শাসকদলের পক্ষ থেকে ‘দাঁত উপড়ে’ নেওয়ার দাওয়াই উদয়ন পার্থপ্রতিমের, ‘মারের রাজনীতি নয়’, বলছেন ফিরহাদ

‘বোমা–বন্দুকের রাজনীতি করলে দাঁত তুলে নেওয়া হবে’, বিরোধীদের হুঁশিয়ারি দিলেন উদয়ন গুহ ও পার্থ প্রতিম রায়। ‘মমতা বন্দ্যোপাধ্যায় মারের রাজনীতি করেননি’, বলছেন ফিরহাদ হাকিম। 

Web Desk - ANB | Published : Oct 22, 2022 1:23 PM IST

বরাবরই বিতর্কিত মন্তব্যের জন্য খবরের শিরোনামে থাকেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ, এবার তাঁর সঙ্গে বিস্ফোরক মন্তব্য করতে শোনা গেল তৃণমূল কংগ্রেসের প্রাক্তন সভাপতি পার্থপ্রতিম রায়েকেও। শাসক দলের দুই নেতাই বিরোধীদের উদ্দেশ্যে দিলেন দাঁত ভেঙে দেওয়ার হুমকি। রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে এই মন্তব্য ঘিরে রাজনীতিতে পড়ে গিয়েছে শোরগোল। 

কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের গড় দিনহাটার ভেটাগুড়িতে আয়োজিত হয়েছিল তৃণমূলের বিজয়া সম্মিলনী অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে গিয়েই বিরোধীদের হুমকি দেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ। তাঁকে বলতে শোনা যায়, ‘‌সন্ত্রাসের রাজনীতি করলে সাঁড়াশি দিয়ে বিরোধীদের দাঁত উপড়ে নেওয়া হবে। যেভাবে জয়ী হয়েছিলাম, আমাদের কর্মীরা তা মেনে নিতে পারেনি। এর ফলে ২০১৯ সালের নির্বাচনে পরাস্ত হতে হয়েছে। এবার মানুষ নিজে ভোট দেবেন। যাকে পছন্দ হয়, সেই প্রার্থীকে ভোট দেবেন।’‌ উদয়নের এই হুঁশিয়ারিতেই কোচবিহার জুড়ে উঠেছে নিন্দার ঝড়। 

অন্যদিকে, বিতর্কিত মন্তব্যের কারণে আলোচনায় উঠে এসেছে কোচবিহার তৃণমূলের প্রাক্তন সভাপতি পার্থপ্রতিম রায়ও। জানা গেছে, সভামঞ্চ থেকে তিনিও হুঁশিয়ারি এবং হুমকি দিয়েছেন। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেছেন, ‘বোমা–বন্দুকের রাজনীতি করলে দাঁত তুলে নেওয়া হবে। কেউ যদি বোমা, বন্দুক নিয়ে সন্ত্রাস করতে আসে তাহলে তাদের ছাড় দেওয়া হবে না। প্রয়োজনে তাদের দাঁত উপড়ে ফেলা হবে।’‌

একুশের নির্বাচনের আগে থেকেই বিজেপির টার্গেট উত্তরবঙ্গ। উত্তর ও দক্ষিণ, দুই বঙ্গকে ভাগ করতে চেয়ে সরব হয়েছেন গেরুয়া শিবিরের একাধিক নেতা। এই পরিস্থিতিতে বারংবার শাসক শিবিরের আলটপকা মন্তব্যের মধ্যে পড়ে বেশ অস্বস্তিতে রাজ্য নেতৃত্ব।  

তবে, উদয়ন গুহ ও পার্থপ্রতিম রায়ের মন্তব্যের প্রেক্ষিতে জবাব দিতে গিয়ে কারুর নাম উল্লেখ না করেই কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেছেন, 'আমরা মারামারিতে বিশ্বাস করি না। তার জন্য পুলিশ প্রশাসন আছে। মমতা বন্দ্যোপাধ্যায় মারের রাজনীতি করেননি। তিনি বরং নিজেই মার খেয়েছেন বিভিন্ন জায়গায়।' তিনি আরও বলেন, 'আমরা গান্ধীর নীতিতে বিশ্বাস করি মারামারিতে নয়। বিরোধীরা যদি মারে তাহলে আমি বুক চিতিয়ে দিয়ে বলব, আমাকে মারো, কিন্তু গণতন্ত্রকে হত্যা করো না।'

আরও পড়ুন-
সুকান্তর বদলে শুভেন্দু? বিজেপির অন্দরের খবর নিয়ে জোর জল্পনা, আরএসএসের সঙ্গে মতবিরোধ রয়েছে দিলীপ ঘোষকে নিয়েও
চোখের নিচে সদ্য অস্ত্রোপচারের নীল রেখা, 'সেনাপতি' অভিষেকের সুস্থতার খবরে তৃণমূল শিবিরে উচ্ছ্বাসের ঢল
যাত্রীবাহী বাসের সঙ্গে বিরাট ট্রলি ট্রাকের ধাক্কা! মধ্যপ্রদেশে ভয়ঙ্কর পথ দুর্ঘটনায় যাত্রীদের মর্মান্তিক পরিণতি

Share this article
click me!