মঙ্গলবারের মধ্যেই আছড়ে পড়বে 'সিতরাং', কোন জেলায় কতটা প্রভাব পড়বে ঘূর্ণিঝড়ের?

ফণি, আমফান, ইয়াসের মত না হলেও এই ঝড়ের প্রভাবে উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইতে পারে এবং অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। ঝড়ের সবচেয়ে বেশি প্রভাব পড়বে সুন্দরবন এলাকায়।
 

Web Desk - ANB | Published : Oct 22, 2022 11:51 AM IST / Updated: Oct 22 2022, 07:21 PM IST

আসন্ন ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও তার সম্ভান্য লক্ষ্য আপাতত বাংলাদেশের দিকেই। শুক্রবারই এবিষয় জানানো হয়েছে আবহাওয়া দফতর সূত্রে। আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত রবিবারের মধ্যে গভীর নিম্নচাপে রূপান্তরিত হয়ে ধীরে ধীরে  উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। সোমবার অর্থাৎ কালীপুজোর দিনই আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে উত্তর ও উত্তরপূর্ব দিকে এগোবে। মঙ্গলবার সকালের মধ্যেই ঘূর্ণিঝড় 'সিতরাং'  বাংলাদেশে প্রবেশ করবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। এরপর মঙ্গলবার সকালেই বাংলাদেশের তিনকোনা দ্বীপ ও সানদ্বীপের মাঝে আঁছড়ে পড়বে এই ঝড়। 

ফণি, আমফান, ইয়াসের মত না হলেও এই ঝড়ের প্রভাবে উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইতে পারে এবং অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। ঝড়ের সবচেয়ে বেশি প্রভাব পড়বে সুন্দরবন এলাকায়। এছাড়া হাই অ্যালার্ট জারি করা হয়েছে দুই ২৪ পরগনা সহ বেশ কিছু জেলায়। ঘূর্ণিঝড়ের আংশিক প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুরেও। এছাড়া সামান্য প্রভাব পড়বে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, নদিয়া ও পূর্ব বর্ধমানের কিছু অংশে।

সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই আংশিক মেঘলা আকাশ থাকবে। মঙ্গলবারও একই থাকবে ছবি। সপ্তাহের শুরুতেই মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। হাওয়ার গতিবেগ থাকবে ৩০ থেকে ৪০ কিলোমিটার সর্বোচ্চ ৫০ কিলোমিটারের মধ্যে।  মঙ্গলবারও একই চিত্র দেখা যাবে শহর জুড়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা-সহ  হাওড়া হুগলি ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরেও।
 
অন্যদিকে সোমবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। পাশাপাশি ১০০ কিলোমিটার গতি বেগে বইতে পারে দমকা ঝড়ো হওয়াও। 
সিতরাং-এর প্রভাবে বাড়তে পারে সমুদ্রে জলোচ্ছ্বাসও। দুই চব্বিশ পরগণায় বাঁধের ক্ষতি হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ইতিমধ্যেই সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। মঙ্গলবার পর্যন্ত বন্ধ থাকবে ফেরি চলাচলও। সতর্ক করা হয়েছে পর্যটকদেরও। সোম ও মঙ্গলবার  সমুদ্র তীরবর্তী সমস্ত বিনোদনমূলক রাইড বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের সমস্ত ফেরি চলাচলও বন্ধ থাকবে এই দু'দিন। 

আরও পড়ুন -

'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

সূর্যের দক্ষিণ গোলার্ধে ভয়ঙ্কর বিস্ফোরণ, বিপন্ন হতে পারে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা

দুর্গাকে একটি লজ্জাবতীর পাতা অর্পন করে আর্থিক সমস্যা থেকে মুক্তি পান, জানুন কীভাবে সেটি দেবেন

Share this article
click me!