বুধবার থেকে হাওয়া বদল শহরে, বৃষ্টি শেষে ফের চড়ছে তাপমাত্রার পারদ, জানুন কোথায় কতটা গরমের প্রভাব

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তের জেরে রাজ্যে ঢুকেছে প্রচুর জলীয় বাতাস, তার জেরে সোমবার ঝেঁপে বৃষ্টি হয়েছে শহর সহ উপকূলীয় জেলাগুলিতে। মঙ্গলবারও সেই বৃষ্টি অব্যাহত ছিল। কিন্তু বুধবার থেকেই বদল দেখা গেল আবহাওয়ায়।

Web Desk - ANB | Published : Apr 26, 2023 1:34 AM IST / Updated: Apr 26 2023, 07:08 AM IST

প্রবল তাপপ্রবাহ শেষে গত কয়েকদিন ধরেই নিম্নমুখি কলকাতা-সহ গোটা বাংলার তাপমাত্রা। লাগাতার বৃষ্টির জেরে এক ধাক্কায় অনেকটাই কমেচে গরমের প্রভাব। বুধবারও সেই প্রভাবই বজায় থাকল। সকাল থেকেই হালকা মেঘলা শহরের আকাশ। অস্বস্তিকর গরম নেই বললেই চলে। তবে গত কয়েকদিনের তুলনায় সামান্য হলেও বাড়ল তাপমাত্রা। আগামী কিছুদিনে তাপমাত্রার পারদ কিছুটা উঁচুর দিকে থাকবে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। আজ থেকেই বৃষ্টির প্রভাব কমছে বলেও জানাচ্ছে হাওয়া অফিস। দিনভর আংশিক মেঘলা আকাশ থাকলেও শহরে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তের জেরে রাজ্যে ঢুকেছে প্রচুর জলীয় বাতাস, তার জেরে সোমবার ঝেঁপে বৃষ্টি হয়েছে শহর সহ উপকূলীয় জেলাগুলিতে। মঙ্গলবারও সেই বৃষ্টি অব্যাহত ছিল। কিন্তু বুধবার থেকেই বদল দেখা গেল আবহাওয়ায়।

এপ্রিলের শুরু থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল তাপমাত্রার পারদ। দাবদাহ শেষে এবার ঠান্ডা দক্ষিনবঙ্গের আবহাওয়া। বাঁকুড়া মেদিনীপুর ও পুরুলিয়ায় স্বাভাবিকের নিচে রয়েছে সর্বোচ্চ তাপমাত্রা। বুধবার তাপমাত্রা হালকা বাড়লেও অস্বস্তিকর গরম নেই। ২৬ এপ্রিল, বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সকাল থেকেই আংশিক মেঘলা শহরের আকাশ। তবে এই মুহূর্তে বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৮৫ শতাংশ।

মঙ্গলবার পর্যন্ত মোটামুটি দক্ষিনবঙ্গের সব জেলাতেই বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা ছিল। দমকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে বলেও জানানো হয়েছিল। হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও ছিল। বুধবার থেকে বিক্ষিপ্তভাবে বিভিন্ন জেলায় বৃষ্টি হলেও সব জেলাতেই বৃষ্টির পরিমাণ কমে যাবে। বুধ ও বৃহস্পতিবার হালকা বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং বীরভূম ও মুর্শিদাবাদ জেলাতে। ২৭ এপ্রিল, অর্থাৎ, বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকবে। বৃষ্টি হওয়ার দরুন পতন হবে তাপমাত্রার পারদেও। আগামী ৩ দিনে দক্ষিণ বঙ্গের তাপমাত্রা কমই থাকবে। তারপর আবার ২ দিন ধরে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বাড়বে বলে জানানো হয়েছে।

 

আরও পড়ুন -

ঝেঁপে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট, ৪ ডিগ্রি কমে গেল কলকাতার তাপমাত্রা

‘তৃণমূলে নব জোয়ার’ কর্মসূচিতে বিলাসবহুল তাঁবু, হেলিকপ্টারে চড়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আগমন ঘিরে রাজ্য রাজনীতিতে জোর চর্চা

পর পর ৩ দিন ধরে নিম্নমুখী সোনা-রুপোর দাম, দেখে নিন মঙ্গলবারের লেটেস্ট আপডেট

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Narendra Modi | ইতালির G7 শীর্ষ সম্মেলনে প্রভাব দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখুন ভিডিও
Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Sukanta Majumdar | 'ব্রাত্যর ফ্ল্যাট থেকে পার্থর থেকে বেশি টাকা পাওয়া যেত' কেন এমন বললেন সুকান্ত?
Suvendu Adhikari : ভয়ানক অভিযোগ! শুভেন্দুর সামনেই কেঁদে ফেললেন এই মহিলা! কেন, দেখুন
Suvendu Adhikari : 'মানুষের রায়ে তৃণমূল জেতেনি...' বাগডোগরায় শুভেন্দু যা বলে দিলেন! দেখুন