নেতৃত্বের নির্দেশের পরও অনড়, ৭ জেলায় পুরভোটে ৪৪ জন ‘নির্দল’-কে বহিষ্কার তৃণমূলের

পুরুলিয়া, বীরভূম, নদিয়া, কোচবিহার, পূর্ব মেদিনীপুরে ২৭ জন বহিষ্কৃত। ঝাড়গ্রামেও তৃণমূল ছেড়ে নির্দল প্রার্থী হওয়ায় ২জন বহিষ্কৃত। কৃষ্ণনগর পুরসভার ১১জন নির্দল প্রার্থীকে বহিষ্কার করেছে তৃণমূল। দুবরাজপুরের ৩টি ওয়ার্ডের নির্দল প্রার্থীদের বহিষ্কার করা হয়েছে। 
 

Web Desk - ANB | Published : Feb 18, 2022 3:38 AM IST / Updated: Feb 18 2022, 09:24 AM IST

পুরভোটের (West Bengal Municipal Election 2022) প্রার্থী তালিকা (Candidate List) প্রকাশের পরই টিকিট না পেয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ (Agitation) দেখাতে শুরু করেন প্রার্থীরা। কেউ আবার অনুগামীদের নিয়ে বিক্ষোভ দেখান, আবার কেউ দলের টিকিট না পেয়ে 'অভিমানে' যোগ দিয়েছেন অন্য দলে। কয়েকজন আবার দলের টিকিট না পেয়ে মনোনয়ন জমা দিয়েছেন নির্দল প্রার্থী (Independent Candidates) হিসেবে। নির্দল হিসেবে মনোনয়ন জমা (Nomination File) দেওয়া প্রার্থীদের মনোনয়ন তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল তৃণমূলের (TMC) তরফে। কিন্তু, সময় পেরিয়ে যাওয়ার পরও মনোনয়ন প্রত্যাহার করেননি তাঁরা। অবশেষে তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল তৃণমূল। ৭ জেলা থেকে পুরভোটে দলের ৪৪ জন 'নির্দল' প্রার্থীকে (Rebel Independent Candidates) বহিষ্কার করল ঘাসফুল শিবির।    

কোন কোন জেলায় কত জনকে বহিষ্কার করা হয়েছে
পুরুলিয়া, বীরভূম, নদিয়া, কোচবিহার, পূর্ব মেদিনীপুরে ২৭ জন বহিষ্কৃত (Suspend)। ঝাড়গ্রামেও তৃণমূল ছেড়ে নির্দল প্রার্থী হওয়ায় ২জন বহিষ্কৃত। কৃষ্ণনগর পুরসভার ১১জন নির্দল প্রার্থীকে বহিষ্কার করেছে তৃণমূল। দুবরাজপুরের ৩টি ওয়ার্ডের নির্দল প্রার্থীদের বহিষ্কার করা হয়েছে। 

আরও পড়ুন- মাধ্যমিক অ্য়াডমিট কার্ড দেওয়া হবে কবে, রাজ্যের স্কুলগুলিকে নির্দেশিকা পাঠাল পর্ষদ

বিক্ষুব্ধ নির্দলদের বহিষ্কারের সিদ্ধান্ত
উল্লেখ্য, ২৭ ফেব্রুয়ারি রাজ্যের ১০৮টি পুরসভায় ভোট রয়েছে। ৪ ফেব্রুয়ারি এই নির্বাচনের প্রার্থী তালিকা প্রকাশ করেছিল তৃণমূল। তারপর থেকেই জেলায় জেলায় প্রার্থী নিয়ে অসন্তোষ ছড়িয়ে পড়ে। টিকিট না পেয়ে অনেকেই যোগ দেন অন্য দলে। আবার অনেকেই অন্য কোনও দলে না গিয়ে সেই আসন থেকেই নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন। এরপর দলের শীর্ষ নেতৃত্বের তরফে একাধিকবার মনোনয়ন প্রত্যাহার করে নিতে বলা হয়েছে। কিন্তু, সময় পেরিয়ে গেলেও অনেকেই মনোনয়ন প্রত্যাহার করেননি। তারপরই দলের তরফে তাঁদের জন্য কড়া সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সব প্রার্থীদের চিহ্নিত করে বহিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে দলের তরফে।  

আরও পড়ুন- হুডখোলা টোটোতে তৃণমূলের প্রার্থী, পুরভোটের প্রাক্কালে এবার নয়া চমক চাপদানিতে

শৃঙ্খলারক্ষা কমিটির নির্দেশ 
পুরসভা ভোটের মুখে তৃণমূলের শৃঙ্খলারক্ষা কমিটির কড়া নির্দেশিকা পৌঁছচ্ছে জেলায় জেলায়। নির্দেশিকায় বলা হচ্ছে যে, দুদিনের মধ্যে প্রার্থীপদ ছাড়তে হবে তৃণমূলের বিক্ষুব্ধ নির্দলদের। প্রার্থীপদ ছেড়ে দলীয় প্রার্থীর সমর্থনে নামতে হবে। আর সেই নির্দেশ অমান্য করে কেউ যদি ভোটে লড়লেন তাহলে সেই সব নির্দলদের তৃণমূল থেকে বহিষ্কার করা হবে। কখনও আর তাঁদের দলে ফেরানো হবে না। দলের তরফে এও বলা হয়েছে, ‘প্রয়োজনে লিফলেট বিলি করে নির্দলকে জানাতে হবে প্রতিদ্বন্দ্বিতা করছেন না।' 

আরও পড়ুন- পুরভোটের প্রাক্কালে কোলে লক্ষীর ভাঁড়, শঙ্খ বাজিয়ে দুয়ারে অভিনব প্রচারে তৃণমূল প্রার্থী

এদিকে দলীয় সূত্রে জানা গিয়েছে, দল যখন এই কড়া পদক্ষেপ করেছে ঠিক সেই সময় উত্তর ২৪ পরগনার ২৫টি পুরসভায় শাসকদলের ৫৭ জন বিক্ষুব্ধ নির্দল প্রার্থী হয়েছিলেন। কিন্তু, বহিষ্কারের নির্দেশ জারি হওয়ার পরই তাঁদের মধ্যে ২৮ জন লড়াই থেকে সরে আসতে পারেন বলে জানা গিয়েছে।

Share this article
click me!