WB State Budget 2023- নতুন কি কি সুবিধা পাবেন রাজ্যের মানুষ? ১০ পয়েন্টে দেখে নিন এবারের বাজেট

একাধিক প্রকল্পে বরাদ্দ ঘোষণা করা হয় বাজেটে। এক নজরে দেখে নিন এদিনের বাজেটে কি কি পেলেন সাধারণ মানুষ।

Web Desk - ANB | Published : Feb 15, 2023 1:46 PM IST

বুধবার বিধানসভায় রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ২০২৩-২০২৪ অর্থ বর্ষের জন্য বাজেট পেশ করেছেন। অর্থমন্ত্রী ঘোষণা করেন, রাজ্য সরকারি কর্মচারি, শিক্ষক ও অশিক্ষক কর্মচারি ও সমস্ত পেনশন ভোগীদের আরও ৩ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে। আগামী মার্চ মাস থেকেই বর্ধিত মহার্ঘ ভাতা দেওয়া হবে। এর জন্য রাজ্য সরকারের কোষাগার থেকে বাড়তি খরচ হবে তিন লক্ষ ৪০ হাজার কোটি টাকা। এছাড়াও একাধিক প্রকল্পে বরাদ্দ ঘোষণা করা হয় বাজেটে। এক নজরে দেখে নিন এদিনের বাজেটে কি কি পেলেন সাধারণ মানুষ।

১০টি পয়েন্টে রাজ্য বাজেট ২০২৩-২৪

১. বাড়ল তিন শতাংশ ডিএ- রাজ্য সরকারি কর্মচারি, শিক্ষক ও অশিক্ষক কর্মচারি ও সমস্ত পেনশন ভোগীদের আরও ৩ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে। আগামী মার্চ মাস থেকেই বর্ধিত মহার্ঘ ভাতা দেওয়া হবে। এর জন্য রাজ্য সরকারের কোষাগার থেকে বাড়তি খরচ হবে তিন লক্ষ ৪০ হাজার কোটি টাকা।

২. যুব সমাজের জন্য ক্রেডিট কার্ড- যুব সমাজের জন্য ভবিষ্যত ক্রেডিট কার্ড শুরু হতে চলেছে। ১৮-৪৫ বছর বয়সী ২ লক্ষ যুবক-যুবতী আর্থিক সহায়তা বাবদ সর্বাধিক ৫ লক্ষ টাকা ঋণ পাবেন। এর ফলে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

৩. রাস্তাশ্রী প্রকল্প- রাস্তাশ্রী প্রকল্পের জন্য তিন হাজার কোটি টাকা বরাদ্দ। এতে নতুন নতুন রাস্তা তৈরি হবে, পুরনো রাস্তার সংস্কারের ব্যবস্থা করা হবে।

৪. বিধায়ক উন্নয়ন তহবিল: বিধায়কদের এলাকা উন্নয়ন প্রকল্প (বিইইউপি) কর্মসূচিতে এলাকা উন্নয়নের খাতে বাৎসরিক ৬০ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ থেকে বাড়িয়ে ৭০ লক্ষ টাকা।

৫. লক্ষ্মীর ভান্ডার: বাংলার ১.৮৮ কোটি মহিলা, যাঁরা লক্ষ্মীর ভান্ডার প্রাপক, তাঁরা ৬০ বছর পেরোলেই সরাসরি বার্ধক্যভাতার আওতায়।

৬. ডেউচা-পাঁচামিতে কর্মসংস্থান: ডেউচা-পাঁচামিতে ৩৫ হাজার কোটি টাকা লগ্নির ঘোষণা। চাকরি হতে পারে লক্ষাধিক যুবক-যুবতীর।

৭. চামড়া শিল্প: চামড়া শিল্পে বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা। বানতলার লেদার কমপ্লেক্সে ৩ লক্ষ কর্মসংস্থানের পর আরও ২ লক্ষ চাকরির ঘোষণা।

৮. স্ট্যাম্প ডিউটিতে ছাড়: স্ট্যাম্প ডিউটিতে ছাড় আরও ৬ মাস বৃদ্ধির ঘোষণা। বাড়ি কেনার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটির ২ শতাংশ এবং জমি-বাড়ির বাজারমূল্যের সার্কল রেটের ১০ শতাংশ ছাড়ের মেয়াদ আরও ছ’মাস বৃদ্ধি।

৯. স্ট্যাম্প ডিউটিতে ছাড়- বাড়ি ক্রয়ের ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটির ২ শতাংশ ও জমি, বাড়ির বাজারমূল্যের সার্কল রেটের ১০ শতাংশ ছাড় আরও ছ’মাস বৃদ্ধি করা হল।

১০. বৃদ্ধা ভাতা- বাজেটে লক্ষী ভাণ্ডারের নতুন করে ১.৮৮ কোটি মহিলাকে যুক্ত করা হচ্ছে। লক্ষী ভাণ্ডারের সদস্য মহিলাদের বয়স ৬০ বছর পার করলে এরা বৃদ্ধা ভাতা পাবেন।

Share this article
click me!