Liquor sale: মদ বিক্রি বন্ধ নিয়ে মমতাকে প্রশ্ন মেধার, বাণিজ্যনগীরতে অস্বস্তিতে তৃণমূল সুপ্রিমো

সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এসেছে, দেশে মদ্যপানের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। কিন্তু এবার সেই মদ নিয়েই খোঁচা খেলেন খোদ তৃণমূল নেত্রী মমতা বন্দোপাধ্যায়।

Jaydeep Das | Published : Dec 2, 2021 8:18 AM IST

শীত পড়তে না পড়তেই মদের দাম কমানোর(falling price of liquor) পথে হেঁটেছে রাজ্য সরকার। গত ১৬ নভেম্বর থেকে রাজ্যে বিলিতি মদের দাম কমেছে রাজ্যে। আর তাতে অনেকটাই স্বস্তিতে দিন কাটাচ্ছেন সুরাপ্রেমীরা। অন্যদিকে সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এসেছে, দেশে মদ্যপানের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। কিন্তু এবার সেই মদ নিয়েই খোঁচা খেলেন খোদ তৃণমূল নেত্রী মমতা বন্দোপাধ্যায়(Mamata Banerjee)। কটাক্ষ শুনলেন খোদ নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রী মেধা পাটেকরের(Medha Patekar) কাছ থেকে। যা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে বিভিন্ন মহলে।

এদিকে মদ বিক্রির(Sales of liquor in West Bengal) ট্র্যাক রেকর্ডে গোটা দেশের নিরিখে বরাবরই ভালো অবস্থায় থেকেছে। লকডাউন পরবর্তী সময়ে বাংলায় মদের উপর আবগারি শুল্ক বেশ খানিকটা বাড়লেও বর্তমানে তা ফের অনেকটাই কমে গিয়েছে। এদিকে মদ বিক্রির দ্বারা রাজস্ব আয়ের নিরিখে দেশের অন্যান্য রাজ্যের মধ্যেও উপরের দিকেই রয়েছে। এদিকে দেশের একাধিক রাজ্যে আবার বন্ধ রয়েছে মদের বিক্রি। ইতিমধ্যেই নতুন করে বেশ কয়েকটি রাজ্যও এই পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে। বাস্তবায়নও হ্ছে একাধিক নতুন পদক্ষেপ। কিন্তু সেখানে বাংলা এখনও এই বিষয়ে কোনও উদ্যোগ নেয়নি। আর এই প্রশ্নেই মমতাকে বিঁধালেন জন আন্দোলনের নেত্রী মেধা পাটেকর।

আরও পড়ুন-শেষ পুরভোটে রিগিংয়েই জিতেছিল মমতা ব্রিগেড, বামেদের দাবি ঘিরে তীব্র চাঞ্চল্য

এদিকে রাজ্যে মদ বিক্রি থেকে রাজস্ব আয় বেড়েছে বলে আগেই অভিযোগ করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এমনকী সেই টাকাই ঘুরপথে পার্টি কর্মসূচিতে ব্যবহার হচ্ছে বলেও অনেক বিরোধী দল মাঝেমধ্যেই অভিযোগ করে থাকে। এমনকী মানুষের স্বাস্থ্যের তেকে রাজস্ব বেশি গুরুত্বপূর্ণ বলেও তোপ দাগতে দেখা যায় অনেককে। এমতাবস্থায় এবার সরাসরি মেধা পাটেকরের মুখ থেকে খোঁচা খাওয়ায় মমতার উপর চাপ যে বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না।  তৃণমূল সুপ্রিমোকে মেধার সাফ প্রশ্ন, ‘‌মদ বিক্রি বন্ধে পশ্চিমবঙ্গ সরকারের পরিকল্পনা কী? আগামী নির্বাচনী এজেন্ডায় তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কী মদ বিক্রি নিষিদ্ধ করবেন?’

আরও পড়ুন-বিভাজনের রাজনীতি করে ক্ষমতায় আসা যায় না, প্রচারে বেরিয়ে পদ্ম শিবিরকে তীব্র কটাক্ষ ফিরহাদের

এখানেই না থেমে মমতাকে উদ্দেশ্য করে মেধা আরও বলেন, মহাত্মা গান্ধী বা বাবাসাহেব আম্বেদকর যাকে ‘পাপের পয়সা’ বলতেন। মদ বিক্রি বন্ধ হলে মহিলাদের জন্য অত্যন্ত ভাল পদক্ষেপ হবে। কারণ এতে বহু সংসার নষ্ট হচ্ছে। আপনি মহিলাদের নেত্রী বলে পরিচিত। আপনার সরকার কী এই বিষয়ে ভাবনা চিন্তা শুরু করেছে?’ যদিও মেধার প্রশ্নের উত্তরে সরাসরি কোনও সিদ্ধান্তের কথা না জানালেও মমতা স্পষ্টতই জানান তাদের সরকার এই বিষয়ে ভাবনা চিন্তা করছে।

Share this article
click me!