মাত্র দুইদিনের মধ্যে জোড়া সাফল্য, এভারেস্টের পর লোৎসে শৃঙ্গ জয় করে ইতিহাস গড়লেন বাংলার মেয়ে পিয়ালি বসাক

রবিবারই এভারেস্ট জয় করে বাঙালি তথা গোটা দেশকেই গর্বিত করেছিলেন হুগলি চন্দননগরের বাসিন্দা পিয়ালি বসাক।  এবার মাত্র ২ দিন কাটতে না কাটতেই লোৎসে শৃঙ্গ জয় করে সকলের নজর কেড়েছেন পিয়ালি। 
 

Riya Dey | Published : May 25, 2022 8:30 AM IST

৭২ ঘন্টার মধ্যে চন্দননগরের পিয়ালির জোড়া সাফল্য। এভারেজ জয়ের পর এবার লোৎসে শৃঙ্গ ও জয় করে ফেললেন এই বঙ্গ তনয়া। ভারতীয় মহিলা হিসাবে একইসঙ্গে দুই শৃঙ্গ জয়ের নজিরও গড়ে ফেললেন তিনি। রবিবার সকাল ৮টা নাগাদ খবর আসে যে এভারেস্ট শৃঙ্গ জয়ের রেকর্ড গড়েছেন তিনি। এমন কি অক্সজেন ছাড়াই এই রেকর্ড নিজের ঝুলিতে এনেছেন পিয়ালি বসাক। এর আগে অসামরিক বিভাগে ভারতীয়দের মধ্যে কারোরই এমন রেকর্ড ছিল না বলেই জানা গেছে। শুধু তাই নয় বিশ্বের দ্বিতীয় ব্যাক্তি হিসাবে এই রেকর্ড গড়েছেন পিয়ালি। তবে এখানেই থিম থেকেন নি তিনি, এভারেস্ট জয়ের পর নয়া রেকর্ডের সন্ধানে পথ চলা শুরু করেন তিনি। 

অবশেষে ২ দিন কাটতে না কাটতেই পিয়ালি বসাকের খুলিতে এল আরও এক নতুন রেকর্ড। মঙ্গলবার সন্ধ্যা ৭.২৩ মিনিট নাগাদ পিয়ালির বোন তমালির ফোনে পায়োনিয়ার এজেন্সি মেসেজ করে জানায় এভারেস্টের পর এবার লোৎসে শৃঙ্গ জয় করে নজর গড়েছেন পিয়ালি। এর আগে বাংলার আর এক পর্বতারোহী ছন্দা গায়েন এভারেস্ট জয়ের পর লোৎসে জয় করতে গিয়ে হিমশীতল বরফের মাঝেই হারিয়ে গিয়েছিলেন। এতটাই ভয়ংকর সেই যাত্রাপথ। তবু কোনও পিছুটানেই পিছিয়ে থাকেন নি পিয়ালি। তাঁর অদম্য সাহস এবং ইচ্ছাশক্তির উপর ভর করে  বেরিয়ে পড়েন লোৎসে জয়ের পথে। 

আরও পড়ুন- ফের গরুপাচার মামলায় তলব অনুব্রতকে, সিবিআই হাজিরা আজও কি এড়াবেন কেষ্ট

আরও পড়ুন- বঙ্গ বিজেপির সংগঠনকে শক্তিশালী করতে দায়িত্ব দিলীপকেই, আজই বিজেপির কোর কমিটির বৈঠক

আরও পড়ুন- পাহাড়ে নির্বাচন ঘোষণা হতেই প্রতিবাদ, আজ থেকে অনশনে বিমল গুরুং

স্বপ্ন পূরণে করতে গিয়ে বর্তমানে বিরাট দেনায় পিয়ালির পরিবার। জানে গেছে যে ইতিমধ্যে খরচ হয়েছে প্রায় ৩৯ লক্ষ টাকা, যার মধ্যে বাজারে ঋণ রয়েছে প্রায় ১২ লক্ষ টাকার। তবু মেয়ের এই নজিরবিহীন সাফল্যে খুশি পিয়ালির মা। বিশ্বের চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে জয়ের পর পিয়ালীকে বাড়ি ফিরলে বিরিয়ানি খাওয়াবেন বলে জানিয়েছেন তাঁর মা। 

বর্তমানে পিয়ালির সাফল্যে গর্বিত গোটা বাংলা। রবিবার এভারেস্ট জয়ের পর থেকে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে শুভেচ্ছার বন্যা। বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পল ও টুইট শুভেচ্ছা জানিয়েছেন পিয়ালিকে। তাঁর অদম্য সাহস এবং জোড়া সাফল্যের জন্য পিয়ালিকে অভিনন্দন জানিয়েছেন বিজেপি নেত্রী। টুইটে তিনি লিখেছেন, 'অনেক অভিনিন্দন! আপনি আজ সকল ভারতীয়ের বুক গর্বে ভরিয়ে তুলেছেন।'

 

উল্লেখ্য, মূলত অক্সিজেনের সাহায্য ছাড়াই বিশ্বের সর্বোচ্চ শিখর এভারেস্টে আরোহন করেছিলেন চন্দননগরের পিয়ালি বসাক। তবে এভারেস্টের কিছুটা আগে যেখানে অক্সিজেনের পরিমাণ তলানিতে, সেখানে বাধ্য হয়ে কিছুটা অক্সিজেনের সাহায্য নেন পিয়ালি। এরপরই তিনি লোৎসে শৃঙ্গের উপর ভারতের জাতীয় পতাকা উড়িয়ে দেওয়ার লক্ষ্যে নেমে পড়েন। বলা বাহুল্য, চূড়ান্ত মানসিক জোড় এবং সাহসিকতা ছাড়া যে এই সাফল্য কার্যত অসম্ভব একথা প্রায় সকল পর্বতরোহীরই জানা। 
 

Read more Articles on
Share this article
click me!