সিভিক ভলান্টিয়ারদের পুলিশে স্থায়ী চাকরি! নাবান্নে প্রশাসনিক বৈঠকে প্রস্তাব স্বয়ং মুখ্যমন্ত্রী মমতার

| Feb 27 2023, 04:47 PM IST

mamata banerjee

সংক্ষিপ্ত

সিভিক ভলান্টিয়ারদের পদোন্নতির প্রস্তাব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাদের স্থায়ী পুলিশে চাকরি দেওয়া যায়কিনা তা খতিয়ে দেখতে পরামর্শ স্বারাষ্ট্র দফতরকে।

 

সিভিক ভলান্টিয়াররা এবার থেকে স্থায়ী পুলিশে চাকরি পেতে পারেন। সোমবার নবান্নে প্রশাসনিক বৈঠকে তেমনই প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে চাকরির ক্ষেত্রে তিনটি শর্ত প্রযোজ্য। তবে এই বিষয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতেই রয়েছে স্বরাষ্ট্র দফতর। দফতরের কর্মকর্তাদের তিনি এই বিষয়ে চিন্তাভাবনা করার আবেদন জানিয়েছেন বলেও নবান্ন সূত্রের খবর।

সোমবার নবান্নে প্রশাসিক কর্তাদের নিয়ে বৈঠক করেন। সেখানেই মমতা বন্দ্যোপাধ্যায় সিভিক ভলান্টিয়ারদের চাকরিতে স্থায়ী করা যায় কিনা তার প্রস্তাব দেন। তবে কোথায়কারা এই সুযোগ পাবে তার জন্য বেশ কিছু শর্তেরও কথা বলা হয়েছে। তবে এখনও চুড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। নবান্ন সূত্রের খবর এই মুহূর্তে রাজ্যে একাধিক থাকায় কনস্টেবলের পদ খালি রয়েছে। কনস্টেবলদের পদোন্নতি করা হয়েছে। নিয়োগ প্রক্রিয়া কিছুটা হলেও বন্ধ রয়েছে। সেই কারণে থানায় কনস্টেবলের সংখ্যা প্রয়োজনের থেকে কম। আগামী দিনে কনস্টেবলের আরও পদ খালি হবে। সেথানেই দক্ষ সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ করা যায়কিনা তা ক্ষতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Subscribe to get breaking news alerts

সিভিক ভলান্টিয়ারদের স্থায়ীকরণের জন্য তিনটি শর্ত রয়েছে-

১. সিভিক ভলান্টিয়ারদের কাজের ক্ষেত্রে যোগ্য হয়ে উঠতে হবে। প্রতিটি কাজ তারা দায়িত্বের সঙ্গে পালন করছেন কিনা তারও মূল্যায়ন হবে।

২. যেসব থানা এলাকায় কনস্টেবলের পদ ফাঁকা রয়েছে এই ব্যবস্থা সেখানেই কার্যকর হবে।

৩. সিভিক ভলান্টিয়ারদের স্থায়ীকরণ বা মূল্যয়ণের দায়িত্ব থাকবে জেলা পুলিশ সুপারের ওপর। তিনি নির্ভর করবেন ওসিদের ওপর। যে সিভিক ভলান্টিয়ার যে থানার অধীনে কাজ করেন সেই থানার ওসি প্রথম মূল্যায়ন করবেন। ওসির পাশাপাশি এসডিপিও রিপোর্ট পাঠাবেন।

বর্তমানে সিভিক ভলান্টিয়াররা পুলিশের পাশাপাশি যান নিয়ন্ত্রণের পাশাপাশি টহলদারীর কাজও করেন। তবে সিভিক ভলান্টিয়ারদের বিরুদ্ধে একাধিক রাজনৈতিক দল ও সাধারণ মানুষ ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তুলেছে। পাল্টা প্রশাসনের ধারনা সিভিক ভলান্টিয়ারদের যদি স্থায়ী করা হয় তাহলে অনেকেই কাজে মন দেবে। তবে বিরোধীরা এই বিষয় নিয়ে কীভাবছে তাও খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করতে চায় নবান্ন। তেমনই বলছে নবান্নের একটি সূত্র।

আরও পড়ুনঃ

Sagardighi: সকাল থেকেই বিক্ষিপ্ত অশান্তি সাগরদিঘিতে, সরিয়ে দেওয়া হল প্রিসাইডিং অফিসারকে

'হাওয়াই চপ্পল পরে চড়া যাবে হাওয়াই জাহাজে', কর্নাটকের শিবমোগা বিমানবন্দর উদ্বোধনে বিরোধীদের কটাক্ষ মোদীর

সাগরদিঘি উপনির্বাচনে ক্ষমতা ধরে রাখতে মরিয়া তৃণমূল, সমীকরণ বদলে প্রস্তুত বাম-কংগ্রেস ও বিজেপি