পার্থ চট্টোপাধ্যায় কি মন্ত্রী থাকবেন? আর একটু পরেই মন্ত্রিসভার বৈঠকে হতে পারে সিদ্ধান্ত

বৃহস্পতিবার দুপুরে নবান্নে মন্ত্রিসভার বৈঠক। বৈঠকে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে আলোচনা হচ্ছে।

Web Desk - ANB | Published : Jul 28, 2022 6:09 AM IST / Updated: Jul 28 2022, 11:56 AM IST

স্কুল শিক্ষক নিয়োগ দুর্ণীতিকাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে গ্রেফতার হয়েছের রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। একের পর নাম প্রকাশ্যে আসছে তাঁর বান্ধবীদের। যাদেরই মধ্যে একজন অর্পিতা মুখোপাধ্যায়। তাঁর দুটি বাড়িতে তল্লাশি চালিয়ে উদ্ধার হয়েছে প্রায় ৫০ কোটি টাকা। এই টাকা যে পার্থ চট্টোপাধ্যায়ের তা প্রাথমিক জেরাতেই জানিয়েছিলেন অর্পিতা। যা নিয়ে দল যথেষ্ট বিড়ম্বনায় পড়েছে বলেও সূত্রের খবর। কিন্তু তাঁর গ্রেফতারির পর এখনও পর্যন্ত  তাঁকে সরানো হয়নি দলের মহাসচিবের পদ থেকে। মন্ত্রিত্ব থেকেও সরানো হয়নি। এই অবস্থায় বৃহস্পতিবার রাজ্যের মন্ত্রিসভার বৈঠক। যেখানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সূত্রের খবর এই অবস্থায় পার্থ চট্টোপাধ্যায়ের মন্ত্রিত্ব নিয়ে আলোচনা হতে পারে। 

চাপ বাড়ছে তৃণমূলের
স্কুল শিক্ষক নিয়োগ দুর্ণীতিকাণ্ডে আর্থিক তছরুপের অভিযোগ ওঠার পর পার্থ চট্টোপাধ্যায়ের মন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছে বিরোধীরা। দলের অন্দরেও পার্থ চট্টোপাধ্যায় ইস্যুতে চাপ বাড়ছে। এই অবস্থায় মন্ত্রিত্ব থেকে তাঁকে ছেঁটে ফেলার মত কঠিন সিদ্ধান্ত নিতে পারেন তৃণমূল কংগ্রেস নেত্রী। 

বৃহস্পতিবার বৈঠক
বৃহস্পতিবার দুপুরে নবান্নে মন্ত্রিসভার বৈঠক। বৈঠকে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে আলোচনা হচ্ছে। স্কুল শিক্ষক নিয়োগ দুর্ণীতি নিয়ে অভিযোগ ওঠার পরই পার্থ চট্টোপাধ্যায়কে শিক্ষা দফতর থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। তাঁর পরিবর্তনে দফতরের দায়িত্ব দেওয়া হয় ব্রাত্য চট্টোপাধ্যায়কে। বর্তমান পার্থর হাতে রয়েছে তথ্য প্রযুক্তি ও পরিষদীয় দফতর।  সেখান থেকে পার্থকে সরিয়ে দেওয়া হতে পারে বলেও মনে করছে একটি সূত্র। 

পার্থর চাবি ফেরত
পার্থ চট্টোপাধ্যায়ও গ্রেফতারির পরই তাঁর বিধানসভা থেকে পাওয়া গাড়ি ফেরত দিয়েছিলেন। বিধানসভায় তাঁর জন্য বরাদ্দ থাকা গাড়ি দাঁড়িয়ে থাকতেও দেখা গেছে। যা নিয়ে জল্পনা আরও বাড়তে শুরু করেছে। তবে পার্থ চট্টোপাধ্যায় এখনও পর্যন্ত দলের কোনও পদ বা মন্ত্রিত্ব থেকে ইস্তফা দেননি। তাই তাঁকে সরিয়ে দেওয়া হতে পারে বলেও মনে করছেন অনেকে। 

কিন্তু রয়েছে ...
তবে একটা কিন্তু রয়েছে। এর আগেই দুর্ণীতির অভিযোগে  দলের একাধিক নেতা গ্রেফতার হয়েছিলেন। কিন্তু কাউকেই নিজে থেকে সরিয়ে দেননি মমতা। শুধুমাত্র মদন মিত্র সারদাকাণ্ডে গ্রেফতার হওয়ার পর তিনি ইস্তফা দিয়েছিলেন মন্ত্রিত্ব থেকে। তখন তাঁর ইস্তফা গ্রহণ করা হয়েছিল।  তিনি পরিবহন মন্ত্রীর দায়িত্বে ছিলেন। মদনের দফতর মমতা সেই সময় নিজের হাতেই রেখেছিলেন। তারপর সেই দফতরের দায়িত্ব দেওয়া হয় শুভেন্দুকে। তবে মদন মিত্রের হাতে থাকে ক্রীড়া ও যুবকল্যাণ দফতের দায়িত্বে আগেই মমতা দিয়েছিলেন অরূপ বিশ্বাসের হাতে। 
 
পার্থকে নিয়ে জল্পনা
পার্থ চট্টোপাধ্যায়কে নিয়েও দলের অন্দরে চাপান উতোর বাড়ছে। বিরোধীদের মত দলের একটা অংশ পার্থর দায় ঝেড়ে ফেলতে চাইছে। আগেই তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেছেন এই টাকার সঙ্গে দলের যোগ নেই। যাদের সঙ্গে এই ঘটনা ঘটছে তাঁদের আইনজীবীই বিষয়টি নিয়ে কথা বলছেন। তৃণমূলকে সামনে রেখে অপপ্রচার চালান হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। অন্যদিকে নজরুল মঞ্চের অনুষ্ঠানে মমতাও বলেছেন দোষ করলে সাজা পেতে হবে। পাশাপাশি অর্পিতা প্রসঙ্গেও তিনি বলেছেন 'কে কার বন্ধু তা আমি জানব কী করে?' সব মিলিয়ে পার্থ চট্টোপাধ্য়ায়ের ওপর যে চাপ বাড়ছে তা আর বলার অপেক্ষা রাখে না। 

পার্থ 'বান্ধবী' অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্য়াটে 'যখের ধনের সন্ধান', ওয়াড্রোব, শৌচাগার থেকে উদ্ধার ২৯ কোটি টাকা

TET Scam: দফায় দফায় জেরা মানিক ভট্টাচার্যকে, সকাল ১০টা ঢুকে সিজিও থেকে ছাড়া পেলেন রাত ১২টায়

সাসপেন্ড সাংসদদের ৫০ ঘণ্টার লম্বা প্রতিবাদ কর্মসূচি, তন্দুরি চিকেন থেকে দই ভাত- খাওয়ার অঢেল আয়োজন

Read more Articles on
Share this article
click me!