কাঁকড়া খেয়ে অসুস্থ, দিঘায় ফুড সেফটি দফতের অভিযানে সামনে এল অনেক তথ্য

গত কয়েকদিন আগে কাঁকড়া খেয়ে এক যুবতীর মৃত্যু ঘটে। তার আরো কয়েকদিন আগে এক যুবকের মৃত্যু ঘটেছিল। কাঁকড়া খেয়ে বারে বারে পর্যটক এর মৃত্যুর ঘটনায় তদন্তে নামল প্রশাসন। 

Web Desk - ANB | Published : Dec 29, 2021 9:15 PM IST

উৎসবের মরশুমে ভিড় বাড়ছে দিঘার Digha) সমুদ্র সৈকতে। পাল্লা দিয়েছে ভোজন রসিক বাঙালির খাবারের চাহিদাও বাড়ছে। কিন্তু সম্প্রতি দিঘাতে কাঁকড়া খেয়ে অসুস্থ হয়ে পড়ার ঘটনাও ঘটছে। যা আতঙ্ক বাড়াচ্ছে পর্যটকতে (Tourist)। সম্প্রতি কাঁকড়া খেয়ে এক তরুণীর মৃত্যু পর্যন্ত হয়েছে। তারপরই নড়ে চড়ে বসেছে রাজ্যের ফুড নিরাপত্তা দফতর বা ফুড সেফটি ডিপার্টমেন্ট (Food Sefty Depertment)। বুধবার দিঘার বেশ কয়েকটি হোটেল, রেস্তোঁরা ও সমুদ্র সৈকতের তীরবর্তী খাবারের দোকানে তল্লাসি অভিযান চালায় খাদ্য নিরাপত্তা দফতরের কর্মী ও আধিকারিকরা। 

গত কয়েকদিন আগে কাঁকড়া খেয়ে এক যুবতীর মৃত্যু ঘটে। তার আরো কয়েকদিন আগে এক যুবকের মৃত্যু ঘটেছিল। কাঁকড়া খেয়ে বারে বারে পর্যটক এর মৃত্যুর ঘটনায় তদন্তে নামল প্রশাসন। তাই রাজ্যে ফুড সেফটি দপ্তর থেকে অভিযানে নামল। এদিন দিঘার বিভিন্ন এলাকা গুলির মধ্যে রেস্টুডেন্ট ও হোটেল গুলিতে তল্লাশি চালায় ফুট দপ্তরের আধিকারিক রা সঙ্গে দীঘা থানা পুলিশকে নিয়ে। বিভিন্ন রেস্টুরেন্ট হোটেল থেকে কাঁকড়া ও খাবারের নমুনা সংগ্রহ করা হয় পরীক্ষা-নিরীক্ষার জন্য। 

বেশ কয়েকটি প্রজাতির কাঁকড়া হোটেলগুলি থেকে রেস্টুরেন্ট থেকে সংগ্রহ করেছে এই তদন্তকারী দল। বেশ কয়েকটি রেস্টুরেন্টকে সতর্ক করা হয়। সংশ্লিষ্ট হোটেলগুলি  নিয়মবহির্ভূতভাবে খাবার রাখছে ও খাবার তৈরি করছে বলে। সমুদ্রের পাশে পাতানো বেশ কয়েকটি মাছের খাবারের দোকানেও হানা দেয় এই তদন্তকারী দল। বেশ কিছু হোটেল ও রেস্টুরেন্টের মালিক দিঘার উপর ফুড লাইসেন্স না নিয়ে ব্যবসা করছেন। তাদেরকেও সতর্ক করা হয়।

এবার থেকে ফুড লাইসেন্স সংগ্রহ করে ব্যবসা করতে হবে, অন্যথায় রেস্টুরেন্ট বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দেয় এই তদন্তকারী দল। দিঘায় বহু পর্যটক এর আনাগোনা হয় পর্যটকরা যাতে রেস্টুরেন্ট হোটেলের খাবার খেয়ে সমস্যায় না পড়েন সেদিকে এবার থেকে কড়া নজরদারি চালাবে রাজ্য ফুড সেফটি ডিপারমেন্ট।

শুধু দিঘা নয়, এর আগে কলকাতাতেও সক্রিয় হয়েছিল খাদ্য দফতর। খতিয়ে দেখা হয়েছিল একাধিক খাবারের দোকান। ভেজাল ও জাল রং খাবের মেশানোর জন্য় সতর্ক করা হয়েছিল কয়েকটি বড় হোটেলের মালিককেও। এবার সেজাতীয় অভিযান শুরু হল দিঘায়। পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রাজ্য সরকার সূত্রের খবর। 

হাবড়ায় 'এমে ইংলিশ চায়েওয়ালি'র নতুন দোকানে তাণ্ডব RPF-এর, নীরব রেল কর্তৃপক্ষ

Covid Vaccine In School: স্কুলে কোভিড টিকা ১৫-১৮-র জন্য, ঘোষণা ফিরহাদ হাকিমের

Hindu Rashtra: ভারতকে হিন্দু রাষ্ট্র তৈরির করার শপথ স্কুল পড়ুয়াদের, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সেই ভিডিও

Share this article
click me!