বঙ্গে ক্রমেই কমছে উত্তুরে হাওয়ার প্রভাব, গরমেই কি কাটবে ভ্যালেনটাইন্স ডে?

গত দু'দিনের তুলনায় তাপমাত্রার বিশেষ বদল না হলেও উত্তুরে শিরশিরানি নেই বললেই চলে। সকাল থেকেই বেশ উষ্ণ ওয়েদারে ঘুম ভাঙল শরবাসীর।

Web Desk - ANB | Published : Feb 10, 2023 1:54 AM IST

গরমেই কাটছে ভ্যালেনটাইন্স উইক। ভালোবাসার মরশুমে ক্রমেই চড়ছে তাপমাত্রার পারদ। সরস্বতী পুজোর পর বেশ কিছুদিন ফের শীতের ঝোড়ো ইনিংস চললেও তা স্থায়ী হয়নি। ফেব্রুয়ারির শুরু থেকেই ঊর্ধ্বমূখী তাপমাত্রা। গত দু'দিনের তুলনায় তাপমাত্রার বিশেষ বদল না হলেও উত্তুরে শিরশিরানি নেই বললেই চলে। সকাল থেকেই বেশ উষ্ণ ওয়েদারে ঘুম ভাঙল শরবাসীর। শীতের প্রভাব কমলেও জ্বলীয় বাষ্পের কারণে থাকছে কুয়াশার প্রকোপ। ভোরের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশায় ঢাক থাকছে শহর। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল ঘটবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। দিনের বেলায় মূলত পরিষ্কার আকাশই দেখবে শহরবাসী।

গত কয়েক দিনে তাপমাত্রার বিশেষ ওঠানামা নজরে আসেনি। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রবিবার এই আরও বাড়বে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। সূত্রের খবর রবিবারই সপ্তাহের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী ১২ ফেব্রুয়ারিই ২০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে তাপমাত্রার পারদ। তবে কুয়াশার প্রভাব সামান্য কমতে পারে। আজ সকাল থেকেই হালকা থেকে মাঝারি কুয়াশা শহরের আকাশে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার প্রভাবও কমবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। মূলত পরিষ্কারই থাকবে আকাশ। এই মুহূর্তে বৃষ্টির বিশেষ সম্ভাবনা নেই। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৮ শতাংশ।

আপাতত উত্তরবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা বেশি আছে। আগামী কয়েকদিন সকালের দিকে কুয়াশা থাকতে পারে। চলতি সপ্তাহে দার্জিলিং এবং কালিম্পঙের পার্বত্য এলাকার কয়েকটি জায়গায় বৃষ্টির সম্ভাবনা আছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে দক্ষিণবঙ্গে এই সপ্তাহে শুষ্ক পরিস্কার আবহাওয়া থাকবে। রাতের তাপমাত্রা গত কয়েক দিন ধরে বেশ খানিকটা কমে গেছে। বর্তমানে স্বাভাবিকের থেকে এক থেকে কোথাও কোথাও তিন ডিগ্রি কম চলছে। সর্বনিম্ন তাপমাত্রা আগামী তিন দিন তাপমাত্রার তেমন কোনো পরিবর্তন নেই।

আরও পড়ুন - 

ভ্যালেনটান্স ডে-তেই বসন্তের আগমন, ভালোবাসার মরশুমে বঙ্গ থেকে বিদায় শীতের

এই দিন থেকে দেওয়া হবে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড, তারিখ জানিয়ে দিল পর্ষদ

ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহেও অপরিবর্তিত জ্বালানির দাম, আজ কলকাতা-সহ দেশের অন্যান্য মেট্রো শহরে কতয় বিকোচ্ছে জ্বালানি?

Share this article
click me!