মেরিট লিস্টে নাম থাকা কেন মিলছে না পুলিশের চাকরি, বিষের বোতল হাতে বিক্ষোভ চাকরি প্রার্থীদের

বিক্ষোভরত পড়ুয়াদের দাবি মেরিট লিস্টে নাম থাকা সত্ত্বেও কেন ১৩৭ জনকে বাদ দেওয়া হলো? অবিলম্বে তাদের চাকরি দিতে হবে| এই দাবি নিয়েই এদিন শুরু হয় বিক্ষোভ।

Jaydeep Das | Published : Mar 9, 2022 1:55 PM IST

পরীক্ষা হয়েছিল দীর্ঘদিন আগে। কিন্তু তারপরেও কেন মিলছে না চাকরি। এমনকি মেরিট লিস্টে নাম থাকা সত্ত্বেও আসেনি ডাক। আর সেই কারণেই এদিন পুলিশের কনস্টেবল পদে চাকরি প্রার্থীরা(২০১৯ সালের) বিষ এর বোতল হাতে বিক্ষোভ প্রদর্শন করলেন সল্টলেকে। সল্টলেকের আরক্ষা ভবনের সামনে শুরু হয় বিক্ষোভ। এই ভবনেই পুলিশে নিয়োগ সংক্রান্ত যাবতী বিষয় দেখাশোনা করা হয়ে থাকে। তাদের দাবি মেরিট লিস্টে নাম থাকা সত্ত্বেও কেন ১৩৭ জনকে বাদ দেওয়া হলো? অবিলম্বে তাদের চাকরি দিতে হবে| এই দাবি নিয়েই এদিন শুরু হয় বিক্ষোভ।

সূত্রের খবর, ২০২০ সালের ফেব্রুয়ারিতে হয় প্রথম পরীক্ষা। পরীক্ষা দেয় আঠাশ হাজার পাঁচশো তিরিশ জন। এরপর সাড়ে ১২ হাজার প্রার্থীকে ইন্টারভিউর জন্য ডাকা হয়। সেখান থেকে আট হাজার চারশো উনিশ জনকে সিলেক্ট করা হয়। এর মধ্যে ১৩৭ জনের নাম ছিল মেরিট লিস্টে। কিন্তু পরবর্তীতে একটি দুর্নীতি মামলা হয় এই নিয়োগ প্রক্রিয়া নিয়ে। সেই মামলায় রিপ্যানেল করতে হবে বলে বলে নির্দেশ আসে কোর্টের তরফে। আর তখন শুরু হয় জটিলতা। তৈরি হয় নতুন মেরিট লিস্ট। 

আরও পড়ুন- ‘নিজেদের সীমারেখা বুঝুন’, নজরুল মঞ্চ থেকেই ফের সংবাদমাধ্যকে হুঁশিয়ারি মমতার

আরও পড়ুন- যুদ্ধ আবহে তরনী মোহনের লোক সঙ্গীতেই শান্তির বার্তা, নতুন গান নিয়ে জোর চর্চা সঙ্গীত মহলে

আরও পড়ুন- নারী ক্ষমতায়নে অসামান্য অবদান এই ২৯ মহীয়সীর, নারী দিবসেই নারী শক্তি পুরষ্কার রাষ্ট্রপতির

আর তাতেই দেখা যায় দেখা যায় আন্দোলনকারী  ১৩৭ জনকে ফাইনাল মেরিট লিস্ট থেকে বাদ দেওয়া হয়েছে। চাকরি প্রার্থীদের সাফ অভিযোগ পিআরবির দীর্ঘদিনের ভুলের কারণে আজ তারা বঞ্চিত হয়েছেন। তাদের দাবি যদি আজ যদি এই বিষয়ে সঠিক সদুত্তর না পাওয়া যায় তাহলে অচিরেই তারা বিষ খেয়ে আত্মহত্যা করতে বাধ্য হবে। এদিকে এই ঘটনায় সকালেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে সল্টলেকে। এদিকে গত কয়েক মাস ধরেই একাধিক ক্ষেত্রে সরকারি চাকরির দাবিতে পথে নামেন হাজার হাজার পড়ুয়া। কোথাও আবার সামনে এসেছে দুর্নীতির অভিযোগ। এদিকে করোনা সঙ্কটের পর থেকে গোটা দেশের চাকরির অবস্থা ক্রমেই বেহাল হয়ে পড়েছে। চরমে উঠেছে বেকারত্ব। চাকরির দাবিতে আন্দোলন বাংলা ছাড়াও আরও একাধিক রাজ্যেই ক্রমেই বেড়ে চলেছে। যা নিয়ে কেন্দ্রের পাশাপাশি প্রতিটা রাজ্যের সরকারই চাপে পড়েছে। সম্প্রতি বিহারের রেলের পরীক্ষায় দুর্নীতির্ অভিযোগে হওয়া ছাত্র আন্দোলন নাড়া দেয় গোটা দেশকে। এমতাবস্থায় বাংলার বুকে একেবারে বিষের বোতল নিয়ে আন্দোলন ভাবিয়ে তুলেছে সকলকেই। 

আরও পড়ুন- বেসরকারি কলেজেও সরকারির খরচ, ডাক্তারি পড়ুয়াদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের

Share this article
click me!