মিডডে মিলের ৬৭ লক্ষ টাকায় বগটুইয়ের নিহতদের পরিবারকে অনুদান, আদালতে যাওয়ার হুমকি বীরভূমের বিজেপি নেতার

কেন্দ্রীয় প্রকল্প মিড ডে মিলের জন্য বরাদ্দ টাকা অনুদান হিসেবে খরচ করার অভিযোগ উঠল রাজ্য সরকারের বিরুদ্ধে । মিড ডে মিলের প্রায় ৬৭ লক্ষ টাকা অনুদান হিসেবে দেওয়া হলো বগটুই কাণ্ডে নিহতদের পরিবারগুলিকে। 

 

Web Desk - ANB | Published : Jan 28, 2023 11:31 AM IST

মিডডে মিলের জন্য বরাদ্দ টাকা রাজ্য সরকার নিজের প্রকল্পগুলির জন্য খরচ করে। শুভেন্দু অধিকারীর এই অভিযোগ দীর্ঘদিনের। এই নিয়ে তিনি দিল্লিতে জানানোর পাশাপাশি বিজেপির কেন্দ্রীয় নেতাদের কাছেও দরবার করেছেন। এবার সেই একই অভিযোগ তুললেন তাঁরই দলের বীরভূমের নেতা। অভিযোগ মিডডে মিলের টাকা অনুদান হিসেবে দেওয়া হয়েছে বগটুই হত্যাকাণ্ডে নিহতদের পরিবারকে। প্রায় ৬৭ লক্ষ টাকা তছরুপের অভিযোগ করেন বিজেপির বীরভূমের নেতা।

কেন্দ্রীয় প্রকল্প মিড ডে মিলের জন্য বরাদ্দ টাকা অনুদান হিসেবে খরচ করার অভিযোগ উঠল রাজ্য সরকারের বিরুদ্ধে । মিড ডে মিলের প্রায় ৬৭ লক্ষ টাকা অনুদান হিসেবে দেওয়া হলো বগটুই কাণ্ডে নিহতদের পরিবারগুলিকে। এমনই অভিযোগ তুললেন বিজেপির বীরভূম জেলা সভাপতি ধ্রুব সাহা। ধ্রুব সাহা অভিযোগ করেন , গত ২১ মার্চ বীরভূমের রামপুরহাটের বগটুই গ্রামে তৃণমুল কংগ্রেসের উপপ্রধান ভাদু সেখ খুন হন । সেই খুনের বদলা নিতে কুপিয়ে ও জ্বালিয়ে খুন করা হয় আরও দশ জনকে। সেই ঘটনার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বগটুই গ্রামে এসে নিহতদের পরিবারগুলিকে পরিবার প্রতি সাত লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেন । তার কয়েক দিনের মধ্যেই রামপুরহাট এক নম্বর বিডিও দীপান্বিতা বর্মণ এর সই করা চেক তুলে দেওয়া হয় বগটুই কাণ্ডে নিহতদের পরিবারের সদস্যদের হাতে । এখানেই শেষ নয়, রামপুরহাটের পারকান্দিতে সাত ক্ষেতমজুরের মৃত্যু হয় পথ দুর্ঘটনায় । সেই ক্ষেত মজুরদের পরিবারের হাতেও দু'লক্ষ টাকা করে ক্ষতি পূরণের টাকা দেওয়ার অভিযোগ ওঠে মিড ডে মিলের জন্য বরাদ্দ টাকা থেকে।

মিড ডে মিলের টাকা রাজ্য সরকার বেহিসেবি ভাবে অন্য খাতে খরচ করার অভিযোগ তুলে সরব হলেন বিজেপির বীরভূম জেলা সভাপতি ধ্রুব সাহা। তিনি এই ঘটনার উপযুক্ত তদন্ত করার দাবী জানিয়েছেন। পাশাপাশি বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থ হওয়ারও হুমকি দিয়েছেন তিনি। যদিও কোন খাত থেকে অর্থিক সাহায্য দেওয়া হয়েছে সেই বিষয়টি জানিনা বলে জানিয়েছেন বগটুই কাণ্ডে নিহতদের পরিবারের অন্যতম সদস্য মিহিলাল শেখ ।

শুভেন্দু অধিকারীর অভিযোগ ছিল মিডডে মিলের টাকায় দেওয়া হচ্ছে লক্ষ্মীর ভাণ্ডাগুলির মত রাজ্যে চালু করা প্রকল্প। তাতে বঞ্চিত হচ্ছে রাজ্যের শিশু ও গর্ভাবতী মায়েরা। এই বিষয়ে তাঁর অভিযোগের পরই কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান রাজ্যে প্রতিনিধি দল পাঠানোর কথাও বলেছিলেন। তিনি বলেছিলেন রাজ্যে সরকারের প্রতিনিধিদের সঙ্গেই কেন্দ্রীয় প্রতিনিধি দল এই বিষয়টি খতিয়ে দেখবে। তবে তাদের সেই রিপোর্ট এখনও প্রকাশ্যে আসেনি। তার আগেই নতুন করে বীরভূমে মিডডে মিলের টাকা বগটুইয়ের অনুদান দেওয়ার জন্য খরচ করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন আরও এক বিজেপি নেতা।

আরও পড়ুনঃ

ত্রিপুরায় প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, ব্রাত্য প্রক্তন মুখ্যমন্ত্রী- নাম রয়েছে মানিক সাহার

হাতে-খড়ির পরে এবার দিল্লিতে চমক রাজ্যপালের, পরীক্ষা পে চর্চা দেখতে বাংলা স্কুলে সিভি আনন্দ বোস

রামপুরহাটের পর এবার মহম্মদবাজারে, ফের গ্রামবাসীর ক্ষোভের মুখে 'দিদির দূত' শতাব্দী রায়

Share this article
click me!