ভ্যালেনটাইন্স ডে-এর পরই পাকাপাকিভাবে শীতের বিদায়, বসন্তের আমেজ শহরের বাতাসে

এদিকে ভ্যালেনটান্স ডে-এর আগে বসন্তের আগমনে কার্যত গরমেই কাটবে ভালোবাসার দিন। তাপমাত্রা বাড়লেও জ্বলীয় বাষ্পের কারণে সকাল থেকেই কুয়াশার প্রভাব শহরে।

Web Desk - ANB | Published : Feb 11, 2023 2:10 AM IST

ভ্যালেনটান্স ডে-এর পরই এই মরশুমের মতো শীতের বিদায়। ইতিমধ্যেই চড়েছে তাপমাত্রার পারদ। আগামী বেশ কয়েকদিন এই তাপমাত্রার ওঠানাম চলবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। নতুন বছরের শুরু থেকে হাড় কাঁপানো ঠান্ডা পড়েছিল বাংলায়। জানুয়ারির শেষ এবং ফেব্রুয়ারির শুরুর দিকেও অব্যহত ছিল শীতের ঝোড়ো ইনিংস। তবে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই চড়তে থাকে তাপমাত্রার পারদ। এদিকে ভ্যালেনটান্স ডে-এর আগে বসন্তের আগমনে কার্যত গরমেই কাটবে ভালোবাসার দিন। তাপমাত্রা বাড়লেও জ্বলীয় বাষ্পের কারণে সকাল থেকেই কুয়াশার প্রভাব শহরে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি বদলাবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

গতকালের তুলনায় বিশেষ পরিবর্তন নেই তাপমাত্রায়। আগামী সপ্তাহের মাঝামাঝি তাপমাত্রার খানিকটা পতন ঘটলেও সপ্তাহের শেষে ফের বাড়বে গরম। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আগামী কয়েকদিনের মধ্যেই ১৬ ডিগ্রিতে তাপমাত্রা নামতে পারে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাস। আজ সকাল থেকেই হালকা থেকে মাঝারি কুয়াশা শহরে। বেলা বাড়ার সঙ্গ সঙ্গে কাটবে কুয়াশার প্রভাবও। এই মুহূর্তে বৃষ্টিপাতের বিশেষ সম্ভাবনা নেই। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯১ শতাংশ।

উল্লেখ্য গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রবিবার এই আরও বাড়বে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। সূত্রের খবর রবিবারই সপ্তাহের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী ১২ ফেব্রুয়ারিই ২০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে তাপমাত্রার পারদ। তবে কুয়াশার প্রভাব সামান্য কমতে পারে। আজ সকাল থেকেই হালকা থেকে মাঝারি কুয়াশা শহরের আকাশে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার প্রভাবও কমবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। মূলত পরিষ্কারই থাকবে আকাশ। এই মুহূর্তে বৃষ্টির বিশেষ সম্ভাবনা নেই। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৮ শতাংশ। ফেব্রুয়ারির শুরু থেকেই ঊর্ধ্বমূখী তাপমাত্রা। গত দু'দিনের তুলনায় তাপমাত্রার বিশেষ বদল না হলেও উত্তুরে শিরশিরানি নেই বললেই চলে। সকাল থেকেই বেশ উষ্ণ ওয়েদারে ঘুম ভাঙল শরবাসীর। শীতের প্রভাব কমলেও জ্বলীয় বাষ্পের কারণে থাকছে কুয়াশার প্রকোপ। ভোরের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশায় ঢাক থাকছে শহর। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল ঘটবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। দিনের বেলায় মূলত পরিষ্কার আকাশই দেখবে শহরবাসী।

আরও পড়ুন - 

ফের শহর কলকাতায় উদ্ধার রাশি রাশি টাকা! গড়িয়াহাটের পর এবার বড়বাজার

শুক্রবারই টেটের ফল প্রকাশ, দুপুরে সাংবাদিক বৈঠকে ফলাফল ঘোষণা করবেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি

তুরস্কের ছয় বছরের শিশুকন্যার প্রাণ বাঁচাল ভারতীয় উদ্ধারকারী দল, এনডিআরএফ-এর প্রশংসায় টুইটবার্তা স্বরাষ্ট্রমন্ত্রীর

Share this article
click me!