সপ্তাহান্তে কুয়াশাচ্ছন্ন শহরের আকাশ, মরক সংক্রান্তিতেও কি আশা নেই কনকনে ঠান্ডার?

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী সপ্তাহ থেকেই ফের বাড়তে পারে শীতের দাপট। কাল থেকেই শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কমবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : Jan 14, 2023 1:41 AM IST

সপ্তাহান্তে আরও খানিকটা চড়ল তাপমাত্রার পারদ। শনিবার গতকালের তুলনায় বাড়ল শহরের সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা। বাতাসে জ্বলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় সকাল থেকেই ঘন কুয়াশায় ঢেকেছে শহর। মকর সংক্রান্তির আগেও কনকনে ঠান্ডার আমেজ পেল না বাঙালি। জেলাগুলি তাপমাত্রা খানিকটা নীচের দিকে থাকলেও ঠান্ডা নেই কলকাতায়। বছরের শুরুতে প্রথম দু'সপ্তাহ হার কাঁপানো ঠান্ডা থাকলেও, বছরের তৃতীয় সপ্তাহ থেকেই চড়তে থাকে তাপমাত্রার পারদ। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী সপ্তাহ থেকেই ফের বাড়তে পারে শীতের দাপট। কাল থেকেই শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কমবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

সকাল থেকেই ঘন কুয়াশায় ঢাকা পড়ল শহর। শীতের প্রভাব বেশ খানিকটা কম থাকলেও হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী সপ্তাহতেই ফের দাপট বাড়বে শীতের। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। বাতাসে জ্বলীয় বাষ্পের কারণে সকাল থেকেই কুয়াশাচ্ছন্ন শহর। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল হবে বলেও জানাচ্ছে হাওয়া অফিস। আজ শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৩ শতাংশ।

মকর সংক্রান্তিতে কনকনে শীতের সম্ভাবনা যে ক্ষীণ তা আগেই জানিয়েছিল হাওয়া অফিস। গত পরশুও শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বচ্চো তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে জ্বলীয় বাষ্প থাকায় সকাল থেকেই হালকা থেকে মাঝারি কুয়াশা দেখা গিয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল ঘটবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মূলত পরিষ্কার আকাশই দেখবে শহরবাসী। এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৬ শতাংশ।

আরও পড়ুন - 

দুই বন্ধুর প্রেমের জন্যই স্পাইসজেটে ফোন, সঙ্গে দেখুন সেরা ১০টি খবর

ত্রিপুরার রাজনৈতিক সমীকরণে বদল, বিজেপির বিরুদ্ধে একসঙ্গে লড়াই করবে কংগ্রেস-সিপিএম

তামিলনাড়ুতে সরকারি চাকরির পেতে গেলে জানতেই হবে তামিল ভাষা, বিধানসভায় পাস হল বিশেষ আইন

Share this article
click me!