লাটে উঠেছে রাজ্যের শিল্প! এবার থেকে কি বন্ধ হয়ে গেল মমতার সাধের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন?

চলতি বছর বসবে না বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আসর। গত বছর নভেম্বর মাসে এই সম্মেলন আয়োজিত হয়েছিল। এরপর এই বছর নভেম্বর মাসে ফের অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে এবার জানা গেল, সেটা হচ্ছে না।

Parna Sengupta | Published : Jun 14, 2024 7:30 AM IST

প্রত্যেক বছর বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের দিকে চেয়ে থাকেন বহু মানুষ। বিনিয়োগের আশায় বুক বাঁধেন অনেকে। সেই সঙ্গে বাংলার বুকে নয়া বিনিয়োগ আসার সম্ভাবনাও তৈরি হয় এই সম্মেলনের মাধ্যমে। তবে এবার তাঁদের সেই আশাতে জল! কারণ চলতি বছর বসবে না বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আসর। গত বছর নভেম্বর মাসে এই সম্মেলন আয়োজিত হয়েছিল। এরপর এই বছর নভেম্বর মাসে ফের অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে এবার জানা গেল, সেটা হচ্ছে না।

বাণিজ্য সম্মেলনের আয়োজন না হলেও বিনিয়োগ টানতে কিন্তু উদ্যোগী পশ্চিমবঙ্গ সরকার। এদিনের বৈঠকেই জানিয়ে দেওয়া হয়, বিনিয়োগে যদি বাধা দেওয়া হয় তাহলে রেয়াত করা হবে না। যে কেউ চাইলেই জমি পাবে। ল্যান্ড ব্যাঙ্ক রাজ্যের হাতে প্রস্তুত। তবে সেই সঙ্গেই মিটিংয়ে এও জানানো হয়েছে, ২০২৫ সালে ফের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আসর বসতে চলেছে। সূত্র মারফৎ মিলেছে এমনই খবর।

Latest Videos

জানা যাচ্ছে, ২০২৪ লোকসভা নির্বাচনের কারণেই মূলত এবার বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের প্রস্তুতি নেওয়া যায়নি। এটি এমন একটি অনুষ্ঠান যার জন্য প্রচুর আয়োজনের প্রয়োজন। বিদেশ থেকে অতিথিরা আসেন। এলাহি ব্যবস্থা করতে অনেকটা সময় দরকার। ৪ মাসের মধ্যে তা সম্ভব নয়। সেই কারণেই চলতি বছর এই সম্মেলন স্থগিত রাখার কথা ভাবা হচ্ছে বলে খবর।

সূত্রের খবর, বিশ্ববাংলা কনভেনশনসেন্টারে শোকেস ওয়েস্ট বেঙ্গল নামের একটি বিশেষ প্রদর্শনীয় আয়োজন করা হবে। সেখানে টেক্সটাইল, হস্তশিল্প, বিভিন্ন ধরণের খাবার সহ বাংলার নানান দিককে তুলে ধরা হবে বলে খবর। উত্তরবঙ্গ, মালদা, মুর্শিদাবাদ থেকে শুরু করে নদিয়া, হুগলি, বর্ধমান, বীরভূম, বাঁকুড়ার নানান হস্তশিল্পকে এই কর্মসূচির দ্বারা তুলে ধরা হবে।

আগামী ২০ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর অবধি এই প্রদর্শনী চলবে বলে খবর। সূত্র মারফৎ জানা যাচ্ছে, বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন আয়োজিত না হলেও, এই ধরণের একটি বিকল্প অনুষ্ঠান আয়োজন করার কথা ভাবা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

শিলিগুড়িতে বিহারের দুই চাকরিপ্রার্থীকে হেনস্থা বাংলাপক্ষর, তীব্র প্রতিক্রিয়া দিলীপ-শমীকের
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
প্রতিবাদের সুর হল আরও তীব্র! আরও কর্মসূচির ঘোষণা জুনিয়র চিকিৎসকদের গণ কনভেনশনে | RG Kar Protest