Weather Report: কুয়াশায় ঢেকেছে শহর, আজ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ৪ জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস

বৃহস্পতিবার ফের কুয়াশায় ঢেকেছে শহর। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ৪ জেলায় বৃষ্টি চলবে। 

Web Desk - ANB | Published : Dec 30, 2021 2:11 AM IST

বৃহস্পতিবার ফের কুয়াশায় ঢেকেছে শহর। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় এদিন কুয়ার দাপট দেখা দিয়েছে। এদিকে কদিন ধরেই স্য়াঁতেস্যাঁতে ভাব চারিদিকে। বৃষ্টি থেকে এদিনও মুক্তি নেই। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) তরফে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ৪ জেলায় বৃষ্টি চলবে।আগামী ২ দিন পর তাপমাত্রা কমলেও এখন জাঁকিয়ে শীত পরার কোনও সম্ভবনা নেই।হাওয়া অফিস (Weather Office) জানািয়েছে, বৃহস্পতিবার সাড়ে সকাল ৭ টায় শহরের তাপমাত্রা এখন ১৮ ডিগ্রি সেলসিয়ার্স।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিমে জেলাগুলোতে মেঘলা এবং হালকা বৃষ্টি হতে পারে ।পরশুদিন থেকে  জেলাগুলোর আকাশ পরিষ্কার হয়ে যাবে। কাল ও পরশু কুয়াশার দাপট থাকবে জেলাগুলোতে। বাঁকুড়া , দুই বর্ধমান মুর্শিদাবাদ, বীরভূম ও পশ্চিম মেদিনীপুরের কুয়াশার দাপট বেশি থাকবে। ৩০ তারিখ পশ্চিম মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমানের হালকা বৃষ্টি হবে। পরশু দিন থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে । ৩০ তারিখ পর্যন্ত বৃষ্টি হবে ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে। কলকাতার ক্ষেত্রেও আগামীকাল খুব হালকা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। এই বৃষ্টির কারণ হল উত্তরপ্রদেশের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত আর এর প্রভাবেই এই বৃষ্টি হবে। আগামী ২ দিন পর তাপমাত্রা কমলেও এখন জাঁকিয়ে শীত পরার কোনও সম্ভবনা নেই। তাপমাত্রা আগামীকাল ও পরশু যা আছে তাই থাকবে। বছরের শুরু থেকে আবার তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি কমে যাওয়ার সম্ভাবনা দুই বঙ্গে। 

অপরদিকে আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, পূর্ব ভারতে তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি। পূর্ব ভারতের উড়িষ্যা সহ মধ্য এবং উত্তর-পশ্চিম ভারতের একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। উত্তর পশ্চিম ভারতের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়বে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু কাশ্মীর লাদাখ, মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে।  শুক্রবার থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত হালকা- মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে সোমবার ২৭ ডিসেম্বর। আগামী কয়েকদিনে বৃষ্টি এবং শিলা বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। যেমন অরুণাচলপ্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে। আগামী তিন-চার দিন ঘন কুয়াশা হতে পারে পাঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানে।

মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৫.৭ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৬.১ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৪ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

Share this article
click me!