কলকাতাকে টেক্কা দিল জেলা! মদ বিক্রিতে রাজ্যকে লাভের চরমে পৌঁছে দিল পূর্ব মেদিনীপুর, কোচবিহার, দক্ষিণ ২৪ পরগণা

শুধুমাত্র কলকাতাতেই নবমীর দিন মদ বিক্রি হয়েছে ২ কোটি ৭৪ লাখ ৬১ হাজার ৭২০ টাকার। তবে, এবিষয়ে কলকাতা বা বিধাননগর নয়, রেকর্ড মদ বিক্রিতে এগিয়ে আছে বাংলার জেলাগুলিই। 

Sahely Sen | Published : Oct 14, 2022 12:34 PM IST

দুর্গাপুজোয় আবগারি দফতরের লাভের অঙ্কে রাজ্যের কপালে বৃহস্পতি। মদ বিক্রি করে রেকর্ড আয় করেছে পশ্চিমবঙ্গ। মদের সংস্থাগুলি দাম না বাড়ালেও ব্যাপক পরিমাণ আয়ে রাজ্যের কোষাগারে লাভের পরিসংখ্যান চমকপ্রদ। 

উল্লেখযোগ্যভাবে ২০২২-এ সেপ্টেম্বর মাস, অর্থাৎ দুর্গাপুজো শুরুর অনেক আগে থেকেই মদ বিক্রির সাফল্য উঠেছিল চরমে। আবগারি দফতরের আধিকারিকদের মতে, সাধারণত একেকটি দিনে গড়ে ৫০-৬০ কোটি বিক্রি হয় বাংলায়। কিন্তু এবছর সেপ্টেম্বর মাসে দেখা গেছে, প্রায় প্রত্যেক দিন গড়ে অন্তত ৭০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। সেপ্টেম্বর মাসে গোটা রাজ্যজুড়ে বিক্রি হয়েছে প্রায় ২ হাজার ১০০ কোটি টাকার মদ। একেকটি সপ্তাহের বিক্রি আশানুরূপ বিক্রয়ের সীমা ছাড়িয়ে গিয়েছে।

যেহেতু, এবছর দুর্গাপুজোর সপ্তমী, অর্থাৎ ২ সেপ্টেম্বর ছিল ‘ড্রাই ডে’, তাই সেদিন রাজ্যে মদ বিক্রি প্রায় বন্ধ ছিল। আবগারি দফতর সূত্রে খবর, পুজোর মধ্যে সবথেকে বেশি বিক্রি হয়েছে নবমীর দিন এবং চাহিদা বেশি ছিল বিদেশী মদের। নবমীর দিন জুড়ে বিয়ার বিক্রি হয়েছে কলকাতার উত্তরভাগে ১৬,৫৮৯.৯৫ বাল্ক লিটার। বিদেশি মদ বিক্রি হয়েছে ১৭৯৪৭.৮১৫ বাল্ক লিটার ও দেশি মদ বিক্রি হয়েছে ৩৯.৮৪৩.৬৫ বাল্ক লিটার। শুধুমাত্র কলকাতাতেই নবমীতে মদ বিক্রি হয়েছে ২ কোটি ৭৪ লাখ ৬১ হাজার ৭২০ টাকার। তবে, এবিষয়ে কলকাতা বা বিধাননগর নয়, রেকর্ড মদ বিক্রিতে এগিয়ে আছে বাংলার জেলাগুলিই।  

দক্ষিণ ২৪ পরগণার ডায়মণ্ডহারবারে নবমীর দিন মদ বিক্রির আয়ের পরিমাণ প্রায় ৩ কোটি ৮৬ লাখ ৬৪ হাজার ৪৫৬ টাকা, বারুইপুরে শুধুমাত্র নবমীতেই মদ বিক্রি হয়েছে ২ কোটি ৮৭ লাখ ৮৮ হাজার ৮০৬ টাকার। জেলার হিসাবে যে অঙ্ক অতি সহজেই টেক্কা দিয়ে যায় কলকাতা বা বিধাননগরকে। উত্তরের কোচবিহার জেলায় দুর্গাপুজোয় মদ বিক্রি হয়েছে ৩ কোটি ৪৫ লাখ ৬ হাজার ৫৯১ টাকা। 

তবে, আবগারি দফতরের লাভের অঙ্কে সবচেয়ে ভালো ফলাফল করেছে পূর্ব মেদিনীপুর। মদ বিক্রিতে বঙ্গের অন্যান্য সমস্ত জেলাকে টপকে গিয়েছে এই জেলা। নবমীতে পূর্ব মেদিনীপুরে মদ বিক্রির পরিমাণ ৫ কোটি ৭৩ লাখ টাকা।

উল্লেখ্য, সেপ্টেম্বর মাসের লাভের অঙ্কের সাথে অক্টোবর মাসের লাভের অঙ্ক তুলনা করা হলেও, অক্টোবর মাস এখনও চলতি এবং বাকি রয়েছে কালিপুজো এবং দীপাবলির আনন্দোৎসব। ২০২১-এর পুজোর মাসে আবগারি দফতরের লাভের অঙ্ককে এক ধাক্কায় অনেকটাই পেরিয়ে গেল ২০২২-এর মদ বিক্রির লাভ। উৎসবের মরসুমে সারা বাংলা জুড়ে মদিরায় লক্ষ্মীলাভ। 
 
আরও পড়ুন-
আরও একবার বিশ্বসেরার তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্বের সেরা ২% বিজ্ঞানীর মধ্যে ৪২ জনই জেইউ-এর শিক্ষক
কম্পানিতে বহাল থেকেও অন্য সংস্থায় কাজ? ইনফোসিসের বহু কর্মীকে ‘মুনলাইটিং’-এর অভিযোগে ছাঁটাই 
বর্ণবিদ্বেষের কারণে অস্ট্রেলিয়ায় একের পর ছুরির কোপে রক্তাক্ত ভারতীয় ছাত্র! এক সন্দেহভাজনকে গ্রেফতার করল পুলিশ

Share this article
click me!