মায়ানমারের দিকে ঘুরে গিয়েছে অশনি, শুধুই উত্তরবঙ্গে বৃষ্টি, পারদ লাফিয়ে বাড়ার আশঙ্কা

 হাওয়া অফিস জানিয়েছে, মায়ানমারের দিকে ঘুরে গিয়েছে অশনি। বুধবার সকালে শহরের আকাশ আংশিক মেঘলা, উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  

 

Ritam Talukder | Published : Mar 23, 2022 2:09 AM IST / Updated: Mar 23 2022, 07:53 AM IST

বুধবার সকালে শহরের আকাশ আংশিক মেঘলা। হাওয়া অফিস (Alipur Weather Office) জানিয়েছে,  ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ কোনও প্রভাব নেই রাজ্যে। সেটি ইতিমধ্যেই নিম্নচাপ রূপে মায়ানমারের দিকে চলে গেছে। উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাজ্যের বাকি জেলায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ৭ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়ার্স।

মায়ানমারের দিকে ঘুরে গিয়েছে অশনি

হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, এই মুহুর্তে মধ্যে বঙ্গোপসাগরের উপরে যে নিম্নচাপটি ছিল সেটি নিম্নচাপ রূপে মায়ানমারের দিকে চলে গেছে। এর ফলে শুধুমাত্র উত্তর-পশ্চিম দিকে হাওয়ার প্রভাব রয়েছে। তাই ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ কোনও প্রভাব নেই রাজ্যে। ঘূর্ণিঝড়ের নাম অশনি। এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে শ্রীলংকা। এই মুহূর্তেবৃষ্টিপাত এর কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। তবে উত্তরবঙ্গের উপরে একটি ঘূর্ণাবর্ত আছে। যার ফলে সিকিম,  জলপাইগুড়িতে, দার্জিলিংয়ে  বৃষ্টিপাতের সম্ভাবনা। দক্ষিণবঙ্গের কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই ।আগামী দুই থেকে তিন দিনে কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।কলকাতা তাপমাত্রা বেড়ে ৩৬ থেকে ৩৭ এর আশে পাশে থাকবে।

আরও পড়ুন, 'রাজ্যে আসছে কেন্দ্রীয় দল, ৭২ ঘন্টার মধ্যে রিপোর্ট তলব,' শাহ-র সাক্ষাতের পরেই দাবি সুকান্তের

স্বাভাবিকের উপরে শহরের তাপমাত্রা

হাওয়া অফিসের তরফে মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা রয়েছে।  বুধবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে যেতে মৎস্যজীবীদের নিষেধ করা হয়েছে। তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বা ২ ডিগ্রি বেশি থাকবে। হাওয়া অফিস জানিয়েছে,রাজ্যে বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.৬ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা ২৬.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৪৫ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

আরও পড়ুন, 'উনি বিজেপি নেতার ভূমিকা নিয়েছেন', রামপুরহাটকাণ্ডে রাজ্যপালকে তোপ কুণালের, কড়া বার্তা পার্থর

 নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে

 রাজস্থান এবং মধ্যপ্রদেশে দুটি পৃথক ঘূর্ণাবর্ত হয়েছে। মধ্যপ্রদেশের ঘূর্ণাবর্ত থেকে কর্ণাটক পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। ২৩ মার্চ বুধবার রাতে নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে।  সব রাজ্যে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে আগামী চার পাঁচ দিন। তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা নেই আগামী কয়েকদিন। শুধুমাত্র   দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। পশ্চিম রাজস্থান ও মধ্যপ্রদেশের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি থাকলেও   দেশের আর কোথাও তাপ-প্রবাহের পরিস্থিতি থাকবে না। 

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন রাজ্য জম্মু কাশ্মীর মুজাফরাবাদ হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে। বুধবার থেকে শুক্রবার এর মধ্যে এই বৃষ্টি হওয়ার সম্ভাবনা। আগামী পাঁচ দিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত এর সম্ভাবনা রয়েছে কেরালা তামিলনাড়ু পন্ডিচেরি করাইকাল অন্ধপ্রদেশের উপকূল অংশ এবং কর্ণাটক ও রায়েলসীমাতে।  আগামী পাঁচ দিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। প্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি তে বৃষ্টিপাতের পূর্বাভাস।

Share this article
click me!