WB State Budget 2023- 'কর্মসংস্থানমুখী বাজেট, সমাজের সব শ্রেণীর মানুষের স্বার্থের বাজেট' - প্রশংসা মমতার

মমতা বলেন বানতলা লেদার হাবে ৩ লক্ষ মানুষের কর্মসংস্থান তৈরি হয়েছে। আগামী কয়েক বছরে বানতলায় আরও ২ লক্ষ মানুষের কর্মসংস্থান তৈরি হবে।

Web Desk - ANB | Published : Feb 15, 2023 9:55 AM IST

পেশ করা হল রাজ্য বাজেট। রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের হাত ধরে পেশ করা হল রাজ্য বাজেট ২০২৩-২৪। চন্দ্রিমার বাজেট বক্তৃতার পর এই বাজেটকে কর্মসংস্থানমুখী বলে ব্যাখ্যা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন এই বাজেটে সমাজের প্রতিটি স্তরের মানুষকে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতিটা মানুষ এখানে কাজের সুযোগ পাবেন। এবারের পেশ করা বাজেটের প্রশংসা করেন মমতা। তিনি আরও বলেন বাজেটে লক্ষী ভাণ্ডারের নতুন করে ১.৮৮ কোটি মহিলাকে যুক্ত করা হচ্ছে। লক্ষী ভাণ্ডারের সদস্য মহিলাদের বয়স ৬০ বছর পার করলে এরা বৃদ্ধা ভাতা পাবেন।

মমতা বলেন বানতলা লেদার হাবে ৩ লক্ষ মানুষের কর্মসংস্থান তৈরি হয়েছে। আগামী কয়েক বছরে বানতলায় আরও ২ লক্ষ মানুষের কর্মসংস্থান তৈরি হবে। পুরুলিয়ার জঙ্গলকে ঘিরে বিনিয়োগের আগ্রহ তৈরি হয়েছে। এতে মোট ৭২ হাজার কোটি টাকার বিনিয়োগের পরিকল্পনা তৈরি হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে আগামী কয়েক বছরে অন্তত দেড় লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

উল্লেখ্য, এদিনের বাজেট বাড়ি ক্রয়ের ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটির ২ শতাংশ ও জমি, বাড়ির বাজারমূল্যের সার্কল রেটের ১০ শতাংশ ছাড় আরও ছ’মাস বৃদ্ধি করা হল। বিধায়কদের এলাকা উন্নয়ন প্রকল্প (বিইইউপি) কর্মসূচিতে এলাকা উন্নয়নের খাতে বাৎসরিক ৬০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭০ লক্ষ টাকা করা হবে আগামী অর্থবর্ষ থেকে। এই খাতে বাজেট বরাদ্দ ৩০ কোটি টাকা। রাস্তাশ্রী প্রকল্পের জন্য তিন হাজার কোটি টাকা বরাদ্দ। এতে নতুন নতুন রাস্তা তৈরি হবে, পুরনো রাস্তার সংস্কারের ব্যবস্থা করা হবে।

যুব সমাজের জন্য ভবিষ্যত ক্রেডিট কার্ড শুরু হতে চলেছে। ১৮-৪৫ বছর বয়সী ২ লক্ষ যুবক-যুবতী আর্থিক সহায়তা বাবদ সর্বাধিক ৫ লক্ষ টাকা ঋণ পাবেন। এর ফলে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

এদিন রাজ্য বাজেট পেশ করে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়ে দিলেন মার্চ থেকেই বর্ধিত হারে মিলবে ডিএ। পেনশনভোগীরাও বর্ধিত হারে ডিএ পাবেন। তিন শতাংশ বাড়ানো হল ডিএ। রাজ্য বাজেটে ঘোষণা অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের। পাশাপাশি ডেউচা পাঁচামিতে ৩৫ হাজার কোটি টাকা লগ্নি হচ্ছে। সেখানে ১ লক্ষেরও বেশি যুবক-যুবতীর চাকরি হবে।

স্বনির্ভর গোষ্ঠীকে ঋণ দেওয়া হয়েছে ১৩ হাজার ৬০৭ কোটি টাকা। যা গোটা দেশে সবচেয়ে বেশি। ৩ লক্ষ ৭১হাজার বাড়িতে পৌঁছেছে রাজ্যের দুয়ারে সরকার প্রকল্প। এতে উপকৃত হয়েছেন মোট ৯ কোটি মানুষ।

Share this article
click me!