নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তা, বিশ্বভারতীকাণ্ডে এবার প্রধানমন্ত্রীর দ্বারস্থ উপাচার্য

 তিন ছাত্রছাত্রীকে বহিস্কারের পর থেকেই অশান্ত বিশ্বভারতী। বিশ্বভারতীকাণ্ডে এবার প্রধানমন্ত্রী মোদীর দ্বারস্থ উপাচার্য।  

Asianet News Bangla | Published : Sep 1, 2021 6:10 AM IST / Updated: Sep 01 2021, 11:43 AM IST

বিশ্বভারতীকাণ্ডে এবার প্রধানমন্ত্রীর দ্বারস্থ উপাচার্য। উল্লেখ্য, তিন ছাত্রছাত্রীকে বহিস্কারের পর থেকেই অশান্ত বিশ্বভারতী। তারপরেই একাধিক নোটিশ জারি করে ছাত্রছাত্রীদের আন্দোলন নিয়ে বিভেদ সৃষ্টি করার চেষ্টা করছেন উপাচার্য, অভিযোগ তুলে আন্দোলনরত ছাত্রছাত্রীরা পোষ্টার ঝুলিয়ে জানিয়ে দিয়েছে বিশ্বভারতীর কর্মসংস্কৃতি নষ্ট করা তাদের কাজ নয়। তারা চান, ফ্যাসিস্ট উপাচার্যের পদত্যাগ এবং তিন ছাত্রছাত্রীর উপর থেকে বহিস্কারের ফতোয়া প্রত্যাহার। এহেন পরিস্থিতিতে  নিজের নিরাপত্তার কথা চিন্তা করে এবার প্রধানমন্ত্রী তথা বিশ্ববিদ্যালয়ের আচার্যের কাছে আবেদন করেছেন।

আরও পডুন, Jadavpur University: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে যাদবপুরের অধ্যাপকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ছাত্রীর

বিশ্বভারতীর উপাচার্য জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের অচলাবস্তার কারণে তিনি কোনও কাজ করতে পারছেন না। এমনকি নিজের বাসভবনে গৃহবন্দি হয়ে রয়েছেন তিনি। বিশ্বভারতী চত্বরে উত্তেজনা বাড়তে থাকায় ইতিমধ্য়েই নিরাপত্তা চেয়ে বীরভূম জেলা পুলিশের কাছে ইমেল পাঠিয়েছেন উপাচার্য। সূত্রের খবর, সকাল থেকেই পূরবী এবং বলাকা গেট আটকে দেওয়া হয়েছে। এমনকি বিশ্ববিদ্য়ালয়ের কর্মীদেরও ঢুকতে দেওয়া হয়নি। বিশ্বভারতীর কর্তৃপক্ষের দাবি, ছাত্র আন্দোলনের কারণে এই পরিস্থিতি। তবে শিক্ষার্খীদের দাবি, উপাচার্যের নির্দেশেই তালা ঝোলানো হয়েছে।

 আরও পড়ুন, Crime: ভুয়ো ভ্যাকসিনকাণ্ডে দেবাঞ্জন দেবের বাড়িতে হানা দিল ED
প্রসঙ্গত, তিন ছাত্রছাত্রীকে বহিস্কারের পর থেকেই অশান্ত বিশ্বভারতী। ধারাবাহিক আন্দোলনের পরও কর্তৃপক্ষ নমনীয় না হওয়ায় উপাচার্যের বাড়ি পূর্বিতার গেট বন্ধ করে অবস্থান বিক্ষোভে বসেছেন ছাত্রছাত্রীরা। মঙ্গলবার অবস্থান বিক্ষোভ চারদিনে পড়ল। এদিন ছাত্রছাত্রীদের আন্দোলনের পাশে দাঁড়িয়েছেন শান্তিনিকেতনের ব্যবসায়ীদের একাংশ। ছাত্র আন্দোলন দীর্ঘমেয়াদী হওয়ায় বিশ্বভারতী রেজিস্টার সোমবার দুটি বিজ্ঞপ্তি জারি করেন। তাতে বলা হয় আন্দোলনের জেরে উপাচার্য আটকে থাকায় বিভিন্ন বিভাগের ফলাফল বন্ধ থাকবে। এছাড়া সমস্ত বিভাগে অ্যাডমিশন প্রক্রিয়াও বন্ধ থাকছে। 

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!