Weather update: ভ্যাপসা গরমে নাজেহাল কলকাতা, রবিবাসরীয়র সন্ধ্যায় কি ভিজতে পারে শহর?

রবিবার সারাদিন আংশিক মেঘলা থাকবে শহরের আকাশ। বিকেলের দিকে খানিকটা স্বস্তি দিয়ে বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : May 21, 2023 1:49 AM IST / Updated: May 21 2023, 09:27 AM IST

রবিবারও ভোর থেকেই মেঘলা আকাশ। সকালের দিকে রোদের তীব্রতা না থাকলেও ভ্যাপসা গরম থেকে রেহাই নেই শহরবাসীর। শনিবারও দেখা মেলেনি বৃষ্টির। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী সপ্তাহতেও বেশ কিছুদিন বৃষ্টির সম্ভাবনা থাকছে। রবিবারও সন্ধ্যার দিকে বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। গত সপ্তাহে বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি হলেও তাতে কমেনি গরমের অস্বস্তি। অন্যদিকে আবহাওয়া দফতর বলেছে, এল নিনোর পরিস্থিতি থাকলেও দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ভারতে স্বাভাবিক বৃষ্টিপাত হবে বলে আশা করা যায়। কৃষি নির্ভর ভারতে বৃষ্টি খুবই গুরুত্বপূর্ণ। চাষের জন্য ৫২ শতাংশ বৃষ্টির প্রয়োজন। এই দেশের মোট খাদ্য উৎপাদনের প্রায় ৪০ শতাংশই বৃষ্টির ওপর নির্ভরশীল। মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি ভারতের খাদ্য নিরাপত্তা আর আর্থিক স্থিতিশীলতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়।

২১ মে, রবিবার সারাদিন আংশিক মেঘলা থাকবে শহরের আকাশ। বিকেলের দিকে খানিকটা স্বস্তি দিয়ে বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। গত কয়েকদিন ধরে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও তার বিশেষ প্রভাব পড়েনি। রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অন্যদিকে শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৮ শতাংশ। সারাদিনই আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টির সম্ভাবনাও। হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে আগামী সপ্তাহতেও পরিস্থিতির বিশেষ বদল হবে না।

প্রসঙ্গত, গতকালের তুলনায় তাপমাত্রায় বিশেষ হেরফের না হলেও নেই গরমের ভ্যাপসা ভাব। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। অন্যদিকে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৮২ শতাংশ। শনিবার ভোর থেকেই আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টির সম্ভাবনাও। হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে আগামী সপ্তাহতেও পরিস্থিতির বিশেষ বদল হবে না।

Share this article
click me!