমুদ্রপৃষ্ঠের যে তাপমাত্রা তাও ঘূর্ণিঝড়ের পরিস্থিতির সহায়ক। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী নিম্নচাপ শক্তিবাড়িয়ে ঘূর্ণিঝড়েও পরিণিত হতে পারে। ঘূর্ণিঝড় তৈরির অনুকূল পরিস্থিতি রয়েছে বলেও জানিয়েছেন আবহাওয়াবীদরা। আগামী ২২ মে নিম্নচাপ বলয় তৈরি হতে পারে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। পরে সেটি উত্তর পূর্ব দিকে এগিয়ে যেতে পারে। পরে সেটি নিম্নচাপে পরিণত হতে পারে। এটি যত উপকূলের দিয়ে এগিয়ে আসবে ততই শক্তিবৃদ্ধি করবে। আলিপুর হাওয়া অফিস সূত্রের খবর ।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Chopra News : এত বড় কাণ্ড ঘটিয়েও মুখে কুলুপ! ৫ দিনের পুলিশি হেফাজতে তৃণমূলের 'জেসিবি' তাজেমুল, দেখুন
Yuvraj Singh : ১৭ বছর পর টি-২০ বিশ্বকাপ জয়, উচ্ছ্বসিত প্রাক্তন তারকা যুবরাজ সিং ও মহম্মদ কাইফ
Sovandeb on Governor : রাজ্যপালের এত কীসের ইগো? প্রশ্ন তুললেন শোভনদেব চট্টোপাধ্যায়
বিশ্বকাপ জেতার পর ভারতীয়দের উচ্ছ্বাস লন্ডনে #T20WorldCup2024 #london #indianfans
রাশিফল ১ জুলাই ২০২৪ : আজ কেমন কাটবে সারাদিন আপনার? দেখে নিন আজকের রাশিফল