Weather Update: কলকাতায় ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা, সতর্কতা জারি করল আবহাওয়া দফতর

নিম্নচাপের জোড়া ফলায় পশ্চিমবঙ্গে একটানা বেশ কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি দেখা গেছে। তবে, শুক্রবার থেকে সেই অবস্থার কিছুটা পরিবর্তনের আভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর।

Ishanee Dhar | Published : Aug 18, 2023 8:24 AM IST

কলকাতা-সহ একাধিক জেলায় আর কয়েক ঘন্টার মধ্যেই নামতে পারে ভারী বৃষ্টি। কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়ায় সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। শুক্রবার সকাল থেকেই মেঘলা আকাশ ছিল। রাজ্যজুড়েই বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল হাওয়া অফিস। আগামীকাল বৃষ্টি আরও বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস। মৌসুমি অক্ষরেখা ও নিম্নচাপের জোড়া ফলায় পশ্চিমবঙ্গে একটানা বেশ কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি দেখা গেছে। তবে, শুক্রবার থেকে সেই অবস্থার কিছুটা পরিবর্তনের আভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর।

শুক্রবার দক্ষিণবঙ্গে দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং হাওড়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে হিমালয়ের পাদদেশে সংলগ্ন এলাকায় অবস্থান করছে। গোরক্ষপুর, পটনা, গিরিডির পর দক্ষিণবঙ্গের বাঁকুড়া হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকা পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। যার জেরে শুক্রবার দক্ষিণবঙ্গে দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং হাওড়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

কলকাতা সহ বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে, শুক্রবারের পর থেকে ধীরে ধীরে কমবে বৃষ্টির পরিমাণ। শনিবার দক্ষিণের কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে অতি সামান্য বৃষ্টি হওয়ার পর রবিবার থেকে আকাশ একেবারেই পরিষ্কার হয়ে যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তার সাথে বাড়তে পারে তাপমাত্রা। অন্যদিকে, উত্তরবঙ্গেও টানা কয়েকদিন ভারী বৃষ্টির পর ধীরে ধীরে আকাশ পরিষ্কার হচ্ছে। শুক্রবার বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ অতি সামান্য বৃষ্টি হতে পারে। শনিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টিপাত একেবারেই কমে যেতে পারে। রবি ও সোমবার শুষ্ক থাকলেও মঙ্গলবার থেকে ফের ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে পার্বত্য জেলাগুলিতে।

Share this article
click me!