স্বস্তির দিন শেষ! আজ থেকেই চোখ রাঙাবে সূর্য, শুরু গরম বাড়ার পালা

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর এবার ফের হুড়মুড়িয়ে বাড়তে পারে তাপমাত্রা। এই সপ্তাহের শেষেই দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। শুক্রবার ও শনিবার কলকাতায় অসহ্যকর গরম থাকতে পারে কলকাতায়ও।

Parna Sengupta | Published : May 16, 2024 5:15 PM IST

এই বছর সত্যি এপ্রিল ইজ দ্য ক্রুয়েলেস্ট মান্থ। হাড়ে হাড়ে সেটা বুঝেছি আমরা। এবারের গরম খেল দেখিয়েছে। যতদিন না বৃষ্টি হয়েছে, ততদিন পর্যন্ত নাভিশ্বাস উঠেছে মানুষের। ২০২৪ সালে কলাইকুন্ডায় যা তাপমাত্রা উঠেছে, তা অনায়াসে সাহারা-কালাহারিকে জোর টক্কর দিতে পারে। ৪০ ডিগ্রি তো হামেশাই ছাড়িয়ে গিয়েছে এই বছর।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর এবার ফের হুড়মুড়িয়ে বাড়তে পারে তাপমাত্রা। এই সপ্তাহের শেষেই দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। শুক্রবার ও শনিবার কলকাতায় অসহ্যকর গরম থাকতে পারে কলকাতায়ও। বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী দুই দিনের মধ্যে তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। চলতি সপ্তাহে ৩-৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস বাংলার জেলা গুলিতে। পশ্চিমের জেলা গুলিতে তাপমাত্রা পেরোবে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

তবে শুক্রবার থেকে তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গের সমতলের পাশাপাশি পার্বত্য এলাকাতেও গরম ও অস্বস্তি বজায় থাকবে। তবে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আজ অর্থাৎ ১৭ তারিখ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপর ১৮ তারিখে আলিপুরদুয়ার, কোচবিহার,দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি-উত্তরবঙ্গের এই ৫ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পাশাপাশি ঝড়ের সম্ভাবনাও রয়েছে। রবিবার পর্যন্ত উত্তরে বৃষ্টি চলবে।

রবিবার পরিস্থিতির বদল হতে পারে। ১৯ মে থেকে ফের ভিজবে দক্ষিণবঙ্গ। ১৯ মে বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ এবং বীরভূমে। এরপর ২০ তারিখ পঞ্চম দফা ভোটের দিন বজ্রপাত সহ বৃষ্টি কলকাতা ও দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হবে। এরপর ২১ তারিখ দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।

তাপপ্রবাহের থাবা সবচেয়ে বেশিমাত্রায় বসে এশিয়ায়। এই বছরের এপ্রিল মাস মোটামুটিভাবে একশো বছরের মধ্যে উষ্ণতম। টানা এগারো বছর ধরে এপ্রিল মাস গরমের রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!
TMC News : সন্দেশখালি আন্দোলনের সেই নেত্রী সিরিয়া পারভিনকে হেনস্থা! কাঠগড়ায় পুরনো দল BJP, দেখুন
BJP News : বিজেপির প্রতিনিধি দলকে পেয়ে ক্ষোভ উগরে দিলেন বিজেপি কর্মীরা, দেখুন কী বললেন
Mamata Banerjee | আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মমতা, দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী
BJP News : 'আমাকে ওরা মেরে ফেলবে, আমাকে বাঁচান' কাঁতর আবেদন বিজেপি কর্মীর