Balurghat Security: গুরুত্বপূর্ণ জায়গায় সিসিটিভি, নিরাপত্তায় মুড়ল বালুরঘাট

গ্রিন সিটি প্রকল্পের অধীনে বালুরঘাট শহরে ১৪২ টি সিসিটিভি ক্যামেরা বসানোর কাজের ওয়ার্ক অর্ডার দেওয়া হয়। সেই কাজের জন্য বরাদ্দ হয় এক কোটি ৩৯ লক্ষ টাকা। ওয়ার্ক অর্ডারের কয়েকমাসের মধ্যে সেই কাজ শেষ করার কথা থাকলেও তা হয়নি।

Parna Sengupta | Published : Jan 28, 2022 11:40 AM IST

আসন্ন পৌরসভা নির্বাচনের (Municipal Election) আগে বালুরঘাট শহরকে (Balurghat Security) নিরাপত্তার চাদরে মুরিয়ে ফেলা হল। শহরজুড়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় (Important Areas) লাগানো হল সিসিটিভি (CCTV)। শহরের এমন একাধিক গুরুত্বপূর্ণ এলাকায় সব মিলিয়ে ১৪২ টি সিসিটিভি ক্যামেরা চালু করা হল। যা বালুরঘাট থানা থেকে পরিচালিত হবে। প্রায় দুই বছর ধরে বালুরঘাট পৌরসভার গ্রীনসিটি প্রকল্পের অধীনে সেই ক্যামেরাগুলি বসানোর কাজ চলছিল।

সিসিটিভি লাগানোর ক্ষেত্রে বালুরঘাট পৌরসভাকে সব রকম ভাবে সাহায্য করেছে দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ ও বালুরঘাট থানা। আগামী এক দু'দিনের মধ্যেই দায়িত্বপ্রাপ্ত এজেন্সি পুরসভার হাতে সেই ক্যামেরাগুলির দায়িত্ব তুলে দিবেন বলে জানা গিয়েছে। এদিকে সামনেই পুরভোট। তার আগে অশান্তি ও অপরাধ রুখতে পুলিশকে সহায়তা করবে বলে জানা গিয়েছে। 

বালুরঘাট পৌরসভা সূত্রে জানা গেছে, ২০১৯ সালের শেষ মাসে গ্রিন সিটি প্রকল্পের অধীনে বালুরঘাট শহরে ১৪২ টি সিসিটিভি ক্যামেরা বসানোর কাজের ওয়ার্ক অর্ডার দেওয়া হয়। সেই কাজের জন্য বরাদ্দ হয় এক কোটি ৩৯ লক্ষ টাকা। ওয়ার্ক অর্ডারের কয়েকমাসের মধ্যে সেই কাজ শেষ করার কথা থাকলেও তা হয়নি। একবছরের মাথায় ২০২০ সালের শেষ দিকে সেই দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে শো'কজ করা হয়। পরবর্তীতে ফের সেই কাজের সময়সীমা বাড়িয়ে ২০২১ সালের মধ্যে শেষ করা হবে বলে জানা গিয়েছিল। কিন্তু সেই সময়সীমা পেরিয়ে গেলেও কাজ আটকে ছিল। যা এতদিনে শেষ করা হয়েছে। 

প্রসঙ্গত, সব কিছু ঠিক থাকলে আগামী ফেব্রুয়ারী মাসের শেষ দিকে বালুরঘাট পৌরসভার নির্বাচন। নির্বাচনে ফ্লেক্স ছিঁড়ে ফেলা, অশান্তি সহ নানা ধরনের বিশৃঙ্খলা ও উত্তেজনা দেখা যায়। এছাড়াও মারধর ও বহিরাগত দুষ্কৃতীদের অপরাধ রুখতে এই ক্যামেরাগুলি সাহায্য করবে। এছাড়াও শহরে চুরি, ইভটিজিং সহ নানা অপরাধ দমলে পুলিশকে সহায়তা করবে বলে জানা গিয়েছে।

এবিষয়ে বালুরঘাট পৌরসভার এক্সিকিউটিভ অফিসার প্রদীপ ভট্টাচার্য বলেন, বালুরঘাট পৌরসভা এলাকায় প্রতিটি ওয়ার্ডের গুরুত্বপূর্ণ মোড়গুলিতে সিসিটিভি ক্যামেরা বসানোর কাজ চলছিল। তা এবার চালু হয়ে গিয়েছে। আজ কালের মধ্যেই ওই কাজের সংস্থা পৌরসভার হাতে তুলে ক্যামেরাগুলির দায়িত্ব তুলে দিবেন। এই ক্যামেরাগুলি বালুরঘাট থানা থেকে নিয়ন্ত্রণ হবে। 

এবিষয়ে দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ সুপার রাহুল দে বলেন, বালুরঘাট শহর এলাকায় চুরি বা যে কোন অপরাধ রুখতে এই সিসিটিভি ক্যামেরাগুলি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পাশাপাশি সামনেই ভোট আসছে, ভোটের আগে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে ক্যামেরাগুলিকে ব্যবহার করা যেতে পারে। 

Share this article
click me!