ফেব্রুয়ারি মাসের শেষেই ভ্যাপসা গরমে নাজেহাল বঙ্গবাসী, মার্চে তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছোঁয়ার সম্ভাবনা

আজও ঊর্ধ্বমূখী দিনের ও রাতের তাপমাত্রা। সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ। রাজ্যের বেশ কিছু জেলায় গত কয়েকদিন ধরে নাগারে বৃষ্টি হচ্ছে।

Web Desk - ANB | Published : Feb 28, 2023 2:05 AM IST

ফেব্রুয়ারি মাসের শেষ দিনেও বদল হল না তাপমাত্রার। আজও ঊর্ধ্বমূখী দিনের ও রাতের তাপমাত্রা। সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ। রাজ্যের বেশ কিছু জেলায় গত কয়েকদিন ধরে নাগারে বৃষ্টি হচ্ছে। তবে বৃষ্টির জেরে তাপমাত্রায় বিশেষ হেরফের আসেনি। বরং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাতাসে বিগত কয়েকদিন ধরেই রয়েছে আর্দ্রতার বাড়বাড়ন্তের জেরে ভ্যাপসা ভাপ আরও বাড়ছে। অন্যদিকে পার্বত্য বঙ্গে সোমবার পর্যন্ত অব্যহত ছিল বৃষ্টি। জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় সোমবার বৃষ্টির না হলেও দার্জিলিং ও কালিম্পং জেলায় বৃষ্টি চলেছে, তবে তার পরিমাণ ছিল খুবই সামান্য। চলতি সপ্তাহে টানা কয়েকদিন ধরে তাপমাত্রার পারদ একই জায়গায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আজ ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবারও একই জায়গায় থাকবে শহরের তাপমাত্রা। সকাল থেকে কুয়াশার প্রভাব তেমন না থাকলেও মুখ ভার আকাশের। সকালের দিকে ভ্যাপসা ভাব কিছুটা কমলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে তাপমাত্রা। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি বেশি। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ। বাতাসে আর্দ্রতা বেশি হওয়ায় থাকছে ভ্যাপসা গরমও। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতাপ পরিমাণ ৮৮ শতাংশ।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এবছর মার্চ মাসেই ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছবে তাপমাত্রা। সোমবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রবিবার যা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অর্থাৎ,গত দু'দিনের তুলনায় আজ সামান্য বেশি সর্বনিম্ন তাপমাত্রা। আগামী কয়েকদিন সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির আশেপাশেই থাকবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তবে,দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানা গেছে। দার্জিলিং জেলায় সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭.২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের থেকে প্রায় ৩ ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। এই মাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

আরও পড়ুন -

কলকাতায় কমল সর্বনিম্ন তাপমাত্রা, তবে বেলা বাড়লেই হু হু করে চড়বে পারদ

সিভিক ভলান্টিয়ারদের পুলিশে স্থায়ী চাকরি! নাবান্নে প্রশাসনিক বৈঠকে প্রস্তাব স্বয়ং মুখ্যমন্ত্রী মমতার

সকাল থেকেই বিক্ষিপ্ত অশান্তি সাগরদিঘিতে, সরিয়ে দেওয়া হল প্রিসাইডিং অফিসারকে

Share this article
click me!