ভ্যালেন্টাইন্স ডে-এর আগে আচমকাই পারদ পতন, এক ধাক্কায় ১৫ ডিগ্রির ঘরে নামল শহরের তাপমাত্রা

গত দু'দিন ধরেই ধীরে ধীরে নামছিল তাপমাত্রার পারদ। আজ গতকালের তুলনায় আরও একটু কমল তাপমাত্রা। ফেব্রুয়ারির শুরুতেও এরকম আবহাওয়াই থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

Web Desk - ANB | Published : Jan 30, 2023 3:53 AM IST

ফের শীতের আমেজ বাংলায়। বেশ কিছুদিন গরমের পর ফের একবার নামল তাপমাত্রার পারদ। সংক্রান্তি থেকে সরস্বতী পুজো পর্যন্ত কার্যত গরমেই কেটেছে বঙ্গবাসীর। মাঘ মাসেও চালাতে হয়েছে পাখা। সেই গলদঘর্ম অবস্থা থেকে এবার ফের শীতের আমেজ রাজ্যজুড়ে। গত কয়েকদিনে পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে উত্তুরে হাওয়া প্রবেশ করতে না পারায় গরম বেড়েছিল বঙ্গে। কিন্তু জানুয়ারির শেষেই এই অবস্থার পরিবর্তন দেখা গেল। গত দু'দিন ধরেই ধীরে ধীরে নামছিল তাপমাত্রার পারদ। আজ গতকালের তুলনায় আরও একটু কমল তাপমাত্রা। ফেব্রুয়ারির শুরুতেও এরকম আবহাওয়াই থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

সপ্তাহের প্রথম দিনেই পারদ পতন। এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা নামল ১৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। গতকালও যা ছিল ১৭ ডিগ্রিতে। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গত কয়েকদিন ধরেই বঙ্গে কমেছে কুয়াশার দাপটও। আজও কুয়াশামুক্ত পরিষ্কার আকাশ দেখল শহরবাসী। দেখা মিলেছে ঝলমলে রোদেরও। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

প্রসঙ্গত, গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়াল ১৭.৪ ডিগ্রি সেলসিয়াসে। যা গত কয়েকদিনের তুলনায় প্রায় ২ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ দাঁড়াল ৩৮ থেকে ৯৩ শতাংশ। সকাল থেকেই আজ কুয়াশামুক্ত পরিষ্কার আকাশ। দেখা মিলেছে ঝলমলে রোদেরও। গতকাল থেকেই শহরে কমেছে কুয়াশার প্রভাব। আগামী কয়েকদিনের মধ্যে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। তবে ফেব্রুয়ারির শুরুর দিকে শীতের আমেজ বজায় থাকবে শহরে।

Share this article
click me!