গরমেই কাটল মকরসংক্রান্তি, সপ্তাহের শেষ দিনেও ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ

কয়েকদিন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াযাসের আশেপাশে থাকলেও সপ্তাহের শেষের দিকে তাপমাত্রা বাড়বে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

Web Desk - ANB | Published : Jan 15, 2023 2:08 AM IST

মকর সংক্রান্তিতেও দেখা নেই শীতের। গত কয়েকদিনের তুলনায় বেশ খানিকটা বাড়ল শহরের তাপমাত্রা। জ্বলীয় বাষ্পের কারণে এদিনও ঘন কুয়াশার মাঝেই ঘুম ভাঙল শহরবাসীর। মকর সংক্রান্তির সকালে কনকনে ঠান্ডা না থাকলেও ঘন কুয়াশার সাক্ষী থাকল কলকাতা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই পরিস্থিতির বদল ঘটবে বলেও জানাচ্ছে হাওয়া অফিস। তবে কাল থেকেই আবার তাপমাত্রার পারদ নামতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে সপ্তাহের শেষে ফের গরমের সাক্ষী থাকবে শহরবাসী। আগামী সপ্তাহে মোটের উপর ঊর্ধ্বমূখীই থাকবে তাপমাত্রার পারদ। কয়েকদিন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াযাসের আশেপাশে থাকলেও সপ্তাহের শেষের দিকে তাপমাত্রা বাড়বে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

মকরসংক্রান্তির দিনে আরও বাড়ল শহরের তাপমাত্রা। আজ ১৫ জানুয়ারি রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়াল ১৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। সকাল থেকে কুয়াশাচ্ছন্ন শহর। ভোরের দিকে ঘন কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই পরিস্থির বদল হবে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাস। সপ্তাহের শেষের দিকে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও আপাতত পরিষ্কারই থাকবে আকাশ। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৪ শতাংশ।

গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। বাতাসে জ্বলীয় বাষ্পের কারণে সকাল থেকেই কুয়াশাচ্ছন্ন শহর। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল হবে বলেও জানাচ্ছে হাওয়া অফিস। আজ শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৩ শতাংশ। মকর সংক্রান্তিতে কনকনে শীতের সম্ভাবনা যে ক্ষীণ তা আগেই জানিয়েছিল হাওয়া অফিস। গত পরশুও শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বচ্চো তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে জ্বলীয় বাষ্প থাকায় সকাল থেকেই হালকা থেকে মাঝারি কুয়াশা দেখা গিয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল ঘটবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মূলত পরিষ্কার আকাশই দেখবে শহরবাসী। এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৬ শতাংশ।

আরও পড়ুন - 

মকর মেলায় পদদলিত হয়ে মৃত ১, ভগবান সিংহনাথকে দর্শন করতে গিয়ে আহত ২০

গঙ্গাসাগরে মহাস্নানে লক্ষ মানুষের ভিড়, সন্ধ্যা নামতেই পূন্যস্নান ভক্তদের

'মমতার প্রধানমন্ত্রী হওয়ার ক্ষমতা রয়েছে তবে...' ২০২৪এর ভোটে আঞ্চলিক দলের ওপর আস্থা রাখলেন অমর্ত্য সেন

Share this article
click me!