তিলোত্তমার ন্যায় বিচারের দাবীতে ছাত্র আন্দোলন, কলকাতায় নবান্ন ঘেরাও এর নেতৃত্বে থাকা এই তিন ছাত্র কারা?

অফিসগুলোতেও অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়েছে। সর্বোপরি, কে এই ছাত্র সংগঠনটি মমতা সরকারকে ঘেরাও করছে এবং কারা এই মিছিলের নেতৃত্ব দিচ্ছেন তিন ছাত্র, জেনে নিন...

 

deblina dey | Published : Aug 27, 2024 8:05 AM IST

আরজিকর হাসপাতালের ঘটনাকে কেন্দ্র করে ন্যায় বিচারের দাবীতে ছাত্ররা বিচারের জন্য আজ কলকাতায় রাস্তায় নেমেছে। 'নবান্ন' ঘেরাও করার আন্দোলনে। 'ওয়েস্ট বেঙ্গল স্টুডেন্ট সোসাইটি'র ব্যানারে এই প্রতিবাদ মিছিল হচ্ছে। এই পদযাত্রা ঠেকাতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে মমতা সরকার। মিছিল ঠেকাতে ছয় হাজারের বেশি পুলিশ মোতায়েন রয়েছে। অফিসগুলোতেও অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়েছে। সর্বোপরি, কে এই ছাত্র সংগঠনটি মমতা সরকারকে ঘেরাও করছে এবং কারা এই মিছিলের নেতৃত্ব দিচ্ছেন তিন ছাত্র, জেনে নিন...

মিছিলে নেতৃত্ব দিচ্ছেন এই তিন ছেলে কারা?

Latest Videos

প্রতিবাদ মিছিলের প্রধান মুখ তিনজন ছেলে, যারা শিক্ষানবিশ ডাক্তারের বিচার দাবি করছে। সোমবার এ ছাত্র সংগঠনের পক্ষ থেকে সংবাদ সম্মেলনও ডাকা হয়। এই তিনজনের নাম শায়ন লাহিড়ী, শুভঙ্কর হালদার, পলাশ ঘোষ। এই তিনটি সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

কলকাতা ছাত্র বিক্ষোভ-মিছিলের প্রথম মুখ- শায়ান লাহিড়ী

কলকাতার ডাক্তার হত্যার সুবিচারের দাবি করা শায়ান লাহিড়ী MAKAUT থেকে MBA করছেন। তিনি যাদবপুরের শ্রী কলোনীর বাসিন্দা। আশুতোষ কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান পড়ার সময় তিনি TMCP-এর সদস্য হন। স্নাতকোত্তর করার সময় তিনি ছাত্র সংগঠন এবিভিপি-তে যোগ দেন। তবে এখন তিনি এর সঙ্গে কোনও ধরনের যোগসূত্র অস্বীকার করেছেন। তিনি এখন পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ নামে একটি পৃথক আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন।

কলকাতা ছাত্র বিক্ষোভ-মিছিলের দ্বিতীয় মুখ- শুভঙ্কর হালদার

ছাত্র আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা শুভঙ্কর নবদ্বীপের বাসিন্দা। তিনি কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে বিএড করছেন। তিনি সোমবার বলেছিলেন যে আরএসএস-এর গর্বিত সদস্য হওয়া ছাড়া তাঁর আর কোনও পরিচয় নেই। ২০০৮ সালে তিনি TMCP-এর সদস্য ছিলেন। ২০১১ সালে, তিনি কলেজ কমিটির সদস্য হন। তার বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা দায়েরের পর তাকে দল থেকে বহিষ্কার করা হয়। ২০১১ সালে, তিনি বিজেপিতে যোগ দেন এবং ছাত্র সংগঠন ABVP-এর নবদ্বীপ ইউনিটের সভাপতি হন। শুভঙ্কর হালদার জানান, তার বিরুদ্ধে বিভিন্ন বিষয়ে ৩০-৩২ টিমামলা রয়েছে। তিনবার গ্রেপ্তারও হয়েছেন তিনি।

কলকাতা ছাত্র বিক্ষোভ-মিছিলের তৃতীয় মুখ- পলাশ ঘোষ

কলকাতার ছাত্র আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা পলাশ ঘোষ হাওড়ার বাসিন্দা। তিনি নরসিংহ দত্ত বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে বিএ (অনার্স) করছেন। তিনি কোনও রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের সঙ্গে সম্পৃক্ততার কথা অস্বীকার করেছেন।

আন্দোলনকারীদের তিনটি দাবি

নির্যাতিতার জন্য ন্যায়বিচার

অপরাধের সঙ্গে যারা জড়িত এবং যারা তাদের বাঁচানোর চেষ্টা করেছে তাদের সকলের শাস্তি।

স্বাস্থ্য ও পুলিশ মন্ত্রী হিসাবে ব্যর্থতার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ।

বিক্ষোভ মিছিলের আহ্বানকারীরা বলছেন, তারা চান না কোনও রাজনৈতিক দলের কোনও নেতা সামনে থেকে নেতৃত্ব দিয়ে তাদের আন্দোলন হাইজ্যাক করুক। প্রকৃতপক্ষে, তিনি এর আগে বিরোধী নেতাদের দলীয় পতাকা ছাড়াই পদযাত্রায় যোগ দেওয়ার আবেদন করেছিলেন। শায়ার লাহিড়ী একটি পাঁচতারা হোটেলে বিজেপি নেতার সঙ্গে দেখা করার টিএমসির দাবিকেও অস্বীকার করেছেন তিনি বলেছেন যে তার কাছে এই সম্পর্কে কোনও তথ্য নেই।

Share this article
click me!

Latest Videos

'সমস্যার মূল হচ্ছেন মুখ্যমন্ত্রী, তাঁর জন্যেই যত সমস্যা' বিস্ফোরক Suvendu Adhikari | R G Kar Case
RG Kar News | 'সন্দীপ ঘোষ আমায় ফোন করেছিল' CBI চলে যেতেই সব বলে দিলেন TMC MLA সুদীপ্ত রায়
RG Kar News | ‘বাবা তৃণমূল বিধায়ক তাই আপনারা এসেছেন’ কী বললেন TMC MLA সুদীপ্ত রায়ের কন্যা
'দিদিমণি গদির নেশায় মাতাল হয়েছে' কবি গানে মমতাকে ধুয়ে দিলেন অসীম সরকার | Asim Sarkar | R G Kar
জয়নগরে সক্রিয় ইডি! রেশন ডিলারের গোডাউন ঘিরে চলল তল্লাশি | ED Raid | Ration Scam