Weather update: মে মাসের শুরুতেই নামল তাপমাত্রার পারদ, সোমবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা শহরে

সোমবার সকাল থেকেই আংশিক মেঘলা শহরের আকাশ। রাতে বৃষ্টির দরুণ কম রইয়েছে তাপমাত্রাও। আইএমডি সূত্রে জানা যাচ্ছে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টির প্রভাব।

Web Desk - ANB | Published : May 1, 2023 1:49 AM IST

সপ্তাহের শুরুতেই নামল তপমাত্রার পারদ। মে মাসের প্রথমদিনে শহর জুড়ো প্রবল বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। সোমবার সকাল থেকেই আংশিক মেঘলা শহরের আকাশ। রাতে বৃষ্টির দরুণ কম রইয়েছে তাপমাত্রাও। আইএমডি সূত্রে জানা যাচ্ছে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টির প্রভাব। বিকেলের মধ্যেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনার কথা ছিল। চলতি সপ্তাহের প্রায় পুরটাই বৃষ্টিতে কাটবে বলে জানা যাচ্ছে। আগামী শনিবার থেকে পরিস্থির খানিকটা বদল ঘটবে বলে জানা যাচ্ছে। আগামী ৪-৫ দিন দুই বঙ্গে দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। কলকাতার পাশাপাশি বৃষ্টির সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানেও। শুধু দক্ষিণবঙ্গেই নয় উত্তরবঙ্গেরও একাধিক জলায় বৃষ্টি হতে পারে। শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে। মে মাসের শুরুতেও অব্যহত থাকবে বৃষ্টি।

শনিবার সকাল থেকেই নিম্নমুখী তাপমাত্রার পারদ। গত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টির জেরেই এই তাপমাত্রার পতন বলে জানান। ১ মে, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পরিমাণও বাড়বে বলে দাবি করছে হওয়া অফিস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পাশাপাশি বইবে ঝোড়ো হাওয়াও। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৯ শতাংশ।

গত ৩০ এপ্রিল, রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়াও। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭৫ শতাংশ।

শুক্রবার দিনভর ভ্যাপসা গরমের পর শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। শনিবার সকাল থেকেই ভ্যাপসা গরম শহরে। ভোর থেকেই মেঘলা আকাশ, দিনভর বিক্ষীপ্তভাবে বৃষ্টি হতে পারে। বলে জানা যাচ্ছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে পাল্লা দিয়ে বইবে ঝোড়ো হাওয়াও। দিনের তাপমাত্রা সামান্য কমলেও বাতাসে জ্বলীয় বাষ্পের উপস্থিতির জ ন্য কমেনি গুমোট ভাব। সপ্তাহ শেষে ভ্যাপসা গরমেই ঘুম ভাঙল শহরবাসীর। গত বৃহস্পতিবারই প্রবল বৃষ্টির সাক্ষী থেকেছে তিলোত্তমা। ঘূর্ণাবর্তের জেরে রাজ্যে ঢুকেছে প্রচুর জলীয় বাতাস, তার জেরে সোমবার ঝেঁপে বৃষ্টি হয়েছে শহর সহ উপকূলীয় জেলাগুলিতে। মঙ্গলবারও সেই বৃষ্টি অব্যাহত ছিল। মাঝে বুধবার বাড়ে গরমের প্রভাব, তবে পরের দিনই আবার প্রবল বৃষ্টি শহরে।

আরও পড়ুন -

সপ্তাহের শেষে প্রবল দুর্যোগ, রবিবাসরীয়র বিকেলে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস শহরে

শনিবারের দুপুরে ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা কলকাতায়, ইতিমধ্যেই সতর্কতা জারি করল হাওয়া অফিস

সপ্তাহান্তে ভারী বৃষ্টির পূর্বাভাস, শনিবার ভ্যাপসা গরম থেকে স্বস্তি দিয়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে শহরে

Share this article
click me!