বাংলাদেশের দুর্গাপুজোয় হিংসা, আজ জেলায় জেলায় প্রতিবাদ কর্মসূচি পালন করবে বিজেপি

আজ কলকাতা সহ বিভিন্ন জেলায় বিজেপির তরফে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হবে। সকাল ১০ নাগাদ প্রথম মিছিল বের হবে ব্যারাকপুরে। জেলা কার্যালয় থেকে এই মিছিল বের করা হবে। 

Asianet News Bangla | Published : Oct 18, 2021 3:23 AM IST / Updated: Oct 18 2021, 09:19 AM IST

দুর্গাপুজোকে (Durga Puja) কেন্দ্র করে উত্তপ্ত হয়ে রয়েছে বাংলাদেশ (Bangladesh)। নোয়াখালি ও কুমিল্লাসহ বিভিন্ন জায়গায় দুর্গাপুজোকে কেন্দ্র করে অশান্তি ছড়িয়ে পড়েছিল। বাংলাদেশের এই ঘটনা নিয়ে পশ্চিমবঙ্গে বিজেপি (BJP) যে সরব হবে তা আগেই আন্দাজ করা গিয়েছিল। বাস্তবেও তাই হয়েছে। গতকালের মতো আজও জেলায় জেলায় প্রতিবাদ কর্মসূচি (District-wise protest rally) পালনের সিদ্ধান্ত নিয়েছে তারা। 

রবিবার বঙ্গ বিজেপির তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে এই কর্মসূচির বিষয়ে জানানো হয়, "আপনারা সকলেই অবহিত আছেন যে, অষ্টমীর দিন থেকে লাগাতার আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘুদের উপর নারকীয় অত্যাচার চলছে। গোটা দেশ জুড়ে অসংখ্য মা দুর্গা, মণ্ডপ আক্রান্ত হয়েছে এবং ধ্বংস করা হয়েছে। শতাধিক মন্দির, মঠ আক্রমণ করা হয়েছে ও ধ্বংস করা হয়েছে। বহু হিন্দু ধর্মাবলম্বীকে হত্যা করা হয়েছে। আরও অসংখ্য মানুষ আহত ও নিখোঁজ। অসংখ্য হিন্দু মা-বোন ধর্ষিতা হয়েছেন- ছোট শিশুদেরকেও রেহাই দেওয়া হয় নি। ইসকন, রামকৃষ্ণ মিশন ভারত সেবাশ্রম সংঘের মতো প্রতিষ্ঠানও আক্রমণের হাত থেকে রেহাই পায়নি। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এই পরিস্থিতিতে ভারতীয় জনতা পার্টি রাজ্য জুড়ে রবি ও সোমবার পার্শ্ববর্তী দেশের বাঙালি হিন্দু ভাই বোনদের উপর নাটকীয় অত্যাচারের বিরুদ্ধে শান্তিপূর্ণ পদ্ধতিতে প্রতিবাদ কর্মসূচি পালন করবে।"

আরও পড়ুন- বাইক থেকে ছিটকে পড়লেন আরোহী, রাস্তায় গড়াগড়ি খাচ্ছে মদের বোতল, মধ্যরাতে মা ফ্লাইওভারে পথ দুর্ঘটনা

আজ কলকাতা সহ বিভিন্ন জেলায় বিজেপির তরফে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়েছে। সকাল ১০ নাগাদ প্রথম মিছিল বের হবে ব্যারাকপুরে (Barrackpore)। জেলা কার্যালয় থেকে এই মিছিল বের করা হবে। এরপর সকাল ১১টা নাগাদ উত্তর দিনাজপুর, হুগলি (Hooghly) ও সল্টলেকের করুণাময়ী (Karunamoyee) থেকে মিছিল বের হবে। করুণাময়ীয়ের মিছিলের নেতৃত্ব দেবেন বিজেপি নেতা সায়ন্তন বসু (Sayantan Basu)। বেলা ১২টা নাগাদ মিছিল হবে মুর্শিদাবাদে (Murshidabad)। দুপুর আড়াইটের সময় উলুবেড়িয়ার এসডিও (Uluberia SDO) থেকে বের হবে মিছিল। তারপর বিকেল ৩টের সময় বর্ধমানের বীরহাটা ক্লক টাওয়ার থেকে মিছিল করা হবে। এর নেতৃত্ব দেবেন বিজেপি নেতা রাজু বন্দ্যোপাধ্যায়। এছাড়া বিকেল ৪টের সময় উত্তর কলকাতার শ্যামবাজারে (Shyambazar 5 Point crossing) ও নদীয়ার চাকদা চৌরাস্তার কাছে, বিকেল ৫টায় দক্ষিণ কলকাতার গোলপার্কের কাছে, আলিপুরদুয়ারে ও শান্তিপুরে প্রতিবাদ মিছিল করা হবে।    

আরও পড়ুন- মেলায় ফুচকা খাওয়াই কাল হয়েছে, বংশীহারীতে অসুস্থ প্রায় ২০ জন

আরও পড়ুন- উৎসবের মরশুমে অজানা জ্বরের প্রকোপ মুর্শিদাবাদে, আক্রান্ত বহু শিশু

উল্লেখ্য, দশমীর দিন নোয়াখালির (Noakhali) ইসকন (ISKCON) মন্দিরে হামলা চালায় একদল দুষ্কৃতী। তার এক দিন পরই মন্দির লাগোয়া একটি পুকুর থেকে উদ্ধার হয় এক ভক্তের দেহ। মৃতের নাম প্রান্তচন্দ্র দাস (২৬)। দশমীর (Dashami) রাতে প্রায় ৫০০ দুষ্কৃতী ওই মন্দিরে চড়াও হয়েছিল বলে জানা গিয়েছে। ভক্তদের বেধড়ক মারধর করা হয়েছে বলেও অভিযোগ। এর আগে অষ্টমীর দিন কুমিল্লাসহ বেশ কয়েকটি এলাকায় দুর্গাপুজোকে কেন্দ্র করে অশান্তি ছড়িয়ে পড়েছিল। বাংলাদেশের এই হিংসার ঘটনায় এখনও পর্যন্ত মোট ৬ জনের মৃত্যু হয়েছে। আর সেই হিংসার ঘটনা খতিয়ে দেখতে ৩ সদস্যের একটি কমিটি তৈরি করা হয়েছে। জানা গিয়েছে, তদন্ত কমিটির নেতৃত্ব দেবেন অতিরিক্ত জেলা শাসক মহম্মদ তারিকুল ইসলাম। এই ঘটনার প্রেক্ষিতে কড়া প্রতিক্রিয়া দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, কোনও সাম্প্রদায়িক হানাহানিকে তাঁরা বরদাস্ত করবেন না। 

Share this article
click me!