Garden Reach: গার্ডেনরিচের ঘটনার পরই সক্রিয় পুরসভা, ভেঙে পড়া বহুতলের নথি সংগ্রহ শুরু

গার্ডেনরিচের বহুতল ভেঙে পড়ার পরই বেআইনি নির্মাণ নিয়ে প্রশ্ন উঠেছে। কলতাতা পুরসভা সূত্রের খবর বেআইনি নির্মাণ নিয়ে ইতিমধ্যেই নড়েচড়ে বসেছে অধিকারিকরা।

 

Saborni Mitra | Published : Mar 18, 2024 6:10 PM IST / Updated: Mar 18 2024, 11:45 PM IST

গার্ডেনরিচে বহুতল ভেঙে পড়ে মৃত্যে হয়েছে পাঁচ জনের। কিন্তু কেন এই বিপর্যয়- তারই কারণ খুঁজতে ঘটনাস্থল পরিদর্শন করে কলকাতা পুরসভার বিশেষজ্ঞরা। পুরসভা সূত্রের খবর গার্ডেনরিচের বহুতল নিয়ে বেশ কয়েকটি বিষয়ে খতিয়ে দেখছে। সূত্রের খবর বা়ড়িটি কতদিন তৈরি হচ্ছিল, কত তলার অনুমোদন দেওয়া হয়েছিল- সেই নথি খতিয়ে দেখা হচ্ছে। আপাতত পুরসভার অভ্যন্তরীণ তদন্তে উঠে এসেছে বাড়ি তৈরিতে ব্যবহৃত সরঞ্জাম অত্যন্ত নিম্নমানের।

গার্ডেনরিচের বহুতল ভেঙে পড়ার পরই বেআইনি নির্মাণ নিয়ে প্রশ্ন উঠেছে। কলতাতা পুরসভা সূত্রের খবর বেআইনি নির্মাণ নিয়ে ইতিমধ্যেই নড়েচড়ে বসেছে অধিকারিকরা। বেআইনি নির্মাণের তালিকা প্রস্তুত করা হচ্ছে। দ্রুত সেগুলি ভেঙে দেওয়া হবে বলেও সূত্রের খবর। গার্ডেনরিচের ঘটনার পর সোমবার বিকেলে ডিজি বিল্ডিংএর সঙ্গে বৈঠক করেন মেয়ার ফিরহাদ হাকিম। তিনি একটি সার্কুলার জারি করার নির্দেশ দিয়েছেন। সতর্ক করা হয়েছে পুর আধিকারিকরা। সূত্রের খবর তাদের নির্ধারিত সময় দফতরে পৌঁছানোর নির্দেশ দিয়েছেন। পাশাপাশি দ্রুত কলকাতার বেআইনি নির্মাণের তালিকা তৈরির করার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি দ্রুত রিপোর্ট পেশ করার কথা বলেছেন। সূত্রের খবর দ্রুত বেআইনি নির্মাণ ভেঙে ফেলার কথাও বলেছেন তিনি।

যদিও গার্ডেনরিচের ঘটনার পর থেকেই বিরোধীরা বেআইনি নির্মাণ নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে। বিরোধীদের বক্তব্য মাসখানেক আগেই শহরে বেআইনি নির্মাণ নিয়ে বিভিন্ন এলাকার অবস্থা খতিয়ে দেখে রিপোর্ট তৈরি করা হয়েছিল। পুরসভার তথ্য অনুযায়ী শুধুমাত্র ১৩৪ নম্বর , অর্থাৎ যে ওয়ার্ডে দুর্ঘটনা ঘটেছে সেখানেই ৭০টির বেশি বেআইনি নির্মাণ রয়েছে।

 

রবিবার রাত ১২টা নাগাদ কলকাতা পুরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডের ফতেপুরে নির্মীয়মান বহুতল ভেঙে পড়ে। আজহার মোল্লা বাগান এলাকার একাধিক ঝুপড়ি বাড়ির উপর এই দুর্ঘটনা ঘটে। মধ্যরাতে একটি নির্মাণাধীন পাঁচতলা ভবন ধসে পড়ে। ধ্বংসস্তূপে আটকা পড়ে ৫জনের মৃত্যু হয়েছে। প্রায় ১০ জন আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, সোমবার মাঝরাত ১২.১০ নাগাদ কলকাতার গার্ডেন রিচ এলাকায় একটি পাঁচতলা নির্মাণাধীন ভবনের একটি অংশ পাশের একটি বস্তিতে ধসে পড়ে। বস্তিতে বসবাসকারী ১০ জন মানুষ ধ্বংসাবশেষের নিচে আটকা পড়ে। যাদের উদ্ধার করা হয়েছে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে ভবনের ধ্বংসাবশেষ সরানোর কাজ চলছে। ভবনের ধ্বংসাবশেষ সরাতে কাজ করছে রাজ্য বিপর্যয় মোকাবিলা দল।

 

Share this article
click me!