ঘূর্ণিঝড়ের আশঙ্কায় বাংলা, বর্ষার বিদায়বেলাও কি ফের ঘনাচ্ছে দুর্যোগ?

অন্যদিকে ২২ অক্টোবরের মধ্যে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা। আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা থাকছে। বৃহস্পতিবারের মধ্যে এই নিম্নচাপ তৈরি হবে বলে জানা যাচ্ছে।
 

Web Desk - ANB | Published : Oct 18, 2022 5:18 PM IST

আগামী এক দু'দিনের মধ্যেই বঙ্গ থেকে বিদায় নিতে চলেছে বর্ষা। তার আগেই চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। দক্ষিণ আন্দামান সাগরে ঘনাচ্ছে ঘূর্ণাবর্ত। আবহাওয়া দফতর সূত্রে খবর ক্রমশ পশ্চিম উত্তর-পশ্চিম অভিমুখে অন্ধ্র-তামিলনাড়ু উপকূলের দিকে এগোচ্ছে এই নিম্নচাপ। ক্রমশ শক্তি বৃদ্ধি করে গভীর নিম্নচাপে পরিণত হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন এলাকার অবস্থান করবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। ২০ অক্টোবর নাগাদ এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে বলে আলিপুর সূত্রে খবর। 

বিদায়বেলায় বৃষ্টির সম্ভাবনা উপকূলের জেলাগুলিতে। আগামীকাল উপকূলবর্তী জেলাগুলিতে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। হালকা বৃষ্টির সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। 

Latest Videos

অন্যদিকে ২২ অক্টোবরের মধ্যে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা। আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা থাকছে। বৃহস্পতিবারের মধ্যে এই নিম্নচাপ তৈরি হবে বলে জানা যাচ্ছে। এরপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে শুক্রবারের মধ্যে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপ রূপে অবস্থান করবে। পরে এই নিম্নচাপই ঘূর্ণিঝড়ের রূপ নেবে।

বর্ষা বিদায়ের মুখেই রাজ্যজুড়ে নিম্নমুখী তাপমাত্রা। সোমবার সকাল থেকেই মেঘমুক্ত আকাশ। দেখা দিয়েছে ঝলমলে রোদও। সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিনেই শীতের আমেজ পেলেন রাজ্যবাসী। বাতাসে কমেছে আপেক্ষিক আদ্রতার পরিমাণও। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯০ থেকে কমে দাঁড়িয়েছে ৮০-তে। রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের সর্বনিম্ন তাপমাত্রা হয় ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। সোমবার বাতাসে আদ্রতার পরিমাণ ৮৪ শতাংশের আশপাশে। 

অন্যদিকে মেঘমুক্ত ঝলমলে আকাশ থাকবে উত্তরবঙ্গে। এমনটাই জানা গিয়েছে আবহাওয়া দফতর সূত্রে। রবিবার বিকেলের মধ্যে উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। এই ঘূর্ণাবর্তই উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয় বৃহস্পতিবার নাগাদ নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে নিম্নচাপের অভিমুখ অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু উপকূলের দিকে। 

আরও পড়ুন -

দুর্গাকে একটি লজ্জাবতীর পাতা অর্পন করে আর্থিক সমস্যা থেকে মুক্তি পান, জানুন কীভাবে সেটি দেবেন

'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

সূর্যের দক্ষিণ গোলার্ধে ভয়ঙ্কর বিস্ফোরণ, বিপন্ন হতে পারে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা

Share this article
click me!

Latest Videos

'তিন পাপী এক জেলে! একবার RG Kar কাণ্ডের রিপোর্টটা সামনে আসুক, তারপর...' | Suvendu Adhikari
'মহিলারা বাড়িতে একা থাকলে TMC'র লোকেরা আসলে দরজা খুলবেন না' কেন? Suvendu Adhikari নিজেই জানালেন
এখন ঝলমলে আকাশ, কিন্তু মহালয়ার দিন থেকে শুরু হবে তাণ্ডব! বড় আপডেট | West Bengal Weather Update
নিম্নমানের বাঁধ মেরামতে নিম্নমানের সামগ্রী! Achintyanagar-এর বাসিন্দাদের অভিযোগ সেচ দপ্তরের বিরুদ্ধে
নন্দীগ্রামে সমবায় সমিতি নির্বাচনে শূন্য তৃণমূল, ৯ টি আসনের ৯ টিই বিজেপির দখলে | BJP News