২০২৩-এর বইমেলায় শিশুদের জন্য ২০ হাজার ‘আবোল তাবোল’ বিনামূল্যে, উপহার থাকছে বৃদ্ধদের জন্যেও

৩০ জানুয়ারি, সোমবার থেকে শুরু হচ্ছে কলকাতা বইমেলা। চলবে আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এর মাঝে এবারের বইমেলায় থাকছে একাধিক নতুন চমক।

Web Desk - ANB | Published : Jan 30, 2023 3:51 AM IST

২০২৩-এ ৩০ জানুয়ারি, অর্থাৎ আজ থেকে শুরু হচ্ছে কলকাতা বইমেলা। এই বছর বইমেলায় ফের বৃদ্ধদের এবং দুঃস্থ ও বিশেষ ক্ষমতা সম্পন্ন শিশুদের বই উপহার দেওয়ার উদ্যোগ। শেষবার এই ব্যবস্থা রাখা হয়েছিল ২০২০ সালে। এই বছর শিশুদের জন্য সুকুমার রায়ের ‘ননসেন্স ছড়া’ সংকলন ‘আবোল তাবোল’-এর প্রায় ২০ হাজার কপি বিতরণ করা হবে। বিশেষভাবে সক্ষম শিশু, গরিব-দুঃস্থ শিশু এবং পথশিশুদের হাতে তুলে দেওয়া হবে এই উপহার। বিশেষ বাসে করে বইমেলায় নিয়ে আসা হবে প্রত্যেককে। এদের পাশাপাশি শহরের বর্ষীয়ান নাগরিকদেরও একটি বিশেষ দিনে বই উপহার দেওয়া হবে। কর্তৃপক্ষের রিপোর্ট অনুযায়ী, গতবছর বইমেলায় ২৪ কোটি টাকার বই বিক্রি হয়েছিল এবং প্রায় ২৩ লক্ষ মানুষের সমাগম হয়েছিল।

২০২৩ সালের প্রচুর প্রকাশক এসেছেন বইমেলায়। এবারের বইমেলায় থিম কান্ট্রি স্পেন। আজ সেন্ট্রাল পার্কে ৪৬তম কলকাতা বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বইমেলার উদ্বোধনের পর স্পেনের শিল্পীরা এক সাংস্কৃতিক অনুষ্ঠান করবেন। এর পাশাপাশি আগামী ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ দিবসও আয়োজিত হতে চলেছে কলকাতা বইমেলায়। বাংলাদেশের বিশিষ্ট শিল্পীরা উপস্থিত থাকবেন সেই অনুষ্ঠানে। বইমেলায় থাকবে মোট ৯টি প্রবেশ পথ। ৫ নম্বর গেটটি তৈরি হচ্ছে মাদ্রিদের টোলেডো গেটের আদলে।

এবারের বইমেলায় প্রখ্যাত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে আজীবন সম্মাননা দেওয়া হবে। পাশাপাশি এবার বদল হচ্ছে স্টলের ক্ষেত্রেও। ছোট প্রকাশকদের জন্য আর টেবিল নয়, ছোট ছোট স্টলের ব্যবস্থা করা হচ্ছে। এবারের বইমেলায় ২০টি দেশ অংশগ্রহণ করছে। তার মধ্যে থাইল্যান্ড প্রথমবার অংশ নিচ্ছে কলকাতা বইমেলায়। বাংলাদেশ থেকে সব মিলিয়ে ৭০ টি প্রকাশনা সংস্থা আসছে।

আরও পড়ুন-
পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে মিড ডে মিল কতটা স্বাস্থ্যকর? খতিয়ে দেখতে রবিবারই আসছে কেন্দ্রীয় দল
 ‘বাংলার মানুষদের আমি ভালোবাসি’, ছুটির সকালে স্ত্রীকে নিয়ে দক্ষিণেশ্বর মন্দিরে রাজ্যপাল সিভি আনন্দ বোস 
‘গুজরাত দাঙ্গা’ নিয়ে মোদী সম্পর্কিত বিবিসি তথ্যচিত্র কেন নিষিদ্ধ দেশে? প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

Share this article
click me!