আদিবাসী সম্প্রদায়ের ছেলে-মেয়েদের উচ্চশিক্ষায় আবাসিক হোস্টেল মুর্শিদাবাদে, নির্দেশ নবান্নের

 আদিবাসী ছেলেমেয়েদের উচ্চশিক্ষার  লক্ষ্যে আবাসিক হোস্টেল মুর্শিদাবাদে। এই লক্ষ্যে বুধবার জরুরি বৈঠকের আয়োজন করা হয়। 

Asianet News Bangla | Published : Aug 4, 2021 11:49 AM IST

অতিমারীর মধ্যে আদিবাসী অধ্যুষিত ছেলেমেয়েদের উচ্চশিক্ষার  লক্ষ্যে নবান্নের নির্দেশে আধুনিক ও বিজ্ঞানসম্মত আবাসিক হোস্টেল তৈরী  মুর্শিদাবাদে। বিদ্যালয়ে পঠন পাঠন বন্ধ থাকলেও   মুর্শিদাবাদের নবগ্রামের আদিবাসী অধ্যুষিত এলাকায় উচ্চ শিক্ষার উন্নয়নে জেলা প্রশাসনের উচ্চ আধিকারিকেরা নবান্নের নির্দেশে স্থানীয় বিধায়ক থানায় চন্দ্র মন্ডল সহ অন্যান্য শিক্ষানুরাগী ব্যক্তিদের নিয়ে আদিবাসী ছাত্র-ছাত্রীদের জন্য দ্রুত আবাসিক হোস্টেল নির্মাণের লক্ষ্যে বুধবার জরুরি বৈঠকের আয়োজন করা হয়।

আরও পড়ুন, দুর্যোগে মমতার কপ্টার সফর বাতিল, বন্যা ইস্যুতে পাশে থাকার আশ্বাস মোদীর
 বিশেষ সূত্রে জানা যায়,ইতিমধ্যে ওই হস্টেল নির্মাণের জন্য মাটি পরীক্ষার কাজ  এদিনই শুরু করা হয় । এই ব্যাপারে স্থানীয় বিধায়ক কানাই চন্দ্র মন্ডল বলেন , ' এলাকার উন্নয়নের পাশাপাশি রাজ্য সরকার শিক্ষা প্রসারে বড় ভুমিকা পালন করে চলেছে । সেকথা মাথায় রেখে নবগ্রামের তপশিলি জাতি উপজাতির পড়ুয়াদের জন্য আধুনিক ও স্বাস্থ্য সম্মত ভাবে হস্টেল নির্মাণের কাজ শুরুর জন্য আজ নবান্ন থেকে সবুজ সঙ্কেত মিলেছে ।' জেলায় বেশি সংখ্যক আদিবাসী সম্প্রদায়ের মানুষ বাস করেন নবগ্রামে । তার মধ্যে ওই সম্প্রদায়ের পড়ুয়ার আধিক্য সিঙ্গার অঞ্চলে । সেকথা মাথায় রেখে  সিঙ্গার হাই স্কুলে গড়ে উঠছে তপশিলি জাতি উপজাতি পড়ুয়াদের জন্য আবাস  । ওই ছাত্রাবাস গড়ে তুলতে বিদ্যালয় করতিপক্ষ বিদ্যালয় সংলগ্ন মোট ২৫ শতক জমি দিয়েছেন ।ওই জমিতে দু কোটি পঁচিশ লক্ষ টাকা ব্যয়ে দ্বিতল ছাত্রাবাস নির্মাণ হবে। সেখানে মোট ৭৫ জন পড়ুয়া থাকতে পারবে বলে জানা গিয়েছে ।  হস্টেলে একাদশ শ্রেনী থেকে কলেজ পড়ুয়ারা থাকতে পারবে । যারা থাকবে তাদের বিনামূল্যে খাবার দেবে সরকার। এই খবর ছড়িয়ে পড়তেই এলাকার শিক্ষা  অনুরাগী মানুষদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ করা গিয়েছে।

"

আরও পড়ুন, Flood Situation: বন্যা পরিস্থিতি দক্ষিণবঙ্গে, খানাকুলে উদ্ধারকাজে নেমেছে বায়ুসেনা
এই ব্যাপারে জামিন হাজদা , নীরেন্দ্র নাথ সরকার বলেন , 'খুব ভালো পরিবেশে ওই হস্টেল গড়ে তোলা হচ্ছে । এর ফলে এলাকার তপশিলি জাতি উপজাতির উচ্চ শিক্ষা প্রাসারে বড় ভুমিকা পালন করবে ।' এই হস্টেল থেকে নবগ্রাম কলেজ তো বটেই সাগরদীঘি , নগর এবং বহরমুরের কলেজ গুলিতে ছেলে মেয়েরা যেতে পারবে বলে দাবি করা হয়েছে ।এর আগে ওই বিদ্যালয়ে ১৯৯৩ সাল নাগাদ একই রকম একটি ছাত্রী নিবাস গড়ে তোলা হয় । নিরাপত্তার কারনে সাত বছর ওই হস্টেল বন্ধ থাকার পর হস্টেল টি ফের ২০০১ সালে চালু করা হয়েছে । বর্তমানে ১০৫ জন ছাত্র সেখানে থাকতে পারে । ওই ছাত্রবাস টি আশ্রমিক করার জন্য রাজ্য সরকারের কাছে আবেদন করা হয়েছে , এই খবর জানিয়ে বিদ্যালয়ের প্রধান  শিক্ষক সঞ্জয় মন্ডল বলেন , 'দীর্ঘ দিনের চেষ্টার ফল হিসেবে আমাদের বিদ্যালয়ে হস্টেল টি গড়ে উঠতে চলেছে ।একথা জানতে এলাকার পড়ুয়া থেকে শিক্ষানুরাগী মানুষ জন ভীষণ খুশি।'

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!