আবারও তুঘলকি ও অদ্ভূত সিদ্ধান্ত, ২০০০ টাকার নোট বাতিলের তীব্র সমালোচনা মমতার

২০০০ টাকার নোটবন্দি নিয়ে আবারও কেন্দ্রের সমালোচনা মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি বলেন এটা তুঘলকি সিদ্ধান্ত। সমস্যায় পড়বে দেশের জনগণ।

 

Web Desk - ANB | Published : May 20, 2023 10:28 AM IST

শুক্রবার সন্ধ্যায় ২ হাজার টাকার নোট প্রত্যাহার করে নেওয়ার কথা ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ২ হাজার টাকার নোট বিনিয়মের সময়সীমা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ধার্য করা হয়েছে। কিন্তু ২ হাজার টাকার নোটবন্দি নিয়ে কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি শনিবার করেন, গোটা বিষয়টিকে অদ্ভূত ও তুঘলকি নোটবন্দিকরণ নাটক হিসেবে বর্ণনা করেছেন। বলেছেন, শীর্ষ ব্যাঙ্কের এই পদক্ষেপে আবারও সাধারণ মানুষ সমস্যায় পড়বে।

মমতা বন্দ্যোপাধ্যায় ২ হাজার টাকার নোট বাতিলের জন্য কেন্দ্রীয় সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, এটি একধরনের রাজনৈতিক পদক্ষেপ। এই পদক্ষেপ মৌলিকভাবে জনবিরোধী ও আড়ালে থেকে দেশের ক্রনি পুঁজিবাদীদের সাহায্য করার একটি উপায়। টুইটারে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ২ হাজার টাকার নোট বাতিল দেশের মানুষকে আবার নোটবন্দির সেই দুঃসয়ের কথা মনে করিয়ে দেবে। মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৬ সালের নোটবন্দির সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছিলেন।

 

 

২০১৬ সালে রাতারাতি বাতিল করে দেওয়া হয়েছিল ৫০০ ও ১ হাজার টাকার নোট। সেগুলিকে অবৈধ ঘোষণা করা হয়েছিল। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের কারণে সেই সময় সমস্যায় পড়েছিলেন দেশের সাধারণ মানুষ। এবারও কেন্দ্রীয় সরকার ২০০০ টাকার নোট প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। তবে রাতারাতি নয়। নোট বদলর হা ব্যাঙ্কে জমা দেওয়ার সময়সীমা ধার্য করা হয়েছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

শুক্রবার রাতে একটি বিবৃতি জারি করে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, আবিলম্বে ২ হাজার টাকার নোট ইস্যুকরা বন্ধ করতে হবে। সরকারি ও বেসরকারি ব্যাঙ্কেগুলিতে পাঠান হয়েছে বিবৃতি। আরবিআই ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২ হাজার টাকার নোট জমা করার জন্য একটি নির্দিষ্ট কোনও অঙ্ক ধার্য করেনি। তবে একসঙ্গে ১০টি ২ হাজার টাকার নোট বিনিময় করার অনুমতি দিয়েছে। কালো টাকা মজুত করতে সর্বোচ্চ মূল্যের নোট ব্যবহার করা হচ্ছে। এমনই উদ্বেগের মধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক ২ হাজার টাকার নোট ছাপান বন্ধ করে দিয়েছিল। তাই এই নোটের প্রচলন এখন অনেকটাই কম।

অপারেশনাল সুবিধে নিশ্চিত করার জন্য ও ব্যাঙ্কের শাখাগুলিকে নিয়মিত ক্রিয়াকলাপের ব্যাঘাত এড়াতে আরবিআই বলেছে, ২০০০ টাকার ব্যাঙ্ক নোট জমা নিয়ে সমমূল্যের অন্য যেকোনও নোট সংগ্রহ করতে পারবে গ্রাহকরা। পাশাপাশি একসঙ্গে ২০ হাজার টাকার টাকা পর্যন্ত ২ হাজার টাকার নোট জমা করা যাবে আগামী ২৩ মে মে থেকে। এই দিন থেকেই নোট বদল করে সমমূল্যের যে কোনও নোটন নিতে পারবে গ্রাহকরা। একই সঙ্গে এদিন আরবিআই ২ হাজার টাকার নোট ইস্যু না করতে পরামর্শ দিয়েছে অন্যান্য সরকারি ও বেসরকারি ব্যাঙ্করে। আরবিআই জানিয়েছে, ২৩ মে থেকে আরবিআই ১৯টি আঞ্চলিক অফিসে ২০ হাজার টাকা পর্যন্ত ২ হাজার টাকার নোট বদলে দেবে।

আরও পড়ুনঃ

'অভিষেককে আটকালে নবজোয়ার কর্মসূচিতে আমি যাব', সিবিআই তলব নিয়ে কড়া প্রতিক্রিয়া মমতার

এখনই কংগ্রেসের সঙ্গে একমঞ্চে নয়? সিদ্দারামাইয়ার শপথগ্রহণ অনুষ্ঠান এড়িয়ে গেলেন মমতা

 

পাকিস্তানের আদালতে আবারও বড় জয় ইমরানের, ১২০ জন সমর্থককে দ্রুত মুক্তির নির্দেশ

 

Read more Articles on
Share this article
click me!